ফেসবুকে লেখালেখি করে আয়

বর্তমান সময়ে প্রযুক্তিগত উন্নয়নের ফলে আমরা বিভিন্ন ভাবে টাকা ইনকাম করতে পারি। এর মধ্যে অন্যতম একটি জনপ্রিয় ইনকামের মাধ্যম হলো ফেসবুক। সাধারণত আমরা ফেসবুক থেকে বিভিন্ন ভাবে টাকা ইনকাম করতে পারি এই লেখাটিতে ফেসবুকে লেখালেখি করে আয় এবং ফেসবুক থেকে টাকা ইনকামের পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। 

আমরা প্রতিদিন অনেক সময় ফেসবুক এর পিছনে ব্যয় করি।  এই সময়টাকে ফেসবুকে কাজে ব্যবহার করে টাকা ইনকাম করা সম্ভব। বিষয়টা শুনতে একটু অবাক মনে হলেও বর্তমান সময়ে অনেক লোক ফেসবুক থেকে বিভিন্ন উপায়ে টাকা ইনকাম করছে।  তার মধ্যে অন্যতম একটি জনপ্রিয় টাকা ইনকামের মাধ্যম হলো ফেসবুকে লেখালেখি করা। 

ফেসবুকে আর্টিকেল রাইটিং করে টাকা ইনকাম

ফেসবুক বিভিন্ন সময়ে তাদের ব্যবহারকারীদের জন্য টাকা ইনকামের নতুন কোন পদ্ধতি নিয়ে আসে ঠিক তেমনি সম্প্রতি ফেসবুকে আর্টিকেল অপশনটি চালু হয়েছে। আপনার যদি আর্টিকেল রাইটিং সম্পর্কে ধারনা থাকে এবং আপনি যদি ভাল মানের আর্টিকেল রাইটিং করতে পারেন সেক্ষেত্রে ফেসবুকে আর্টিকেল পোস্ট করে টাকা ইনকাম করতে পারবেন।

কিছুদিন আগে ফেসবুকে রিল ভিডিও চালু হয় এবং এরপরে কনটেন্ট রাইটার দের জন্য ফেসবুক সম্প্রতি আর্টিকেল নামক একটি অপশন চালু করেছে। সবার প্রোফাইলে এখন পর্যন্ত চালু হয়নি তবে অতি দ্রুত সবার জন্য একটি উন্মুক্ত করে দেওয়া হবে।

এর ফলে আপনারা ফেসবুকে আর্টিকেল রাইটিং করে মনিটাইজেশন এর মাধ্যমে খুব সহজে টাকা ইনকাম করতে পারবেন। সম্প্রতি ফেসবুকে পাওয়া একটি আপডেটে জানা যায় আর্টিকেল পোস্ট করার জন্য আপনার অ্যাকাউন্ট মনিটাইজেশন করতে ১০ হাজার ফলোয়ার প্রয়োজন।

তবে কিছুদিন পরে ফলোয়ার সংখ্যা আরও কমিয়ে নেওয়া হবে। এখন পর্যন্ত এ সম্পর্কে পুরোপুরি কোন ঘোষণা দেওয়া হয়নি। তাই আপনার যদি আর্টিকেল রাইটিং সম্পর্কে ধারনা থাকে সে ক্ষেত্রে আপনারা ফেসবুক প্লাটফর্ম ব্যবহার করে নিজেদের ক্রিয়েটিভিটি প্রদর্শন করে সুন্দর সুন্দর আর্টিকেল পোস্ট করে ফেসবুক মনিটাইজেশন এর মাধ্যমে টাকা ইনকাম করতে পারবেন।

ফেসবুকে লেখালেখি করে আয়

ফেসবুকে লেখালেখি করে আয় করার জন্য অবশ্যই আমাদের কনটেন্ট রাইটিং সম্পর্কে ভালো জ্ঞান থাকতে হবে।  এছাড়াও প্রডাক্ট রিভিউ এবং গল্প লেখা বা স্টোরি লেখা সম্পর্কে ধারণা থাকতে হবে।  ফেসবুকের মাধ্যমে আপনারা বিভিন্ন উপায়ে লেখালেখি করে টাকা ইনকাম করতে পারবেন।

আপনি যদি একজন কনটেন্ট রাইটার হন অথবা আপনার যদি কনটেন্ট রাইটিং সম্পর্কে ভালো ধারনা থাকে সে ক্ষেত্রে আপনি বিভিন্ন ওয়েব সাইটের কনটেন্ট রাইটার হিসেবে কাজ করতে পারবেন। অথবা আপনার যদি গল্প কিংবা নাটক বা শর্ট ফিল্মের স্ক্রিপ্ট লেখার দক্ষতা থাকে সে ক্ষেত্রে স্ক্রিপ্ট রাইটার হিসেবে বিভিন্ন এজেন্সিতে কাজ করতে পারবেন।

