কম্পিউটারে ফটো এডিটিং সফটওয়্যার

আজকে আমরা আলোচনা করবো  কম্পিউটারে ফটো এডিটিং সফটওয়্যার নিয়ে । আমরা জানবো কম্পিউটারে ফটো এডিটিং এর সেরা ৫টি সফটওয়্যার এর পরিচয় এবং সফটওয়্যার গুলো কোথায় পাবো এ সম্পর্কে ।

এই আধুনিক যুগে ছবি তুলতে পছন্দকরে না এমন কোন লোক খুঁজে পাওয়া যাবে কিনা ‍সন্দেহ ।  ছবি তুলার পরে যদি সেই ছবিটা ভালোভাবে এডিট না করা হয়, তাহলে ছবিটা ‍দেখতে সুন্দর ও আকর্ষণীয় লাগে না । আমরা আজকে আলোচনা করবো কম্পিউটারে ফটো এডিটিং এর সেরা ৫টি সফটওয়্যার নিয়ে । যেগুলো দিয়ে আপনি আপনার ছবিটাকে খুভ সুন্দর ভাবে এডিট করতে পারবেন ।

বর্তমানে সময়ে ইন্টারনেটের যুগে আমরা প্রায় সবাই সোশ্যাল মিডিয়া ব্যাবহার করে থাকি । সোশ্যাল মিডিয়ায় একটি ভালো ছবির গুরুত্ব অপরিসীম । এবং বিভিন্ন সময়ে আমাদের বেনার ফেস্টুন ইত্যাদি ডিজাইন করা প্রোয়জন হয় । তখন এই সফটওয়্যার গুলোর মাধ্যমে আমরা নিজেরাই করে নিতে পারবো । আজকে আমরা জানবো  কম্পিউটারে ফটো এডিটিং এর সেরা ৫টি সফটওয়্যার সম্পর্কে ।

কম্পিউটারে ফটো এডিটিং সফটওয়্যার

১. Adobe Photoshop

কম্পিউটারে ফটো এডিটিং সফটওয়্যার

এডোবি ফটোশপ হচ্ছে্ এডোবি কোম্পানির একটি ফটো এডিটিং সফটওয়্যার । ১৯৮৭ সালে এডোবি কোম্পানির ‍সাখে এই সফটওয়্যার এর যাত্রা শুরু হয় । বর্তমানে কম্পিউটারে যতগুলো ফটো এডিটিং সফটওয়্যার আছে তার মধ্যে এডোবি ফটোশপ ‍সবচেয়ে জনপ্রিয় একটি সফটওয়্যার । এই সফটওয়্যার এর মধ্যে পাবেন ছবি এডিটের ‍সব আধুনিক ফিচার । একটা ছবিকে প্রোফেশনাল লুক দিতে যে সকল ফিচার বা টুলস প্রোয়জন তা ‍সব পাবেন এডোবি ফটোশপ এই সফটওয়্যারে । এডোবি ফটোশপ ফটো এডিটিং ছারা্ও বেনার ফেস্টুন ইত্যাদি ডিজাইন করার কাজে ব্যাবহার করা হয় । এডোবি ফটোশপে যে সব টুলস রয়েছে তারমধ্যেঃ Crop tool , Move tool , Patch tool , Blur Gallary , Brush Tool , Color tool , Eidoper tool .  ইত্যাদি ।  এই সফটওয়্যারটি আপনি ফ্রিতে ব্যাবহার করতে পারবেন ।

২. Adobe Lightroom

কম্পিউটারে ফটো এডিটিং সফটওয়্যার

 

এডোবি লাইটরুম, এটিও একটি এডোবি কোম্পানির ফটো এডিটিং সফটওয়্যার । এডোবি লাইটরুম সফটওয়্যারটিতে পাবেন আপনি ফটো এডিটিং এর দারুন সব টুলস ও ফিচারস । ফটো এডিটিং এর জন্য সফটওয়্যারটি অনেক জনপ্রিয় । এডোবি লাইটরুম সাধারনত ক্যামেরা দিয়ে তোলা ছবি কে এডিটিং করে প্রোফেশনাল লুক দেয়ার জন্য ব্যাবহার করা হয় । সফটওয়্যারটিতে রয়েছে আধুনিক সকল ফিচার সমূহ যেগুলো আপনার ছবিকে আকর্ষণীয় করে তুলবে । এডোবি লাইটরুমে যে সব টুলস আছে তারমধ্যেঃ

Crop Tool , Color , Detail , Healing Brush , Linear Gradient , Radial Gradient , Brush , Red eye tools ইত্যাদি । এই সফটওয়্যারটি আপনি ফ্রিতে ব্যাবহার করতে পারবেন ।

৩. Adobe  Illustrator

 

কম্পিউটারে ফটো এডিটিং সফটওয়্যার

এডোবি কোম্পানির অন্য একটি জনপ্রিয় সফটওয়্যার হলো এডোবি ইলাস্ট্রেটর । এটি একটি ভেক্টর ভিত্তিক গ্রাফিক্স ডিজাইন সম্পাদন কারী কম্পিউটার সফটওয়্যার । এডোবি ইলাস্ট্রেটর সফটওয়্যারটি সাধারনত ”ইলাস্ট্রেটর” নামে বেশি পরিচিত । ইলাস্ট্রেটর সফটওয়্যারটিতে রয়েছে আধুনিক সকল ফিচার সমূহ যা আপনার ছবিকে আরো আকর্ষণীয় করে তুলবে । একটি মজার বিষয় হলো এডোবি ইলাস্ট্রেটর এর টুলস এবং  এডোবি ফটোশপ এর টুলসের ভিতর অনেক মিল রয়েছে । এই সফটওয়্যারটি আপনি ‍সম্পূর্ন ফ্রিতে ব্যাবহার করতে পারবেন ।

৪. Skylum Luminar

 

কম্পিউটারে ফটো এডিটিং সফটওয়্যার

কম্পিউটারে ফটো এডিটিং এর সেরা ৫টি সফটওয়্যার এর তালিকায় Skylum Luminar  থাকবে না তা কি হয় ! কম্পিউটারে ফটো এডিটিং এর জন্য সেরা আরেকটি সফটওয়্যার হচ্ছে Skylum Luminar  । প্রোফেশনাল ছবি এডিটের জন্য এই সফটওয়্যারটি অনেক পরিচিত । এডভ্যান্স কালার কানেকশন ও ছবি এডজাস্ট করার মত যাবতীয় এডিটিং এর কাজ Skylum Luminar  দিয়ে করা যায় । এর আধুনিক সকল ফিচার সমূহ আপনার ছবিকে আরো আকর্ষণীয় করে তুলবে ।

৫. PhotoDirector 365

 

কম্পিউটারে ফটো এডিটিং সফটওয়্যার

PhotoDirector 365 কম্পিউটারে ছবি এডিটের একটি জনপ্রিয় সফটওয়্যার । এর আধুনিক সকল ফিচার সমূহ ছবিকে আরো আকর্ষণীয় করে তুলবে । PhotoDirector 365 সফটওয়্যারটি ব্যাবহার করার মাধ্যমে আমরা আমাদের ছবিটির চমৎকার একটি আউটলুক পেতে পারি ।

আরো পড়ুন:  মোবাইল দিয়ে ছবি এডিট

Sharing Is Caring:

এই ওয়েবসাইটি মূলত প্রযুক্তির খবর, ব্যাংক ও বিমা, পড়াশোনা, টিপস এন্ড ট্রিকস, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইন ইনকাম সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Leave a Comment