জন্ম নিবন্ধন ডিজিটাল করার ফি

জন্ম নিবন্ধন ডিজিটাল করার ফি কত?  সে সম্পর্কে সঠিক তথ্য না জানার কারণে অনেক সময় আমাদের থেকে ইউনিয়ন পরিষদ বাংলা সভায় কর্মরত গুটিকয়েক অসাধু ও কর্মচারীরা বেশি ফি নিয়ে থাকে, যা আমাদের জন্য খুবই বিভ্রান্তিকর। তাই আমরা যদি জন্ম নিবন্ধন ডিজিটাল করতে যাবার আগে এর ফি সম্পর্কে জেনে যাই তাহলে আমাদের কাছ থেকে বেশি ফি নিতে পারবে না। 

কিভাবে জন্ম নিবন্ধন সনদ ডিজিটাল করবেন

আজকের এই লেখাটির মূল উদ্দেশ্য হলো জন্ম নিবন্ধন ডিজিটাল করার ফি  সম্পর্কে।  কিন্তু তার আগে আমাদের এই রিলেটেড কিছু তথ্য জেনে নেয়ার দরকার যা খুবই গুরুত্বপূর্ণ। আমরা সকলেই জানি পূর্বে  আমাদের জন্ম নিবন্ধন গুলো ছিল হাতে লেখা জন্ম নিবন্ধন।

তথ্য প্রযুক্তির উন্নয়নের ফলে বর্তমানে জন্ম নিবন্ধন সনদ এর সকল তথ্য সরকারি ডাটাবেজে অনলাইনের মাধ্যমে সেভ করে রাখা হয়।  ২০০৪ সালের পর থেকে সকল জন্ম নিবন্ধন অনলাইন করা হয়। এরপরও যাদের জন্ম নিবন্ধন সনদ অনলাইনে পাওয়া যায় না বা এখনো অনলাইন করেননি তারা দ্রুত আপনাদের জন্ম নিবন্ধন পত্রটি অনলাইন করে নিবেন।

বর্তমানে যদি আপনার জন্ম নিবন্ধন সনদ ডিজিটাল বা অনলাইন করা না থাকে তাহলে আপনার ওই সনদপত্র টি কোন কাজে আসবে না। কারণ বর্তমানে আপনি কোন কাজ করতে গেলে তখন প্রথমে আপনার জন্ম নিবন্ধন সনদ অনলাইন থেকে চেক করা হবে।

 তাই যাদের জন্ম নিবন্ধন সনদ এখনো অনলাইন করা বা ডিজিটাল করার নাই তারা অতি দ্রুত নিকটস্থ কোনো কম্পিউটার দোকানের সাথে যোগাযোগ করে বা পৌরসভা/ ইউনিয়ন পরিষদ থেকে জন্ম নিবন্ধন সনদপত্র টি অনলাইন করে নিবেন। চলুন জন্ম নিবন্ধন সনদ ডিজিটাল বা অনলাইন করার ফি কত তা জেনে নেয়া যাক।

জন্ম নিবন্ধন সনদ ডিজিটাল করার ফি 

জন্ম নিবন্ধন সনদ অনলাইন বা ডিজিটাল করার আগে আমাদের জেনে নেয়া দরকার এটি করতে আমাদের কত টাকা ফি দিতে হবে।  অনেক অসাধু ব্যবসায়ী বা কর্মকর্তারা বেশি টাকা নিয়ে থাকে।  তাই অবশ্যই আপনারা নিচের লেখাগুলো দেখে সঠিকভাবে জন্ম নিবন্ধন ডিজিটাল করতে কত টাকা খরচ হবে তা দেখে নিবেন। 

 

যদি আপনার জন্ম নিবন্ধন সনদ অনলাইনে পাওয়া না যায় তাহলে পুনরায় আবার জন্ম নিবন্ধন সনদ অনলাইন করার জন্য বা ডিজিটাল করার জন্য আবেদন করতে হবে। ক্ষেত্রে অনলাইনে জন্ম নিবন্ধন ফি হলো  ১০০ টাকা
অনলাইনে আবেদন যদি আপনারা নিজের না করে কোন কম্পিউটারের দোকান থেকে করান তাহলে অবশ্যই আপনাকে তাদের ফি প্রদান করতে হবে। সম্ভবত তাদের ফি…… ৫০-১৫০ টাকা (নির্ধারিত নেই)

 

এছাড়াও যদি আপনারা জন্ম নিবন্ধন  অনলাইন আবেদন ছাড়াও জন্মনিবন্ধনের কোন তথ্য সংশোধন করতে চান তাহলে আপনাদের ফি প্রদান করতে হবে কত টাকা তা নিচে দেওয়া হল। 

