জন্ম নিবন্ধন যাচাই yyyy mm dd

জন্ম নিবন্ধন কার্ডের তথ্য যাচাই নিয়ে অনেক সময় আমাদেরকে অনেক সমস্যায় পড়তে হয়,  আজকের পোস্টের মাধ্যমে আপনারা জন্ম নিবন্ধন যাচাই yyyy mm dd এবং জন্ম নিবন্ধন যাচাই সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

জন্ম নিবন্ধন কার্ড যাচাই

জন্ম নিবন্ধন কার্ড হল একজন মানুষের প্রথমত পরিচয় পত্র সে কোন দেশের নাগরিক এবং তার সম্পূর্ণ তথ্য জন্ম নিবন্ধন কার্ড এ পাওয়া যায়। আমাদের দেশের নিয়ম অনুযায়ী 18 বছরের নিচে কেহই ভোটার হতে পারেনা, এই ভোটার  আইডি কার্ডের বিপরীতেও আমরা জন্ম নিবন্ধন কার্ড ব্যবহার করতে পারি।

 এছাড়াও বিভিন্ন ক্ষেত্রে আমাদের ভোটার আইডি কার্ড এর বিপরীতে জন্ম নিবন্ধন কার্ড ব্যবহার করা হয় এছাড়াও চাকরির ক্ষেত্রে বা কোন শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির ক্ষেত্রে এবং পাসপোর্ট-ভিসা তৈরীর ক্ষেত্রে আমাদের জন্ম নিবন্ধন কার্ড প্রয়োজন হয়।

 তাই অনেক সময় আমাদের জন্ম নিবন্ধন কার্ডের তথ্য যাচাইয়ের প্রয়োজন পড়ে,  আমাদের জন্ম নিবন্ধন কার্ড দিয়ে কোন কাজ করার আগে অবশ্যই আমাদের জন্ম নিবন্ধন কার্ড এর সকল তথ্য সঠিক আছে কিনা সেটা যাচাই করে নেয়া প্রয়োজন।

কিভাবে জন্ম নিবন্ধন কার্ড যাচাই করবেন

অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন কার্ড যাচাই এর সহজ পদ্ধতি আপনাদের দেখিয়ে দিব,  আজকের দেখানো এই পদ্ধতি ব্যবহার করে আপনারা সহজেই জন্ম নিবন্ধন কার্ড অনলাইন থেকে যাচাই করতে পারবেন এবং আপনারা চাইলে সেখান থেকে জন্ম নিবন্ধনের অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন।

 জন্ম নিবন্ধন যাচাই yyyy mm dd এ সম্পর্কে বিস্তারিত পোস্টটিতে জানতে পারবেন জন্মনিবন্ধনের তারিখ, মাস, বছর  কিভাবে চেক করবেন এবং জন্ম নিবন্ধন এর সকল ঠিকানা চেক করার পদ্ধতি নিচে দেয়া হল।

 অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই এর ক্ষেত্রে প্রথমে আপনার জন্ম নিবন্ধন এর নাম্বার টি সংগ্রহ করতে হবে এবং জন্ম নিবন্ধন কার্ড দেওয়া তথ্য অনুযায়ী আপনার জন্ম সাল কত সেটা অবশ্যই প্রয়োজন হবে এগুলো সংগ্রহ করার পরে নিচে দেওয়া পদ্ধতি ফলো করুন।

জন্ম নিবন্ধন যাচাই পদ্ধতি

অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন যাচাই এর পদ্ধতি দেখানো হলো, আমাদের জন্ম নিবন্ধন কার্ড এ আমাদের সকল তথ্য ঠিক আছে কিনা সেগুলো যাচাইয়ের জন্য আমাদের অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন কার্ড যাচাই করার প্রয়োজন হয়। 

অনলাইনের মাধ্যমে আপনারা খুব সহজেই জন্ম নিবন্ধন কার্ড যাচাই করতে পারবেন এছাড়া যারা কম্পিউটার ছাড়া জন্ম নিবন্ধন কার্ড মোবাইল দিয়ে যাচাই করতে চাচ্ছেন তারা এই পদ্ধতি ফলো করে ও মোবাইল থেকে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন।

