জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড

বর্তমানে অনেকেরই জন্মনিবন্ধনের অনলাইন কপি এর প্রয়োজন পড়ে,   জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড  এর সঠিক নিয়ম না জানার কারণে আমরা নিজেরা ডাউনলোড করতে পারিনা।  আজকের লেখা টি সম্পূর্ণ পড়লে  জন্ম নিবন্ধন অনলাইন থেকে নিজেই ডাউনলোড করতে পারবেন।

জন্মনিবন্ধনের অনলাইন কপি ডাউনলোড

জন্ম নিবন্ধন অনলাইন কপি কিভাবে নিজেই ডাউনলোড করবেন সে সম্পর্কে আজকের এই লেখা টি।  বিভিন্ন সময় বিভিন্ন প্রয়োজনে আমাদের জন্ম নিবন্ধন কার্ডের অনলাইন কপি এর প্রয়োজন পড়ে বা যাদের জন্ম নিবন্ধন হারিয়ে গেছে তাদের জন্ম নিবন্ধন অনলাইন কপি প্রয়োজন হয়।

 জন্ম নিবন্ধন অনলাইন কপি থেকে আমরা যে-কোন কাজ চালিয়ে নিতে পারব। কিন্তু কিভাবে  জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করবেন সে সম্পর্কে না জানা থাকলে নিচের লেখাগুলো মনোযোগ দিয়ে পড়ার জন্য বলা হলো।  নিচে আমরা জন্ম নিবন্ধন ডাউনলোডের সহজ পদ্ধতি সম্পর্কে আলোচনা করেছি।

যাদের জন্ম নিবন্ধন  আসল কপি হারিয়ে গেছে বা কোনো কারণে সেটি ব্যবহার করতে পারছেন না তারা চাইলে জন্ম নিবন্ধন কার্ডের অনলাইন কপি ডাউনলোড করে সেটি দিয়ে যেকোনো কাজ চালিয়ে নিতে পারবেন।  তবে অর্জিনাল জন্ম নিবন্ধন কার্ড এবং অনলাইন কপি সম্পূর্ণ আলাদা হবে।

জন্ম নিবন্ধন অনলাইন কপি 

যাদের জন্ম নিবন্ধন হারিয়ে গেছে তারা যদি পূর্বের ন্যায় জন্ম নিবন্ধন এর অরজিনাল কপি ফিরে পেতে চান তাহলে অবশ্যই আপনাকে জন্ম নিবন্ধনের জন্য স্থানীয় সরকার বিভাগ অথবা জন্ম নিবন্ধন অফিসে আবেদন করতে হবে। 

এরপর কিছুদিনের মধ্যেই আপনারা জন্ম নিবন্ধন অনলাইন কপি এবং স্থানীয় প্রয়োজনীয় কর্মকর্তাদের স্বাক্ষরসহ  মূল কপি হাতে পাবেন।  কিন্তু আপনারা যদি অনলাইন থেকে জন্ম নিবন্ধন ডাউনলোড করেন তাহলে,  জন্ম নিবন্ধন অনলাইন কপি সম্পূর্ণ আলাদা থাকবে।  যা আপনারা নিচের লেখাগুলো সঠিকভাবে পড়লেই বুঝতে পারবেন।

জন্ম নিবন্ধন কার্ড এর অরজিনাল কপি এবং জন্ম নিবন্ধন কার্ডের অনলাইন কপি সম্পূর্ণ আলাদা।  যাদের জন্ম নিবন্ধন কার্ড হারিয়ে গেছে তারা স্থানীয় জন্ম নিবন্ধন অফিসে বা স্থানীয় সরকার কার্যালয় পুনরায় জন্ম নিবন্ধন কার্ড পেতে আবেদন করুন।  এবং কার্ড পেতে যে সময় লাগবে ওই সময় আপনারা অনলাইন থেকে জন্ম নিবন্ধনের অনলাইন কপি ডাউনলোড করে সকল কাজ করতে পারবেন।

