কবে খুলবে মালয়েশিয়ার ভিসা নুতন আপডেট ২০২২

প্রায় দীর্ঘ ৪ বছর পর খুলছে মালয়েশিয়ার শ্রমবাজার । বাংলাদেশ থেকে যেতে পারবে কর্মীরা । এই স্পেশাল ভিসায় কারা কারা যেতে পারবে এবং কবে যেতে পারবে । মালয়েশিয়া যেতে তাদের গুনতে হবে কত মোটা অংকের টাকা ? এই সকল বিস্তারিত নিয়ে আজকের লেখাটি । লেখাটি মনযোগ দিয়ে পড়লে মালয়েশিয়ার ভিসা নুতন আপডেট ২০২২ সম্পর্কে জানতে পারবেন । লেখাটি মনযোগ দিয়ে পড়ার জন্য অনুরোধ করা হলো ।

কবে খুলবে মালয়েশিয়ার ভিসা ?

আমরা অনেকেই দীর্ঘদিন ধরে অপেক্ষা করে আসছি মালয়েশিয়ার ভিসা কবে খুলবে তারজন্য । সকল অপেক্ষার অবসান ঘটিয়ে প্রায় দীর্ঘ ৪ বছর পর খুলছে মালয়েশিয়ার ভিসা । ১৯ এ ডিসেম্বর ২০২১ সালে বাংলাদেশের সরকারের সাথে মালয়েশিয়ার সরকার একটা সমঝোতা চুক্তি করেন, এই সমঝোতা চুক্তিকে G2G বলে । এর মধ্যে কোন ব্যাক্তি বা দালালের যুক্ত হওয়ার ০% সম্ভবনা ও নেই। দুই দেশের সরকার মিলে যৌথ ভাবে নিয়োগ দিবে কর্মী ।

বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় অবৈধ ভাবে লোক নিয়োগ দেয়ার একটা ঝামেলা চলছিলো অনেকদিন ধরে । তৎকালীন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী এই বিষয়টা জানতে পেরে বিগত প্রায় ৪ বছর বাংলাদেশ থেকে কর্মী নেয়া বন্ধ করে দেয় পুরোপুরি ।

এখন আপনারা বলতে পারেন তাহলে এখন আবার কেন মালয়েশিয়ার ‍সরকার মালয়েশিয়ার ভিসা খুলে দিল ? এর কারন হচ্ছে বর্তমানে মালয়েশিয়ায় দক্ষ কর্মীর খুব অভাব । এর জন্য মালয়েশিয়ার সরকার মালয়েশিয়ার ভিসা খুলে দিয়েছে ।

মালয়েশিয়ায় যেতে হলে কি কি যোগ্যতা খাকা লাগবে এবং কি কি করতে হবে ।

আমরা জানি ইউরোপীয় দেশে যেতে হলে সর্বনিন্ম HSC পাশ হতে হবে । কিন্ত বর্তমানে মালয়েশিয়ার সরকার বলে দিয়েছে মাত্র অস্টম শ্রেণি পাশ হলেই মালয়েশিয়ার ভিসা পাবে ।

বাংলাদেশের BMET ও BOESL এই ২টি সংস্থা যারা মালয়েশিয়া যাবে তাদের ২-৩ মাস ট্রেনিং দিয়ে উপযুক্ত করে তারপর মালয়েশিয়ায় পাঠাবে ।

কি কি কাজ রয়েছে মালয়েশিয়ায়

১: ‍কৃষি ক্ষেত্রে কর্মী নিয়োগ .

আমরা জানি মালয়েশিয়ায় প্রচুর পাম গাছ চাষ করা হয়, এবং এই পাম গাছ থেকে প্রচুর পাম অয়েল তৈরি হয় । মালয়েশিয়ায় কৃষি ক্ষেত্রে প্রচুর অভিজ্ঞ ও কর্মঠ কর্মী নিয়োগ দিবে ।

২: নির্মাণ শ্রমিক‍ নিয়োগ .

মালয়েশিয়ায় নির্মাণ শ্রমিকের প্রচুর চাহিদা রয়েছে । নির্মাণ শ্রমিক হিসেবে মালয়েশিয়ায় প্রচুর অভিজ্ঞ ও কর্মঠ কর্মী নিয়োগ দিবে ।

৩: সেবা মূলক ক্ষেত্রে‍ নিয়োগ .

