জন্ম নিবন্ধন যাচাই 19860915428117351

জন্ম নিবন্ধন যাচাই 19860915428117351

অনলাইনে জন্ম নিবন্ধন নাম্বার দিয়ে জন্ম নিবন্ধন সনদ যাচাই এর পদ্ধতি সম্পর্কে অনেকেই জানেন না,  আজকের পোস্টটিতে জন্ম নিবন্ধন যাচাই 19860915428117351 অনলাইন পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।  

অনলাইনে জন্ম নিবন্ধন সনদ যাচাই

বর্তমানে জন্ম নিবন্ধন যাচাই নিয়ে অনেকের বিভিন্ন প্রশ্ন  এর মধ্যে সবথেকে বেশি প্রশ্ন হচ্ছে, কিভাবে অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করা যায় জন্ম নিবন্ধন নাম্বার দিয়ে? জন্ম নিবন্ধন নাম্বার দিয়ে যদি জন্ম সনদ তথ্য যাচাই করতে চান তাহলে নিচের লেখাগুলো সম্পূর্ণ মনোযোগ দিয়ে পড়ুন।

 জন্ম নিবন্ধন কার্ড হল একজন নাগরিকের পরিচয় পত্র,  প্রাথমিকভাবে আমরা যে কাজই করতে চাই না কেন আমাদের জন্ম নিবন্ধন কার্ড প্রয়োজন।  বাংলাদেশের নিয়ম অনুযায়ী ১৮ বছরের নিচে কেউ  ভোটার হতে পারেনা বা ভোটার আইডি কার্ড হাতে পায় না।

 তাই এই সময়ে সব থেকে বেশি প্রয়োজন হয় জন্ম নিবন্ধন সনদ পত্রের।  স্কুলে ভর্তি থেকে শুরু করে চাকরি জীবন বা ব্যাংকিং কাজে এবং ভিসা পাসপোর্ট এর কাজে আমাদের জন্মনিবন্ধনের সনদ খুবই গুরুত্বপূর্ণ একটা প্রমাণপত্র হিসেবে কাজ করে।

জন্ম নিবন্ধন সনদ যাচাই এর প্রয়োজনীয়তা

অনেকের মনে প্রশ্ন হতে পারে জন্ম নিবন্ধন সনদ কেন যাচাই করব,  পূর্বে আমাদের জন্ম নিবন্ধন সনদ গুলো ছিল হাতে লেখা।  একটা ফর্ম নিয়ে ইউনিয়ন বা পৌরসভায় কর্মরত কর্মকর্তারা সবকিছু লিখে দিত এবং প্রয়োজনীয় স্বাক্ষর গুলো নিয়ে আমরা  পরিপূর্ণ জন্ম নিবন্ধন সনদ পেয়ে যেতাম।

 কিন্তু বর্তমানে ইন্টারনেট এর অগ্রগতির ফলে এখন জন্ম নিবন্ধন সনদ এর সকল তথ্য বাংলাদেশের সরকারি ডাটাবেজে সংগ্রহ করা হয় তাই আমাদের অবশ্যই জন্মনিবন্ধনে তথ্যগুলো অনলাইন করতে হবে।  যদি আমাদের জন্ম নিবন্ধন কার্ড অনলাইন করা না হয় তখন আমরা ওই জন্ম নিবন্ধন সনদ দিয়ে কোন কাজ করতে পারবোনা।

 তাই আমাদেরকে অবশ্যই জন্মনিবন্ধন সনদ অনলাইন করতে হবে। কোন কাজ করার পূর্বে আমাদের জন্ম সনদ যাচাই করে নিতে হবে,  যখন আমাদের জন্ম সনদের তথ্য গুলো অনলাইনে আপলোড করা হয় হয়তো তখন অনেকের জন্ম নিবন্ধন সনদের তথ্যে ভুল থাকে সেগুলো চেক করার জন্য আমাদের জন্ম নিবন্ধন সনদ যাচাই করতে হবে।

জন্ম নিবন্ধন সনদ যাচাই 19860915428117351 

অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন নাম্বার দিয়ে জন্ম সনদ যাচাই এর পদ্ধতি সম্পর্কে আজকের এই লেখা টি।  লেখাটি সম্পূর্ন পড়লে আপনারা জানতে পারবেন জন্ম নিবন্ধন যাচাই 19860915428117351 অনলাইন পদ্ধতি সম্পর্কে বিস্তারিত।