 

জন্ম তারিখ সংশোধন ফি ১০০ টাকা  ২ ইউএস ডলার
নাম, ঠিকানা, পিতা ও মাতার নাম, ও অন্যান্য তথ্য ৫০ টাকা  ১ ইউএস ডলার
ইংরেজি ও বাংলা তে জন্ম নিবন্ধন সনদের কপি  ৫০ টাকা ১ ইউএস ডলার

 

নতুন জন্ম নিবন্ধন ফি কত টাকা

চলুন জেনে নেয়া যাক নুতন জন্ম নিবন্ধন ফি কত টাকা।

 

দেশ থেকে নতুন জন্ম নিবন্ধন ফি 

 

শিশু জন্মের ৪৫ দিনের মধ্যে ফি প্রযোজ্য নয় 
৪৫ দিনের পর থেকে ৫  বছর পর্যন্ত  ২৫ টাকা
৫ বছরের পর থেকে  ৫০ টাকা

 

বিদেশ থেকে নতুন জন্ম নিবন্ধন ফি 

 

শিশু জন্মের ৪৫ দিনের মধ্যে ফি প্রযোজ্য নয় 
৪৫ দিনের পর থেকে ৫  বছর পর্যন্ত  ১ ইউএস ডলার
৫ বছরের পর থেকে  ১ ইউএস ডলার

 

সরকারিভাবে নির্ধারিত সকল সেবার আমরা উপরে আলোচনা করেছি তবে আমাদের দেশের প্রেক্ষাপটে সব জায়গায় একটু বেশি ফি প্রদান করতে হয়।

জন্ম নিবন্ধন ডিজিটাল করার প্রয়োজনীয়তা

২০০৪ সনের পর থেকে সকল জন্ম নিবন্ধন সনদ ডিজিটাল করা হয়েছে । তথ্য প্রযুক্তির উন্নয়নের ফলে আমাদের ডাটা গুলো খুব সহজেই আমরা অনলাইন থেকে দেখে নিতে পারি বা সংগ্রহ করতে পারি।  যদি আমাদের জন্ম নিবন্ধন সনদ অনলাইন করা না থাকে তাহলে দ্রুত এটিকে অনলাইন করে নিতে হবে।

কেননা বর্তমানে সকল কাজই অনলাইন ভিত্তিক হয়ে থাকে।  তাই আপনার জন্ম নিবন্ধন সনদ যদি অনলাইনে খুঁজে পাওয়া না যায় তাহলে ওই সনদের কোনো ভিত্তি নেই।  আপনি যদি কোন জায়গায় চাকরির ইন্টারভিউ বা সিভি জমা দেন তখন যদি আপনার জন্ম নিবন্ধন সনদ অনলাইনে পাওয়া না যায় তাহলে এটি কে ফেক মনে করতে পারে তারা।

এছাড়াও শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির ক্ষেত্রে অনলাইন জন্ম নিবন্ধন সনদ খুবই গুরুত্বপূর্ণ। এক কথায় বলতে গেলে আপনার জন্ম নিবন্ধন সনদ টি যদি অনলাইন করা না হয় তাহলে এটি কে ফেক মনে করা হবে।  বর্তমানে ফেক জন্ম নিবন্ধন সনদ তৈরি করা খুবই সহজ কিন্তু এটিকে অনলাইন করা সম্ভব নয়। 

 তাই আপনার জন্ম নিবন্ধন সনদ যদি সত্য প্রমাণ করতে হয় তাহলে অবশ্যই এটিকে অনলাইন করে রাখতে হবে এছাড়াও যদি আপনার জন্ম নিবন্ধন সনদ অনলাইন করা থাকে তাহলে যদি অরিজিনাল কপি হারিয়ে যায় তাহলেও অনলাইন থেকে আপনারা সনদটি ডাউনলোড করতে পারবেন।

কেন আপনারা জন্ম নিবন্ধন সনদ ডিজিটাল/ অনলাইন করবেন সে সম্পর্কে বুঝতে পেরেছেন এবং জন্ম নিবন্ধন ডিজিটাল করার ফি ও বিভিন্ন তথ্য সংশোধন ফি কত টাকা হতে পারে সে সম্পর্কেও আমরা এই লেখাটিতে আলোচনা করেছি।  এ সম্পর্কে যদি কিছু জানার থাকে তাহলে আমাদেরকে ইমেইল বা কমেন্ট করে জানাতে পারেন।

আরো পড়তে পারেন : জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড

 

Sharing Is Caring:

Leave a Comment