এখানে সেবামূলক ক্ষেত্র বলতে হোটেল, রিসোর্ট এগুলো কে বুজানো হয়েছে । মালয়েশিয়ায় প্রচুর হোটেল বা রিসোর্ট রয়েছে । করোনা কালীন ঝামেলার জন্য এতদিন কোন কার্মী নিয়োগ দিতে পারে নাই, তাই এখন এইসব হোটেল ও রিসোর্ট গুলোতে প্রচুর অভিজ্ঞ ও কর্মঠ কর্মী নিয়োগ দিবে ।

৪: গৃহকর্মী‍ নিয়োগ .

মালয়েশিয়ায় প্রচুর গৃহকর্মী প্রোয়জন হয়, বিশেষ করে মহিলা গৃহকর্মী । গৃহকর্মী হিসেবে প্রচুর কর্মী নিয়োগ দিবে মালয়েশিয়া।

২০২২ ‍সালে উপরে উল্লিখিত সেক্টরে বাংলাদেশ থেকে প্রচুর লোক নিয়োগ দিবে মালয়েশিয়া ।

উপরে উল্লিখিত সেক্টরের উপর যদি কারো এক্সপেরিয়েন্স ও এক্সপেরিয়েন্স সনদ পত্র খাকে তাহলে নুতন করে ট্রেনিং করতে হবে না ।

মালয়েশিয়ায় যাওয়ার জন্য কত টাকা খরচ হবে ?

আমাদের মনের সবথেকে বড় প্রস্ন হলো মালয়েশিয়ায় যাওয়ার জন্য কত টাকা খরচ হবে ? G2G এর মাধ্যমে মালয়েশিয়ায় গেলে, আপনার পাসপোর্ট তৈরি থেকে মালয়েশিয়া গিয়ে পৌঁছান পর্যন্ত সম্পূর্ন দায়িত্ব সরকারের ।

পাসপোর্ট তৈরি থেকে মালয়েশিয়া গিয়ে পৌঁছান পর্যন্ত আপনার মোট খরচ হবে ৩০,০০০ টাকা । এখন অনেকে মনে করতে পারেন আমি মনে হয় নেশা করে আবল-তাবল বলতেছি ! আসলে এমন কিছুই না আমি কোন নেশা করি নাই, যা বলতেছি সঠিক বলতেছি ।

বর্তমানে মালয়েশিয়ায় প্রচুর পরিমানে কর্মী দরকার । G2G র মাধ্যমে যখন লোক যাওয়া-আসা করে তখন তার সম্পূ্র্ন খরচ সরকার বহন করে ।

মালয়েশিয়ায় যাওয়ার ভিসা কবে থেকে শুরু ?

মালয়েশিয়ায় যাওয়ার ভিসা কবে থেকে শুরু হবে তা সঠিক ভাবে জানা যায়নি । তবে যেটুকু যানা গেছে তাতে ২০২২ সালের মধ্যে মালয়েশিয়ায় যাওয়ার কার্যক্রম শুরু হবে । তাই আপনারা মালয়েশিয়ায় যাওয়ার প্রস্তুতি গ্রহন করতে পারেন । মালয়েশিয়ায় যাওয়ার জন্য এখন থেকে নিজেকে যোগ্য ও প্রস্তুত করা শুরু করে দিন ।

মালয়েশিয়ায় যাওয়ার ভিসা কত দিনের জন্য হবে ?

মালয়েশিয়া যাওয়ার এই ভিসা প্রথম অবস্তায় ২ বছরের জন্য হবে । পরবর্তীতে মালিকানা বা কাজ পরিবর্তন করে ভিসার মেয়াদ বাড়িয়ে নিতে পারবেন ।

( উপরের সকল তথ্য ইন্টারনেট থেকে পাওয়া )

আরো পড়ুন

Sharing Is Caring:

এই ওয়েবসাইটি মূলত প্রযুক্তির খবর, ব্যাংক ও বিমা, পড়াশোনা, টিপস এন্ড ট্রিকস, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইন ইনকাম সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Leave a Comment