জন্মনিবন্ধনের অনলাইন কপি ডাউনলোড এর পদ্ধতি

যারা অনলাইন থেকে জন্ম নিবন্ধন কার্ডের অনলাইন কপি ডাউনলোড করতে চাচ্ছেন তাদেরকে অবশ্যই মোবাইল কিংবা কম্পিউটার থাকতে হবে,  আর যদি আপনারা ডাউনলোড করে একবারে অনলাইন কপি প্রিন্ট করতে চান তাহলে অবশ্যই আপনাকে কম্পিউটার ব্যবহার করতে হবে এবং কম্পিউটারে প্রিন্টার থাকতে হবে।

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোডের জন্য আলাদা কোন ওয়েবসাইট নেই আমরা জন্ম নিবন্ধন যেভাবে চেক করি ওই ওয়েবসাইট থেকেই আমরা জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করতে পারব।  কিভাবে জন্ম নিবন্ধন এর অনলাইন কপি ডাউনলোড করবেন। 

জন্ম নিবন্ধন এর অনলাইন কঁপি ডাউনলোড এর জন্য প্রথমে আপনারা এখানে ক্লিক করে এই ওয়েবসাইটটিতে প্রবেশ করুন

  • জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড এর ওয়েবসাইটে প্রবেশ করার পরে আপনারা নিচের ছবির মত একটা পেজ দেখতে পাবেন।জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড

সেখানে প্রথমে আপনারা জন্ম নিবন্ধন কার্ড এর নাম্বারটি দিবেন।  এবং দ্বিতীয়  বক্সে আপনাদের জন্ম নিবন্ধন কার্ড অনুযায়ী জন্ম সাল দিবেন – এরপরে আপনাকে ভেরিফাই করার জন্য  একটা সংখ্যার যোগ বা বিয়োগ করতে বলা হবে  সঠিক  উত্তরটি নীচের ঘরে বসিয়ে “Search” এ ক্লিক করুন।

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড

           

  • এরপরে উপরের ছবির মত একটা বক্সে আপনাকে নিয়ে আসা হবে এখানে আপনি আপনার জন্ম নিবন্ধন কার্ড এর কিউআর কোড সহ সকল তথ্য দেখতে পাবেন।  আপনার জন্ম নিবন্ধন কার্ডের নাম এবং আপনার মাতা ও পিতার নাম আগুন আপনার ঠিকানা সহ যাবতীয় তথ্য এখানে দেওয়া থাকবে।
  • আপনারা এখান থেকে জন্ম নিবন্ধন কার্ডের অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন, প্রথমে আপনারা সকল তথ্য মিলিয়ে নিবেন এবং সবকিছু ঠিক থাকলে জন্মনিবন্ধনের অনলাইন কপিটি ডাউনলোডের জন্য  কম্পিউটার এর কীবোর্ড থেকে Ctrl+P দিনজন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড

Ctrl+P  দেয়ার পরে আপনাকে উপরের ছবির মত একটা বক্সে নিয়ে আসা হবে এখান থেকে মূলত আপনারা জন্ম নিবন্ধন কার্ডের অনলাইন কপি প্রিন্ট করতে পারবেন এবং পিডিএফ ফাইল হিসাবে ডাউনলোড করতে পারবেন।

  • অনলাইন কপিটি সরাসরি এখান থেকে প্রিন্ট করতে হলে  লাল মার্ক করা প্রিন্ট অপশনে ক্লিক করেন। 
  •  এবং এটি যদি আপনি পিডিএফ ফাইল হিসাবে আপনার ডিভাইসে সেভ করে রাখতে চান তাহলে প্রথমে আপনাকে “Destination” এই অপশন থেকে পিডিএফ ফাইল সিলেক্ট করে তারপরে সেই বক্স অনে ক্লিক করে জন্ম নিবন্ধনের অনলাইন কপির পিডিএফ ডাউনলোড করতে হবে।
  • এখানে আপনারা জন্ম নিবন্ধন কার্ডের অনলাইন কপি তে আপনাদের জন্ম নিবন্ধন কার্ড-এর কিউআর কোড ও দেখতে পাবেন।  কিউআর কোড স্ক্যান এর মাধ্যমে আপনারা জন্ম নিবন্ধন এর সকল তথ্য দেখতে পাবেন।