 আমরা যদি অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন সনদ যাচাই করতে চাই তাহলে আমাদের জন্ম নিবন্ধন নাম্বার আর জন্মতারিখ এর প্রয়োজন হবে,  এছাড়া  জন্ম নিবন্ধন নাম ও জন্ম নিবন্ধন ঠিকানা ইত্যাদি এগুলোর কোনো প্রয়োজন নেই।

 অনলাইনে জন্ম নিবন্ধন সনদ যাচাই জন্ম নিবন্ধন নাম্বার দিয়ে কিভাবে করবেন সেই সম্পর্কে বিস্তারিত সবকিছু জানতে নিচের লেখাটিকে মনোযোগ দিয়ে ফলো করুন।  নিচের লেখাতে আমরা এই সম্পর্কে বিস্তারিত  সবকিছু আলোচনা করেছি। 

জন্ম নিবন্ধন নাম্বার দিয়ে জন্ম নিবন্ধন যাচাই

জন্ম নিবন্ধন নাম্বার দিয়ে আপনারা খুব সহজেই জন্ম নিবন্ধন সনদ যাচাই করতে পারবেন।  কিভাবে জন্ম নিবন্ধন নাম্বার দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করবেন সে সম্পর্কে বর্ণনা করা হলো –

  • জন্ম নিবন্ধন যাচাই এর জন্য প্রথমে এখানে ক্লিক করে এই ওয়েবসাইটটিতে প্রবেশ করুন
  • ওয়েবসাইটটিতে ক্লিক করার পরে আপনারা নিচের ছবির মত একটা পেজ আপনাদের ডিভাইসে দেখতে পাবেন।

  • প্রথমে এখান থেকে আপনারা আপনাদের জন্মনিবন্ধন নাম্বারটি (19860915428117351)বসিয়ে দিবেন
  • তবে অবশ্যই আপনাদের জন্ম নিবন্ধন নাম্বার যেন ১৭  সংখ্যার হয় সেদিকে খেয়াল রাখতে হবে।  অনলাইন করা জন্ম নিবন্ধন ব্যতীত অন্য কোন জন্ম নিবন্ধন আপনারা অনলাইনে যাচাই করতে পারবেন না।
  • এরপরে আপনাদের জন্ম নিবন্ধন সনদ অনুযায়ী জন্ম সাল বসিয়ে দিবেন (1965-08-16) 
  • এরপরে আপনাকে ভেরিফিকেশনের জন্য একটা গাণিতিক ক্যাপচা দেওয়া হবে (80-9=71) সেই ক্যাপচাটি কে সঠিকভাবে পূরণ করুন।
  •  এরপরে নিচে থাকা “Search” বাটনে ক্লিক করুন পরের ধাপে যাবার জন্য।

জন্ম নিবন্ধন যাচাই yyyy mm dd

  • সার্চ এ ক্লিক করার সাথে সাথে আপনারা উপরের ছবির মত আপনাদের জন্ম নিবন্ধন কার্ড এর সকল তথ্য দেখতে পাবেন। 
  •  আপনারা চাইলে এখান থেকে জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করে প্রিন্ট করতে পারেন
  •  জন্ম নিবন্ধন অনলাইন কপি সহজেই এখান থেকে ডাউনলোড করার জন্য আপনার কম্পিউটারের কিবোর্ড থেকে Ctrl+P চাপুন।
  • এখান থেকে আপনারা সরাসরি জন্ম নিবন্ধন অনলাইন কপি প্রিন্ট করতে পারবেন বা আপনাদের কম্পিউটারে পিডিএফ ফাইল হিসাবে সেভ করে রাখতে পারবেন।

 আশাকরি জন্ম নিবন্ধন যাচাই অনলাইন পদ্ধতি সম্পর্কে বুঝতে পেরেছেন।  উপরের পদ্ধতি অবলম্বন করে আপনারা খুব সহজেই জন্ম নিবন্ধন নাম্বার থেকে জন্ম নিবন্ধন যাচাই 19860915428117351 অনলাইন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন।

গুরুত্বপূর্ণ টিকা : জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক Apps

Nayem Nafi

হাই আমি নাঈম নাফি, শখের বসে লেখালেখি শুরু। নিত্য নতুন প্রযুক্তিগত সমাধান জানার চেষ্টা করি এবং আপনাদের সাথে শেয়ার করি।বর্তমানে কাজ করছি ইউটিউব, ফ্রিল্যান্সিং আর বিগেইনার ব্লগার হিসেবে।

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top