কবে খুলবে মালয়েশিয়ার ভিসা

কবে খুলবে মালয়েশিয়ার ভিসা নুতন আপডেট ২০২২

প্রায় দীর্ঘ ৪ বছর পর খুলছে মালয়েশিয়ার শ্রমবাজার । বাংলাদেশ থেকে যেতে পারবে কর্মীরা । এই স্পেশাল ভিসায় কারা কারা যেতে পারবে এবং কবে যেতে পারবে । মালয়েশিয়া যেতে তাদের গুনতে হবে কত মোটা অংকের টাকা ? এই সকল বিস্তারিত নিয়ে আজকের লেখাটি । লেখাটি মনযোগ দিয়ে পড়লে মালয়েশিয়ার ভিসা নুতন আপডেট ২০২২ সম্পর্কে জানতে পারবেন । লেখাটি মনযোগ দিয়ে পড়ার জন্য অনুরোধ করা হলো ।

কবে খুলবে মালয়েশিয়ার ভিসা ?

আমরা অনেকেই দীর্ঘদিন ধরে অপেক্ষা করে আসছি মালয়েশিয়ার ভিসা কবে খুলবে তারজন্য । সকল অপেক্ষার অবসান ঘটিয়ে প্রায় দীর্ঘ ৪ বছর পর খুলছে মালয়েশিয়ার ভিসা । ১৯ এ ডিসেম্বর ২০২১ সালে বাংলাদেশের সরকারের সাথে মালয়েশিয়ার সরকার একটা সমঝোতা চুক্তি করেন, এই সমঝোতা চুক্তিকে G2G বলে । এর মধ্যে কোন ব্যাক্তি বা দালালের যুক্ত হওয়ার ০% সম্ভবনা ও নেই। দুই দেশের সরকার মিলে যৌথ ভাবে নিয়োগ দিবে কর্মী ।

বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় অবৈধ ভাবে লোক নিয়োগ দেয়ার একটা ঝামেলা চলছিলো অনেকদিন ধরে । তৎকালীন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী এই বিষয়টা জানতে পেরে বিগত প্রায় ৪ বছর বাংলাদেশ থেকে কর্মী নেয়া বন্ধ করে দেয় পুরোপুরি ।

এখন আপনারা বলতে পারেন তাহলে এখন আবার কেন মালয়েশিয়ার ‍সরকার মালয়েশিয়ার ভিসা খুলে দিল ? এর কারন হচ্ছে বর্তমানে মালয়েশিয়ায় দক্ষ কর্মীর খুব অভাব । এর জন্য মালয়েশিয়ার সরকার মালয়েশিয়ার ভিসা খুলে দিয়েছে ।

মালয়েশিয়ায় যেতে হলে কি কি যোগ্যতা খাকা লাগবে এবং কি কি করতে হবে ।

আমরা জানি ইউরোপীয় দেশে যেতে হলে সর্বনিন্ম HSC পাশ হতে হবে । কিন্ত বর্তমানে মালয়েশিয়ার সরকার বলে দিয়েছে মাত্র অস্টম শ্রেণি পাশ হলেই মালয়েশিয়ার ভিসা পাবে ।

বাংলাদেশের BMET ও BOESL এই ২টি সংস্থা যারা মালয়েশিয়া যাবে তাদের ২-৩ মাস ট্রেনিং দিয়ে উপযুক্ত করে তারপর মালয়েশিয়ায় পাঠাবে ।

কি কি কাজ রয়েছে মালয়েশিয়ায়

১: ‍কৃষি ক্ষেত্রে কর্মী নিয়োগ .

আমরা জানি মালয়েশিয়ায় প্রচুর পাম গাছ চাষ করা হয়, এবং এই পাম গাছ থেকে প্রচুর পাম অয়েল তৈরি হয় । মালয়েশিয়ায় কৃষি ক্ষেত্রে প্রচুর অভিজ্ঞ ও কর্মঠ কর্মী নিয়োগ দিবে ।

২: নির্মাণ শ্রমিক‍ নিয়োগ .

মালয়েশিয়ায় নির্মাণ শ্রমিকের প্রচুর চাহিদা রয়েছে । নির্মাণ শ্রমিক হিসেবে মালয়েশিয়ায় প্রচুর অভিজ্ঞ ও কর্মঠ কর্মী নিয়োগ দিবে ।

৩: সেবা মূলক ক্ষেত্রে‍ নিয়োগ .