এছাড়াও বর্তমানে ফেসবুকে এফ-কমার্স বিজনেস অনেক বৃদ্ধি পেয়েছে। এফ-কমার্স বিজনেস বৃদ্ধি পাওয়ার সাথে সাথে অনেক কর্মসংস্থান বৃদ্ধি পেয়েছে যার মধ্যে অন্যতম হলো প্রোডাক্ট লিস্ট তৈরি বা রিভিউ। অনেক এফ কমার্স প্রতিষ্ঠানের বর্তমানে প্রডাক্ট লিস্ট তৈরি করা বা প্রোডাক্ট এর ডিস্ক্রিপশন সাজানোর জন্য রাইটার খুজতেছে।

আপনার যদি এ সম্বন্ধে দক্ষতা থাকে সেক্ষেত্রে আপনি ফেসবুকে লেখালেখি করে আয় করতে পারবেন। বর্তমান সময়ের সব থেকে কনটেন্ট রাইটিং জনপ্রিয় নিচে আমরা কয়েকটি ওয়েবসাইট সম্পর্কে আলোচনা করব, যেসকল ওয়েবসাইটগুলোতে আপনারা কনটেন্ট রাইটার হিসেবে কাজ করতে  পারবেন। 

লেখালেখি করে টাকা ইনকামের ওয়েবসাইট 

এছাড়াও অনিক নিউজ পোর্টাল ওয়েবসাইট কিংবা নিউজ পোর্টাল ফেসবুক পেইজে রাইটিং এর জন্য কনটেন্ট রাইটার প্রয়োজন হয় এসব বিষয়ে একটু অনলাইন কিংবা ফেসবুকের গ্রুপ গুলোতে ঘাটাঘাটি করলে আপনারা কাজ পেয়ে যেতে পারেন।

ইন্টারনেটে পাওয়া তথ্য অনুযায়ী এই লিস্ট সাজানো হয়েছে। এখানে বাংলাদেশের জনপ্রিয় কয়েকটি ওয়েব সাইটের নাম উল্লেখ করা হয়েছে।  যদি আপনারা ভাল মানের কনটেন্ট লিখতে পারেন সেক্ষেত্রে এই সকল ওয়েবসাইটগুলোতে কনটেন্ট রাইটার হিসেবে জয়েন করতে পারবেন। 

অডিনারি আইটিঃ 

বর্তমান সময়ে বাংলাদেশের সবথেকে জনপ্রিয় ওয়েবসাইট গুলোর মধ্যে অন্যতম। তাদের অন্যতম সুবিধা মূলক একটি সেবা হলো এই ওয়েবসাইটটি নিজস্ব কোর্স করে আপনারা কনটেন্ট রাইটিং শিখতে পারবেন। আপনার যদি কনটেন্ট রাইটিংয়ের দিক থেকে অভিজ্ঞ হন সেক্ষেত্রে এই ওয়েবসাইটে চাকরির সুযোগ রয়েছে। 

তাই আপনারা যদি কনটেন্ট রাইটিং সম্পর্কে জ্ঞানী হন এবং উন্নত মানের কনটেন্ট রাইটিং করতে পারেন সে ক্ষেত্রে এই ওয়েবসাইটের এডমিন এর সাথে যোগাযোগ করতে পারে। 

ট্রিকবিডিঃ

বাংলাদেশের অন্যতম একটি জনপ্রিয় ওয়েবসাইট trickbd.com। উন্নত মানের কনটেন্ট রাইটার দের ক্ষেত্রে অন্যতম একটি চাকরির সুযোগ হলো এই ট্রিকবিডি। এই ওয়েবসাইটটিতে নিত্যনতুন কনটেন্ট রাইটার নেওয়া হয় আপনার যদি কনটেন্ট রাইটিং সম্পর্কে বিশেষ দক্ষতা থাকে তাহলে ট্রিকবিডি এর এডমিন এর সাথে যোগাযোগ করতে পারেন। তবে অবশ্যই উন্নত মানের কনটেন্ট লেখার দক্ষতা থাকতে হবে।

