জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন করুন

সাধারণত আমাদের জন্ম নিবন্ধন সনদ হারিয়ে গেলে প্রতিলিপি বা পুনঃমুদ্রণ এর জন্য আবেদন করার প্রয়োজন হয়। কিভাবে আপনি জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন করবেন এই পদ্ধতি নিয়ে লেখাটিকে সাজানো হয়েছে। আশা করি এই লেখাটি সম্পূর্ণ মনোযোগ দিয়ে দেখলে আপনি নিজে থেকে জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন করতে পারবেন।

জন্ম নিবন্ধন সনদ প্রতিলিপি কেন প্রয়োজন 

জন্ম নিবন্ধন সনদ হলো একজন মানুষের প্রাথমিক নাগরিক পরিচয় পত্র।  শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শুরু করে চাকরি জীবন পর্যন্ত বিভিন্ন সময় বিভিন্ন প্রয়োজনে আমাদের জন্ম নিবন্ধন সনদ প্রয়োজন হয়। জন্ম নিবন্ধন সনদ এ আপনার জন্মস্থান এবং আপনি কোন দেশের নাগরিক তা প্রমাণ করে।

যদি কোন কারণে ভুলবশত আপনার জন্ম নিবন্ধন সনদ হারিয়ে যায় বা নষ্ট হয়ে যায় সে ক্ষেত্রে আপনারা কিভাবে জন্ম নিবন্ধন সনদ পুনরায় ফিরে পাবেন? জন্ম নিবন্ধন সনদ পুনরায় ফিরে পাবার জন্য জন্ম নিবন্ধন সনদ প্রতিলিপির জন্য আবেদন করতে হবে, এই কাজটি আপনারা নিজে থেকে করতে পারবেন।

জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন

জন্ম নিবন্ধন সনদ প্রতিলিপির জন্য আবেদন করতে https://bdris.gov.bd/ এই লিংকে ক্লিক করে জন্ম নিবন্ধন এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এর পরে জন্ম নিবন্ধন মেনু থেকে “জন্ম নিবন্ধন সনদ পুনঃমুদ্রণ” অপশনে ক্লিক করে প্রয়োজনীয় তথ্যগুলো দিয়ে সাবমিট করতে হবে। 

জন্ম নিবন্ধন সনদ প্রতিলিপির  জন্য আবেদন করার প্রক্রিয়া অতি সহজ। আপনারা চাইলে নিজে থেকে এই কাজটি করতে পারবেন। জন্ম নিবন্ধন বাতিলের জন্য আবেদন করার জন্য https://bdris.gov.bd/ এই লিংকে ক্লিক করে জন্ম নিবন্ধন সনদ এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করুন।

জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন

এরপরে উপরের ছবির মত একটা পেজ এ নিয়ে আসা হবে।  এখান থেকে জন্ম নিবন্ধন মেনু উপরে ক্লিক করে “জন্ম নিবন্ধন সনদ পুনঃমুদ্রণ” অপশনটি সিলেক্ট করুন। এখানে যদি পূর্বে একাউন্ট করা থাকে তাহলে সরাসরি লগইন করে নিবেন আর যদি একাউন্ট করা না থাকে তাহলে প্রয়োজনীয় তথ্যগুলো দিয়ে একটি একাউন্ট ক্রিয়েট করে নিবেন।

জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন

জন্ম নিবন্ধন যাচাই ধাপঃ এখান  থেকে আপনাদের জন্ম নিবন্ধন নাম্বার ও জন্ম তারিখ দিয়ে “অনুসন্ধান” বাটনে ক্লিক করলে নিজে আপনাদের জন্ম নিবন্ধন সনদের কিছু বেসিক তথ্য দেখাবে। উপরে দেওয়া জন্ম নিবন্ধন নাম্বার ও জন্মতারিখ যদি ভুল থাকে সে ক্ষেত্রে এই তথ্যগুলো আসবেনা। এই তথ্যগুলো যদি আপনার জন্ম নিবন্ধন এর সাথে মিলে তাহলে “নির্বাচন করুন” বাটনে ক্লিক করুন। এরপরে আপনাদের সামনে একটি কনফার্মেশন পপ-আপ আসবে “কনফার্ম” করে দিবেন। 

জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন

প্রয়োজনীয় তথ্য প্রদান ধাপঃ জন্ম নিবন্ধন প্রতিলিপির  আবেদন করার ক্ষেত্রে সকল প্রয়োজনীয় তথ্যগুলো আপনাকে এই ধাপ থেকে প্রদান করতে হবে। তথ্যগুলো প্রদানের ক্ষেত্রে অবশ্যই ভালোভাবে যাচাই বাছাই করে নিবেন। যথাক্রমে চাহিত তথ্যগুলো প্রদান করুনঃ