এখানে সেবামূলক ক্ষেত্র বলতে হোটেল, রিসোর্ট এগুলো কে বুজানো হয়েছে । মালয়েশিয়ায় প্রচুর হোটেল বা রিসোর্ট রয়েছে । করোনা কালীন ঝামেলার জন্য এতদিন কোন কার্মী নিয়োগ দিতে পারে নাই, তাই এখন এইসব হোটেল ও রিসোর্ট গুলোতে প্রচুর অভিজ্ঞ ও কর্মঠ কর্মী নিয়োগ দিবে ।

৪: গৃহকর্মী‍ নিয়োগ .

মালয়েশিয়ায় প্রচুর গৃহকর্মী প্রোয়জন হয়, বিশেষ করে মহিলা গৃহকর্মী । গৃহকর্মী হিসেবে প্রচুর কর্মী নিয়োগ দিবে মালয়েশিয়া।

২০২২ ‍সালে উপরে উল্লিখিত সেক্টরে বাংলাদেশ থেকে প্রচুর লোক নিয়োগ দিবে মালয়েশিয়া ।

উপরে উল্লিখিত সেক্টরের উপর যদি কারো এক্সপেরিয়েন্স ও এক্সপেরিয়েন্স সনদ পত্র খাকে তাহলে নুতন করে ট্রেনিং করতে হবে না ।

মালয়েশিয়ায় যাওয়ার জন্য কত টাকা খরচ হবে ?

আমাদের মনের সবথেকে বড় প্রস্ন হলো মালয়েশিয়ায় যাওয়ার জন্য কত টাকা খরচ হবে ? G2G এর মাধ্যমে মালয়েশিয়ায় গেলে, আপনার পাসপোর্ট তৈরি থেকে মালয়েশিয়া গিয়ে পৌঁছান পর্যন্ত সম্পূর্ন দায়িত্ব সরকারের ।

পাসপোর্ট তৈরি থেকে মালয়েশিয়া গিয়ে পৌঁছান পর্যন্ত আপনার মোট খরচ হবে ৩০,০০০ টাকা । এখন অনেকে মনে করতে পারেন আমি মনে হয় নেশা করে আবল-তাবল বলতেছি ! আসলে এমন কিছুই না আমি কোন নেশা করি নাই, যা বলতেছি সঠিক বলতেছি ।

বর্তমানে মালয়েশিয়ায় প্রচুর পরিমানে কর্মী দরকার । G2G র মাধ্যমে যখন লোক যাওয়া-আসা করে তখন তার সম্পূ্র্ন খরচ সরকার বহন করে ।

মালয়েশিয়ায় যাওয়ার ভিসা কবে থেকে শুরু ?

মালয়েশিয়ায় যাওয়ার ভিসা কবে থেকে শুরু হবে তা সঠিক ভাবে জানা যায়নি । তবে যেটুকু যানা গেছে তাতে ২০২২ সালের মধ্যে মালয়েশিয়ায় যাওয়ার কার্যক্রম শুরু হবে । তাই আপনারা মালয়েশিয়ায় যাওয়ার প্রস্তুতি গ্রহন করতে পারেন । মালয়েশিয়ায় যাওয়ার জন্য এখন থেকে নিজেকে যোগ্য ও প্রস্তুত করা শুরু করে দিন ।

মালয়েশিয়ায় যাওয়ার ভিসা কত দিনের জন্য হবে ?

মালয়েশিয়া যাওয়ার এই ভিসা প্রথম অবস্তায় ২ বছরের জন্য হবে । পরবর্তীতে মালিকানা বা কাজ পরিবর্তন করে ভিসার মেয়াদ বাড়িয়ে নিতে পারবেন ।

( উপরের সকল তথ্য ইন্টারনেট থেকে পাওয়া )

আরো পড়ুন

জন্ম নিবন্ধন এর ভুল সংশোধন করার নিয়ম

Nayem Nafi

হাই আমি নাঈম নাফি, শখের বসে লেখালেখি শুরু। নিত্য নতুন প্রযুক্তিগত সমাধান জানার চেষ্টা করি এবং আপনাদের সাথে শেয়ার করি।বর্তমানে কাজ করছি ইউটিউব, ফ্রিল্যান্সিং আর বিগেইনার ব্লগার হিসেবে।

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top