 জন্ম নিবন্ধন কার্ড যাচাইয়ের জন্য প্রথমত আপনার জন্ম নিবন্ধন আইডি নাম্বার এবং জন্মসাল সংগ্রহ করতে হবে –

  • এরপরে এখানে ক্লিক করে এই ওয়েবসাইটটিতে প্রবেশ করুন
  • ওয়েব সাইটটিতে প্রবেশ করার পরে আপনারা সুন্দরভাবে নিচের ছবির মত একটা পেজ দেখতে পাবেনজন্ম নিবন্ধন যাচাই yyyy mm dd
  • এখান থেকে আপনারা খুব সহজেই জন্ম নিবন্ধন কার্ড এর সকল তথ্য অনলাইনে যাচাই করতে পারবেন।  অনলাইনে তথ্য যাচাইয়ের জন্য প্রথমে আপনাকে  প্রথম ঘরে আপনার জন্ম নিবন্ধন নাম্বারটি সঠিকভাবে দিতে হবে।
  •  এরপরে দ্বিতীয় বক্সে আপনার জন্ম নিবন্ধন কার্ড দেওয়া তথ্য অনুযায়ী জন্ম সাল তারিখ এবং মাস দিতে হবে,  অবশ্যই তথ্য গুলো পুনরায় একবার চেক করে নিবেন কোনো ভুল আছে কিনা যদি কোন ভুল থাকে তাহলে সেটা ঠিক করে নিবেন।
  •  এরপরে আপনাকে গুগলের রোবটিক নাম্বার ভেরিফাই করতে হবে, উপরের ফোটা ফোটা অংশে দেওয়া নাম্বারটি যোগ কিংবা বিয়োগ করে ( যোগ বিয়োগ কোনটা করতে হবে সেটা চিহ্ন দিয়ে দেখিয়ে দেওয়া হবে ) সঠিক উত্তরটি তৃতীয় নাম্বার ঘরে বসিয়ে নিচে থাকা সার্চ অপশনে ক্লিক করতে হবে।
  •  এরপরে আপনারা আপনাদের জন্ম নিবন্ধন কার্ড এর সকল তথ্য দেখতে পাবেন এবং আপনার জন্ম নিবন্ধন কার্ড টি এখান থেকে আপনারা অনলাইন কপি ডাউনলোড করে নিতে পারবেন।
  •  তবে যাদের জন্ম নিবন্ধন অনলাইন করা না ( যদি আপনার জন্ম নিবন্ধন কার্ড এর নাম্বার ১৭  ডিজিট হয় তাহলে অবশ্যই আপনার জন্ম নিবন্ধন অনলাইন করা) তারা কোনভাবেই অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন না।জন্ম নিবন্ধন যাচাই yyyy mm dd
  • আপনারা উপরের ছবির মত এরকম পেজে আপনাদের জন্ম নিবন্ধন এর সকল তথ্য দেখতে পাবেন এবং এখান থেকে যদি আপনারা জন্ম নিবন্ধন কার্ডের অনলাইন কপি প্রিন্ট করতে চান তাহলে আপনার কম্পিউটার  এর কীবোর্ড থেকে ( Ctrl+P ) ক্লিক করে জন্ম নিবন্ধনের অনলাইন কপি প্রিন্ট করে নিতে পারবেন।

আশা করি কিভাবে  জন্ম নিবন্ধন যাচাই yyyy mm dd যাচাই করবেন সে সম্পর্কে সম্পূর্ণ ধারণা পেয়েছেন এছাড়াও জন্ম নিবন্ধন কার্ড সম্পর্কে যদি কিছু জানার থাকে তাহলে অবশ্যই আমাদের কমেন্টের মাধ্যমে জানাবেন।

আরো পড়তে পারেন: জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড

Sharing Is Caring:

এই ওয়েবসাইটি মূলত প্রযুক্তির খবর, ব্যাংক ও বিমা, পড়াশোনা, টিপস এন্ড ট্রিকস, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইন ইনকাম সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Leave a Comment