আশাকরি কিভাবে জন্ম নিবন্ধন কার্ড অনলাইন কপি ডাউনলোড করবেন সে সম্পর্কে বুঝতে পেরেছেন।

জন্ম নিবন্ধন অনলাইন কপি কেন ডাউনলোড করবেন

অনেক সময় আমাদের জন্ম নিবন্ধন কার্ডের অনলাইন কপি প্রয়োজন পড়ে,  মনে করেন আপনার জন্ম নিবন্ধন কার্ড টি হারিয়ে গেছে –  এবং আপনি জন্ম নিবন্ধন কার্ড নিয়ে বাইরে কোথাও গিয়েছিলেন বাড়িতে আসার পথে  বৃষ্টির কারণে আপনার জন্ম নিবন্ধন কার্ডটি ভিজে গেছে এবং সেটি বৃষ্টিতে ভিজে নষ্ট হয়ে  গেছে।

 এবং আপনি পুনরায় জন্ম নিবন্ধন কার্ড পাবার জন্য জন্ম নিবন্ধন অফিসে আবেদন করেছেন,  কিন্তু পুনরায় জন্ম নিবন্ধন কার্ড হাতে পেতে আপনার অনেকটা সময় অপেক্ষা করতে হতে পারে ওই সময়টা আপনি কিভাবে আপনার কাছে জন্ম নিবন্ধন কার্ড ব্যবহার করবেন! 

 আপনারা চাইলেই অনলাইন থেকে জন্ম নিবন্ধন কার্ডের অনলাইন কপি ডাউনলোড করে ব্যবহার করতে পারেন।  এছাড়াও বিভিন্ন কাজে জন্ম নিবন্ধন কার্ডের অনলাইন কপি এর প্রয়োজন পড়ে।  আশা করি বুঝতে পেরেছেন কেন অনলাইন কপি ডাউনলোড করবেন।

অনলাইনে জন্ম নিবন্ধন কার্ড ডাউনলোড

উপরে আমরা জন্ম নিবন্ধন কার্ডের অনলাইন কপি ডাউনলোড এর পদ্ধতি সম্পর্কে আলোচনা করেছি।  উপরের দেখানো পদ্ধতিতে আপনারা খুব সহজেই অনলাইন থেকে জন্ম নিবন্ধন কার্ডের অনলাইন কপি সংগ্রহ করে নিতে পারবেন কোন ধরনের ঝামেলা পোহাতে হবে না।

 আমাদের জানামতে এছাড়া সহজেই অনলাইন থেকে জন্ম নিবন্ধনের অনলাইন কপি ডাউনলোডের কোন ওয়েবসাইট পাওয়া যায়নি  এই ওয়েবসাইটের মাধ্যমে আপনারা সহজেই জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করতে পারেন।  জন্ম নিবন্ধন সম্পর্কে যদি কিছু জানার থাকে তাহলে অবশ্যই আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাবেন।

আরো পড়তে পারেন: জন্ম নিবন্ধন এর ভুল সংশোধন করার নিয়ম

 

Nayem Nafi

হাই আমি নাঈম নাফি, শখের বসে লেখালেখি শুরু। নিত্য নতুন প্রযুক্তিগত সমাধান জানার চেষ্টা করি এবং আপনাদের সাথে শেয়ার করি।বর্তমানে কাজ করছি ইউটিউব, ফ্রিল্যান্সিং আর বিগেইনার ব্লগার হিসেবে।

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top