জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক Apps

 আমরা খুব সহজে আমাদের হাতে থাকা  মোবাইল ফোনটি থেকেঅ্যাপ্লিকেশন ডাউনলোড করে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবো।  আজকের লেখাটির মাধ্যমে আপনারা জানতে পারবেন জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps সম্পর্কে।

জন্ম নিবন্ধন অনলাইন যাচাই

আমাদের জন্ম নিবন্ধন কার্ড টি সঠিক আছে কিনা বা আমাদের জন্ম নিবন্ধন কার্ড এ কোন ধরনের তথ্য ভুল আছে কিনা সেটা যাচাই করতে পারব আমরা অনলাইনের মাধ্যমে।  এছাড়া অনেক সময় আমাদের নিবন্ধন নাম্বার সঠিক আছে কিনা সেটা দেখার জন্য জন্ম নিবন্ধন যাচাই এর প্রয়োজন পড়ে।

 জন্ম নিবন্ধন অনলাইনে যাচাই করতে হলে আমরা সাধারণত দুটি পদ্ধতি ব্যবহার করতে পারি একটি হলো ওয়েবসাইটের মাধ্যমে জন্ম নিবন্ধন যাচাই আর অন্যটি হলো মোবাইলে  অ্যাপ্লিকেশন ডাউনলোড করে জন্ম নিবন্ধন যাচাই করণ পদ্ধতি। কিভাবে আপনারা জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps  সম্পর্কে জানবেন এই নিয়ে আজকের লেখাটি।

অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন কার্ড  এর সকল তথ্য  কিভাবে যাচাই করবেন মোবাইল দিয়ে  এবং জন্ম নিবন্ধন অনলাইন চেক এর এপ্লিকেশন কোথায় পাবেন এই সম্পর্কে বিস্তারিত নিচে বর্ণনা করা হলো।

জন্ম নিবন্ধন যাচাই

জন্ম নিবন্ধন যাচাই করণ পদ্ধতি এখন আরো সহজ হয়ে গিয়েছে আমরা চাইলে আমাদের হাতে থাকা মোবাইল ফোনটির মাধ্যমে নিবন্ধন এর সকল তথ্য যাচাই করতে পারব শুধুমাত্র একটি অ্যাপ্লিকেশন ডাউনলোড করে।  এছাড়া ওয়েবসাইটের মাধ্যমে আমরা জন্ম নিবন্ধন তথ্য যাচাই করতে পারব।

জন্ম নিবন্ধন যাচাই আমাদের কেন প্রয়োজন হয় সাধারণত আমাদের কোন শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির ক্ষেত্রে, বিবাহ রেজিস্টার এ ক্ষেত্রে,  সরকারি বা বেসরকারি কোন চাকরির ক্ষেত্রে, ভিসা বা পাসপোর্ট তৈরি করার ক্ষেত্রে, ইত্যাদি এছাড়াও বিভিন্ন ক্ষেত্রে আমাদের জন্ম নিবন্ধন কার্ড যাচাই এর প্রয়োজন হয়।

জন্ম নিবন্ধন কার্ড যাচাইয়ের জন্য আমাদেরকে অনেক ঘোরাঘুরি করতে হয় বা কোন কম্পিউটারের দোকানে গিয়ে  যাচাই ফি দিয়ে আমাদের জন্ম নিবন্ধন যাচাই করতে হয় – এত ঝামেলা না করে আমরা নিজেরাই কম্পিউটার বা মোবাইল ব্যবহার করে নিজেদের জন্ম নিবন্ধন যাচাই করতে পারব।

জন্ম নিবন্ধন যাচাই পদ্ধতি

আমার জানা তথ্য অনুসারে সাধারণত আমরা দুটি পদ্ধতিতে জন্ম নিবন্ধন কার্ড অনলাইন যাচাই চেক করতে পারব।

  • মোবাইল অ্যাপ্লিকেশন ডাউনলোড এর মাধ্যমে
  •  জন্ম নিবন্ধন এর অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে

কিভাবে আপনারা মোবাইল অ্যাপ্লিকেশন ডাউনলোড করে জন্ম নিবন্ধন যাচাই করবেন এবং ওয়েবসাইটের মাধ্যমে জন্ম নিবন্ধন যাচাই করবেন এ সম্পর্কে নিচে বিস্তারিত সব কিছু বর্ণনা করা হলো আশা করি সম্পূর্ণ লেখাটি মনোযোগ দিয়ে পড়বেন।

মোবাইল অ্যাপের মাধ্যমে জন্ম নিবন্ধন যাচাই

আমরা খুব সহজেই মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহার করে আমাদের জন্ম নিবন্ধন কার্ড যাচাই করতে পারব।  আমাদের জন্ম নিবন্ধন কার্ড অনলাইন করা কিনা বা আমাদের জন্ম নিবন্ধন কার্ড এ থাকা তথ্যে ভুল আছে কিনা সেগুলো আমরা নিজেরাই যাচাই করতে পারবো মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহার করে।

মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহার করে জন্ম নিবন্ধন যাচাই করতে হলে আপনার অবশ্যই জন্ম নিবন্ধনে থাকা নাম্বার টি জানতে হবে এবং জন্ম নিবন্ধন অনুযায়ী আপনার জন্মসাল জানতে হবে।  এরপরে আপনারা নিচের লিঙ্ক থেকে মোবাইল অ্যাপ্লিকেশন টি ডাউনলোড করে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন। 