জে আই টি আর্নিং প্রোগ্রামঃ 

বর্তমান সময়ের বিশ্বস্ত ও জনপ্রিয় একটি ওয়েবসাইট হল জে আই টি আর্নিং প্রোগ্রাম। এই ওয়েবসাইটটিতে আপনারা বাংলা কন্টাক্ট লেখালেখি করে টাকা ইনকাম করতে পারবেন।  তবে অবশ্যই এই ওয়েবসাইটটিতে কনটেন্ট লেখার ক্ষেত্রে আপনাকে উন্নত মানের কনটেন্ট লেখার দক্ষতা অর্জন করতে হবে।

প্রিয় পাঠক বন্ধুরা এছাড়াও আরো অনেক ওয়েবসাইট আছে যেমনঃ টেকটিউন, গ্রথর, বাংলা টেক ইত্যাদি। ভাল কনটেন্ট রেখা অভিজ্ঞতা থাকলে আপনারা এই সকল ওয়েবসাইট এ কনটেন্ট রাইটার হিসেবে কাজ করতে পারবেন।

 এছাড়া আপনারা যদি ফেসবুকে বিভিন্ন ধরনের ব্লগিং গ্রুপে জড়িত থাকেন তাহলে এখান থেকেও কনটেন্ট রাইটিং এর কাজ পেতে পারেন। 

প্রডাক্ট রিভিউ অথবা ডিসক্রিপশন লিখে আয় 

এই কাজগুলো সাধারণত f-commerce ব্যবসায়ীদের ক্ষেত্রে প্রয়োজন হয়। আপনার যদি ভালোভাবে প্রডাক্ট রিভিউ করতে পারেন এবং প্রোডাক্ট এর ডিস্ক্রিপশন সাজাতে পারেন সেক্ষেত্রে ফেসবুকে বিভিন্ন f-commerce প্রতিষ্ঠানের রাইটার হিসেবে চাকরি করতে পারবেন।

অথবা এ সম্পর্কে যদি আপনার ভাল ধারনা থাকে সে ক্ষেত্রে ই-কমার্স ওয়েবসাইট গুলো তে চাকরি পাওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে। তবে এই কাজ করার জন্য অবশ্যই আপনাকে ভালোভাবে দক্ষতা অর্জন করতে হবে।

গল্প লেখা এবং স্ক্রিপ্ট লিখে ইনকাম 

আপনার যদি গল্প কিংবা স্ক্রিপ্ট লেখার উপরে দক্ষতা থাকে সে ক্ষেত্রে এই দক্ষতাকে কাজে লাগিয়ে আপনারা ফেসবুক এর মাধ্যমে টাকা ইনকাম করতে পারবেন। ফেসবুকে বিভিন্ন গ্রুপ এবং এজেন্সি আছে যারা গল্প লেখক বা স্ক্রিপ্টরাইটার খুঁজে।

 আপনারা যদি ফেসবুকে এই সম্পর্কে একটু রিচার্জ করেন তাহলে এই সকল এজেন্সির খবর পাবেন। তবে এই কাজ করার জন্য অবশ্যই আপনার নূতন এবং ইউনিক গল্প কিংবা স্ক্রিপ্ট লেখার দক্ষতা থাকতে হবে। আপনার কাজগুলো যত বেশি দর্শকপ্রিয় হবে আপনি ততবেশি কাজ পাবেন এবং এই মার্কেটে আপনার ডিমান্ড অনেক বেশি থাকবে।

ফেসবুক থেকে ইনকাম এর অনন্য উপায় 

উপরে আমরা ফেসবুক থেকে লেখালেখি করে টাকা ইনকামের কিছু পদ্ধতি সম্পর্কে আলোচনা করেছি। এই সকল পদ্ধতির বাহিরেও আপনারা ফেসবুক থেকে বিভিন্ন উপায়ে টাকা ইনকাম করতে পারবেন। যেমনঃ

  • ফেসবুক পেজ মনিটাইজেশন
  • ফেসবুকে রিল ভিডিও আপলোড
  • ফেসবুকে এফ-কমার্স বিজনেস 
  • বিভিন্ন কোম্পানির  এফিলিয়েট মার্কেটিং করা
  • ডিজিটাল মার্কেটিং হিসেবে কাজ করা
  • ফেসবুক মার্কেটিং করা 
  • রিসেলার হিসেবে কাজ করা 

ইত্যাদি। আরো অনেক উপায় আপনারা ফেসবুক থেকে টাকা ইনকাম করতে পারবেন। প্রিয় পাঠকবৃন্দ আশা করি ফেসবুকে লেখালেখি করে আয় করার উপায় এবং ফেসবুক থেকে আপনারা কি কি পন্থায় টাকা ইনকাম করতে পারবে এ সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।

গুরুত্বপূর্ণ টিকা: ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *