কম্পিউটারে ফটো এডিটিং সফটওয়্যার

কম্পিউটারে ফটো এডিটিং সফটওয়্যার

আজকে আমরা আলোচনা করবো  কম্পিউটারে ফটো এডিটিং সফটওয়্যার নিয়ে । আমরা জানবো কম্পিউটারে ফটো এডিটিং এর সেরা ৫টি সফটওয়্যার এর পরিচয় এবং সফটওয়্যার গুলো কোথায় পাবো এ সম্পর্কে ।

এই আধুনিক যুগে ছবি তুলতে পছন্দকরে না এমন কোন লোক খুঁজে পাওয়া যাবে কিনা ‍সন্দেহ ।  ছবি তুলার পরে যদি সেই ছবিটা ভালোভাবে এডিট না করা হয়, তাহলে ছবিটা ‍দেখতে সুন্দর ও আকর্ষণীয় লাগে না । আমরা আজকে আলোচনা করবো কম্পিউটারে ফটো এডিটিং এর সেরা ৫টি সফটওয়্যার নিয়ে । যেগুলো দিয়ে আপনি আপনার ছবিটাকে খুভ সুন্দর ভাবে এডিট করতে পারবেন ।

বর্তমানে সময়ে ইন্টারনেটের যুগে আমরা প্রায় সবাই সোশ্যাল মিডিয়া ব্যাবহার করে থাকি । সোশ্যাল মিডিয়ায় একটি ভালো ছবির গুরুত্ব অপরিসীম । এবং বিভিন্ন সময়ে আমাদের বেনার ফেস্টুন ইত্যাদি ডিজাইন করা প্রোয়জন হয় । তখন এই সফটওয়্যার গুলোর মাধ্যমে আমরা নিজেরাই করে নিতে পারবো । আজকে আমরা জানবো  কম্পিউটারে ফটো এডিটিং এর সেরা ৫টি সফটওয়্যার সম্পর্কে ।

কম্পিউটারে ফটো এডিটিং সফটওয়্যার

১. Adobe Photoshop

কম্পিউটারে ফটো এডিটিং সফটওয়্যার

এডোবি ফটোশপ হচ্ছে্ এডোবি কোম্পানির একটি ফটো এডিটিং সফটওয়্যার । ১৯৮৭ সালে এডোবি কোম্পানির ‍সাখে এই সফটওয়্যার এর যাত্রা শুরু হয় । বর্তমানে কম্পিউটারে যতগুলো ফটো এডিটিং সফটওয়্যার আছে তার মধ্যে এডোবি ফটোশপ ‍সবচেয়ে জনপ্রিয় একটি সফটওয়্যার । এই সফটওয়্যার এর মধ্যে পাবেন ছবি এডিটের ‍সব আধুনিক ফিচার । একটা ছবিকে প্রোফেশনাল লুক দিতে যে সকল ফিচার বা টুলস প্রোয়জন তা ‍সব পাবেন এডোবি ফটোশপ এই সফটওয়্যারে । এডোবি ফটোশপ ফটো এডিটিং ছারা্ও বেনার ফেস্টুন ইত্যাদি ডিজাইন করার কাজে ব্যাবহার করা হয় । এডোবি ফটোশপে যে সব টুলস রয়েছে তারমধ্যেঃ Crop tool , Move tool , Patch tool , Blur Gallary , Brush Tool , Color tool , Eidoper tool .  ইত্যাদি ।  এই সফটওয়্যারটি আপনি ফ্রিতে ব্যাবহার করতে পারবেন ।

২. Adobe Lightroom

কম্পিউটারে ফটো এডিটিং সফটওয়্যার

 