জন্ম নিবন্ধন যাচাই এর অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করতে হলে আপনারা গুগল প্লে স্টোরে গিয়ে সার্চ করুন “জন্ম নিবন্ধন যাচাই অনলাইন” লিখে তাহলে প্রথমেই আপনার  অ্যাপ্লিকেশন টি পেয়ে যাবেন ওখান থেকে ডাউনলোড করে ইনস্টল করুন।  অথবা সহজেই জন্ম নিবন্ধন যাচাই এর অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করতে হলে এখানে ক্লিক করুন। 

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps

লিংকে ক্লিক করার সাথে সাথে  আপনার ফোনে থাকার গুগোল কানেক্টেড কোন ব্রাউজার ওপেন হয়ে বা সরাসরি প্লে স্টোর থেকে অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করতে পারবেন,  এখান থেকে অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করে ইন্সটল করুন। 

এপ্লিকেশনটি ইন্সটল হওয়ার পরে আপনারা ওপেন করে আপনার জন্ম নিবন্ধন নাম্বার ও জন্ম তারিখ ইত্যাদি ওইখানে চাওয়া সকল তথ্য সঠিকভাবে দিয়ে আপনার জন্ম নিবন্ধন কাজটি অনলাইন যাচাই করতে পারবেন।  এবং এর সাথে সাথে আপনার জন্ম নিবন্ধন এর সকল তথ্য গুলো দেখতে পারবেন।

ওয়েবসাইটের মাধ্যমে জন্ম নিবন্ধন যাচাই

অ্যাপ্লিকেশন ডাউনলোড এর ঝামেলা না করে আমরা খুব সহজেই ওয়েবসাইটের মাধ্যমে জন্ম নিবন্ধন কার্ড অনলাইন যাচাই করতে পারবো, যারা ওয়েবসাইটের মাধ্যমে অনলাইন যাচাই এর পদ্ধতি সম্পর্কে না জানেন নিচের লেখাগুলো মনোযোগ দিয়ে পড়ার জন্য অনুরোধ করা হলো।

ওয়েবসাইটের মাধ্যমে জন্মনিবন্ধনের অনলাইন যাচাই করার জন্য প্রথমে আপনাকে এখানে ক্লিক করে ওয়েব সাইটটিতে প্রবেশ করতে হবে। জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps

  • ওয়েবসাইটে প্রবেশ করার পরে আপনারা উপরের ছবির মত একটি পেজ দেখতে পাবেন।
  •  এখান থেকে প্রথমে আপনার জন্ম নিবন্ধন নাম্বার এবং দ্বিতীয়তো আপনার জন্ম নিবন্ধন অনুযায়ী জন্ম সাল দিন।
  •  এরপরে সঠিক অংকটি ক্যালকুলেশন করে উত্তর বসিয়ে সার্চ এর উপরে ক্লিক করুন।
  • এর পরবর্তী ধাপে আপনারা আপনাদের জন্ম নিবন্ধন এর সকল তথ্য দেখতে পাবেন। 
  •  আপনার জন্ম নিবন্ধন নাম – নাম্বার ইত্যাদি সবকিছু এখান থেকে সহজেই দেখতে পাবেন এবং আপনি চাইলে এখান থেকে জন্ম নিবন্ধনের অনলাইন কপি ডাউনলোড করতে পারেন।
  •  জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন 

ওয়েবসাইট ব্যবহার করে আপনারা খুব সহজেই জন্ম নিবন্ধন অনলাইন যাচাই করতে পারবেন এতে আপনাদের কোন ধরনের ফি দিতে হবে না।  আশাকরি কিভাবে জন্ম নিবন্ধন অনলাইন যাচাই করবেন সে সম্পর্কে বুঝতে পেরেছেন আমরা উপরে  জন্ম নিবন্ধন  যাচাই অনলাইন চেক এর দুটি পদ্ধতি সম্পর্কে আলোচনা করেছি।

জন্ম নিবন্ধন অনলাইন চেক

কোন দরকারি কাজের আগে অবশ্যই আমাদেরকে আমাদের জন্ম নিবন্ধন চেক করার প্রয়োজন পড়ে কিন্তু কিভাবে জন্ম নিবন্ধন কার্ড নিজেরাই চেক করবেন সে সম্পর্কে না  জানার কারণে আমাদের বিভিন্ন ধরনের ভোগান্তি পোহাতে হয়।  এই পোষ্টের মাধ্যমে আমরা জন্ম নিবন্ধন যাচাই এর দুটি পদ্ধতি সম্পর্কে জেনেছি।

 এবং কিভাবে মোবাইল অ্যাপের মাধ্যমে সহজেই আপনারা জন্ম নিবন্ধন অনলাইন চেক করতে পারবেন সে সর্ম্পকে বিস্তারিত সব কিছু বর্ণনা করা হয়েছে,  আশাকরি জন্ম নিবন্ধন অনলাইন চেক করতে গিয়ে আপনাদের আর কোন ঝামেলা পোহাতে হবে না।

 এই পোস্টটিতে আমরা জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps ও ওয়েবসাইটের মাধ্যমে জন্ম নিবন্ধন যাচাই এর পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি এ সম্পর্কে যদি অন্য কিছু জানার থাকে তাহলে অবশ্যই কমেন্টের মাধ্যমে আমাদের জানাবেন।

আরো পড়তে পারেন: জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড

 

 

Sharing Is Caring:

এই ওয়েবসাইটি মূলত প্রযুক্তির খবর, ব্যাংক ও বিমা, পড়াশোনা, টিপস এন্ড ট্রিকস, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইন ইনকাম সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Leave a Comment