  • নিবন্ধন কার্যালয় এর ঠিকানা
  • আবেদনকারীর তথ্য 
  • আবেদনকারী যদি পিতা-মাতা এবং নিজ ব্যতীত অন্য কেহ হয় সে ক্ষেত্রে তার জন্ম নিবন্ধন নাম্বার এবং জাতীয় পরিচয় পত্রের নাম্বার বসিয়ে দিবেন।
  • সকল তথ্য গুলো সঠিকভাবে প্রদান করে পুনরায় চেক করে নিবেন।
  •  সবকিছু ঠিক থাকলে “সাবমিট” বাটনে ক্লিক করে জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন করতে হবে।

জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন

ফর্মটা সাবমিট করার পরে আপনাদের এরকম একটি পেজ-এ নিয়ে আসা হবে। এখান থেকে ৭ ডিজিটের আবেদন পত্রের নাম্বারটি সংগ্রহ করে রাখতে হবে। প্রয়োজনীয় কাগজপত্র গুলো নিয়ে কত তারিখে আপনাদের সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ কিংবা পৌরসভায় যোগাযোগ করতে হবে উক্ত তারিখ উপরে দেয়া থাকবে। এবং আবেদনপত্রটি প্রিন্ট করার জন্য “আবেদনপত্র প্রিন্ট” বাটনে ক্লিক করুন। 

অনলাইনে আবেদনের পরবর্তী প্রক্রিয়া 

অনলাইনে আবেদন সম্পূর্ণ হলে আপনাদেরকে একটি ৭  ডিজিটাল আবেদন পত্রের নাম্বার প্রদান করা হবে এই নাম্বারটি সংগ্রহ করে রাখতে হবে। এবং ওইখানে আপনারা একটি তারিখ দেখতে পাবেন উক্ত তারিখে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ বা পৌরসভায় আবেদন পত্রের প্রিন্ট এবং প্রয়োজনীয় কাগজপত্র ও আবেদন পত্রের নাম্বার নিয়ে সচিবের সাথে যোগাযোগ করতে হবে।

জন্ম নিবন্ধন পুনঃমুদ্রণ কপি হাতে পাওয়ার জন্য অবশ্যই আপনাদেরকে আবেদনপত্রের ৭  ডিজিটের নাম্বার সংগ্রহ করে রাখতে হবে। এই নাম্বারটি নিয়ে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ কিংবা পৌরসভার জন্ম নিবন্ধন সচিবের সাথে যোগাযোগ করলে সে আপনাকে জন্ম নিবন্ধন সনদের পুনঃমুদ্রণ কপিটি প্রদান করবেন। 

জন্ম নিবন্ধন সনদ হারিয়ে গেলে করণীয়

অনেক সময় অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনাবশত আমাদের জন্ম নিবন্ধন সনদপত্রটি হারিয়ে যায়। জন্ম নিবন্ধন সনদ হলো একজন ব্যক্তির জীবনে সবথেকে গুরুত্বপূর্ণ কাগজপত্র গুলোর মধ্যে অন্যতম। জন্ম নিবন্ধন সনদ আপনার প্রথম পরিচয় বহন করে।

 তাই আমাদের জন্ম নিবন্ধন সনদ যদি হারিয়ে যায় সে ক্ষেত্রে আমরা অনেক ধরনের অসুবিধায় পড়তে পারি। যদি কারো জন্ম নিবন্ধন সনদ হারিয়ে যায় বা কোন কারণে নষ্ট হয়ে যায় তাহলে যত দ্রুত সম্ভব জন্মনিবন্ধন সনদ পত্রের প্রতিলিপি জন্য আবেদন করতে হবে। জন্ম নিবন্ধন প্রতিলিপির  আবেদন প্রক্রিয়া সম্পর্কে আমরা উপরে বিস্তারিত আলোচনা করেছি। 

ব্যক্তিজীবনে জন্ম নিবন্ধন সনদের গুরুত্ব 

ব্যক্তিজীবনে জন্ম নিবন্ধন সনদের গুরুত্ব নিয়ে আলোচনা করার তেমন কিছু নেই। আমাদের জীবনের প্রতিটি পদক্ষেপে জন্ম নিবন্ধন সনদ এর ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। শিক্ষা জীবন থেকে শুরু করে চাকরি জীবন পর্যন্ত প্রতিটি পদক্ষেপে আমাদের জন্ম নিবন্ধন সনদ প্রয়োজন।

এছাড়াও আমাদের চাকরি জীবনটা কর্মজীবনে ব্যাপক ভূমিকা রাখে এই জন্ম নিবন্ধন সনদ। যদি কোন কারণে আপনার জন্ম নিবন্ধন সনদ পত্রটি হারিয়ে যায় সেক্ষেত্রে যত দ্রুত সম্ভব জন্ম নিবন্ধন সনদ পত্রের প্রতিলিপির জন্য আবেদন করবেন। 

আরো পড়তে পারেন: জন্ম নিবন্ধন আবেদন পত্র প্রিন্ট

Sharing Is Caring:

এই ওয়েবসাইটি মূলত প্রযুক্তির খবর, ব্যাংক ও বিমা, পড়াশোনা, টিপস এন্ড ট্রিকস, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইন ইনকাম সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Leave a Comment