এডোবি লাইটরুম, এটিও একটি এডোবি কোম্পানির ফটো এডিটিং সফটওয়্যার । এডোবি লাইটরুম সফটওয়্যারটিতে পাবেন আপনি ফটো এডিটিং এর দারুন সব টুলস ও ফিচারস । ফটো এডিটিং এর জন্য সফটওয়্যারটি অনেক জনপ্রিয় । এডোবি লাইটরুম সাধারনত ক্যামেরা দিয়ে তোলা ছবি কে এডিটিং করে প্রোফেশনাল লুক দেয়ার জন্য ব্যাবহার করা হয় । সফটওয়্যারটিতে রয়েছে আধুনিক সকল ফিচার সমূহ যেগুলো আপনার ছবিকে আকর্ষণীয় করে তুলবে । এডোবি লাইটরুমে যে সব টুলস আছে তারমধ্যেঃ

Crop Tool , Color , Detail , Healing Brush , Linear Gradient , Radial Gradient , Brush , Red eye tools ইত্যাদি । এই সফটওয়্যারটি আপনি ফ্রিতে ব্যাবহার করতে পারবেন ।

৩. Adobe  Illustrator

 

কম্পিউটারে ফটো এডিটিং সফটওয়্যার

এডোবি কোম্পানির অন্য একটি জনপ্রিয় সফটওয়্যার হলো এডোবি ইলাস্ট্রেটর । এটি একটি ভেক্টর ভিত্তিক গ্রাফিক্স ডিজাইন সম্পাদন কারী কম্পিউটার সফটওয়্যার । এডোবি ইলাস্ট্রেটর সফটওয়্যারটি সাধারনত ”ইলাস্ট্রেটর” নামে বেশি পরিচিত । ইলাস্ট্রেটর সফটওয়্যারটিতে রয়েছে আধুনিক সকল ফিচার সমূহ যা আপনার ছবিকে আরো আকর্ষণীয় করে তুলবে । একটি মজার বিষয় হলো এডোবি ইলাস্ট্রেটর এর টুলস এবং  এডোবি ফটোশপ এর টুলসের ভিতর অনেক মিল রয়েছে । এই সফটওয়্যারটি আপনি ‍সম্পূর্ন ফ্রিতে ব্যাবহার করতে পারবেন ।

৪. Skylum Luminar

 

কম্পিউটারে ফটো এডিটিং সফটওয়্যার

কম্পিউটারে ফটো এডিটিং এর সেরা ৫টি সফটওয়্যার এর তালিকায় Skylum Luminar  থাকবে না তা কি হয় ! কম্পিউটারে ফটো এডিটিং এর জন্য সেরা আরেকটি সফটওয়্যার হচ্ছে Skylum Luminar  । প্রোফেশনাল ছবি এডিটের জন্য এই সফটওয়্যারটি অনেক পরিচিত । এডভ্যান্স কালার কানেকশন ও ছবি এডজাস্ট করার মত যাবতীয় এডিটিং এর কাজ Skylum Luminar  দিয়ে করা যায় । এর আধুনিক সকল ফিচার সমূহ আপনার ছবিকে আরো আকর্ষণীয় করে তুলবে ।

৫. PhotoDirector 365

 

কম্পিউটারে ফটো এডিটিং সফটওয়্যার

PhotoDirector 365 কম্পিউটারে ছবি এডিটের একটি জনপ্রিয় সফটওয়্যার । এর আধুনিক সকল ফিচার সমূহ ছবিকে আরো আকর্ষণীয় করে তুলবে । PhotoDirector 365 সফটওয়্যারটি ব্যাবহার করার মাধ্যমে আমরা আমাদের ছবিটির চমৎকার একটি আউটলুক পেতে পারি ।

সফটওয়্যার গুলো কোথা থেকে ডাউনলোড করবেন ?

সফটওয়্যার গুলো ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

আরো পড়ুন  মোবাইল দিয়ে ছবি এডিট

Nayem Nafi

হাই আমি নাঈম নাফি, শখের বসে লেখালেখি শুরু। নিত্য নতুন প্রযুক্তিগত সমাধান জানার চেষ্টা করি এবং আপনাদের সাথে শেয়ার করি।বর্তমানে কাজ করছি ইউটিউব, ফ্রিল্যান্সিং আর বিগেইনার ব্লগার হিসেবে।

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top