ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড

জন্ম নিবন্ধন সনদ অনলাইন ডাউনলোডের পদ্ধতি সম্পর্কে আজকের এই লেখাটি। ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড কিভাবে করবেন এ সম্পর্কে বিস্তারিত আপনাদেরকে জানানোর জন্য এই আর্টিকেলটি লেখা হয়েছে।  আশা করি সম্পূর্ণ মনোযোগ দিয়ে পড়বেন-

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড

জন্ম নিবন্ধন সনদ অনলাইনে ডাউনলোডের উপায় সম্পর্কে আমাদের আজকের এই টিউটোরিয়ালটি,  লেখাটিতে কিভাবে ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড  করবেন এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

অনলাইনের মাধ্যমে যদি জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে চান তাহলে আপনারা নিচের দেয়া প্রক্রিয়াটি ফলো করুন,আমাদের যদি জন্ম নিবন্ধন কার্ড হারিয়ে যায় বা কোন কারনে জন্ম নিবন্ধন সনদপত্র কি নষ্ট হয়ে যায় তাহলে আমরা অনলাইন থেকে জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করে আমাদের কাজ চালিয়ে যেতে পারবো।

 এই লেখাটির মাধ্যমে অনলাইন থেকে জন্ম নিবন্ধন ডাউনলোডের যে প্রক্রিয়া দেখানো হয়েছে সেটি জন্ম সনদ ডাউনলোড এর সব থেকে সহজ প্রক্রিয়া।  কোন ঝামেলা ছাড়াই আপনারা শুধুমাত্র জন্ম নিবন্ধন নাম্বার এবং জন্ম সাল দিয়ে ছোট একটি ক্যাপচা পুরন করে জন্ম নিবন্ধন সনদ অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন।

ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন ডাউনলোড

জন্ম নিবন্ধন সনদ হল এমন একটা পরিচয় পত্র  যা ছোট বড় বৃদ্ধ সকল বয়সের  মানুষের দৈনন্দিন জীবনে চলার জন্য প্রয়োজন হয়। একটা শিশু জন্ম গ্রহণের পর থেকে তাই স্কুলে ভর্তি, ভোটার আইডি কার্ড তৈরি,  পাসপোর্ট এর বিভিন্ন ইস্যুতে,  ব্যাংকিং ব্যবস্থায় এবং বিবাহ বন্ধনে আবদ্ধ হতে বিভিন্ন কাজে জন্ম নিবন্ধন সনদের প্রয়োজন হয়।

তাই যদি কারো জন্ম নিবন্ধন সনদ হারিয়ে যায় বা কোন কারণে নষ্ট হয়ে যায় তাহলে দ্রুত অনলাইন থেকে জন্ম নিবন্ধন সনদ অনলাইন কপি ডাউনলোড করে নিবেন এবং পুনরায় জন্ম নিবন্ধন ফিরে পাবার জন্য নিকটস্থ জন্ম নিবন্ধন অফিস বা ইউনিয়ন/ পৌরসভায়  যোগাযোগ করবেন।

একজন নাগরিকের জীবনে তার নাগরিক সুবিধা ভোগ করতে হলে অবশ্যই জন্ম নিবন্ধন সনদপত্র থাকতে হবে।  জন্ম নিবন্ধন সনদ ব্যতীত আমরা কোন কাজ ভালো ভাবে সম্পন্ন করতে পারবোনা।  চলুন জেনে নেয়া যাক ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন ডাউনলোড এর পদ্ধতি সম্পর্কে।

হারিয়ে যাওয়া জন্ম সনদ ডাউনলোডের নিয়ম

হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন সনদ গুলো আপনারা খুব সহজেই অনলাইন আপনার কাছে থাকা মোবাইল ফোন বা ল্যাপটপ/ কম্পিউটার ব্যবহার করে ডাউনলোড করতে পারবেন এবং আপনার কম্পিউটার বা ল্যাপটপে যদি প্রিন্টার থাকে তাহলে সরাসরি এখান থেকে প্রিন্ট করতে পারবে।  

কিভাবে আপনারা হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করে নিন তা জানতে নিচের লেখাগুলো মনোযোগ দিয়ে পড়তে হবে, অবশ্যই জন্ম নিবন্ধন ডাউনলোড করার আগে আপনাকে জন্ম নিবন্ধন নাম্বার এবং জন্ম তারিখ সংগ্রহ করতে হবে।

 আপনার জন্ম নিবন্ধন কার্ড যদি অনলাইন করা না থাকে তাহলে আপনি অনলাইন থেকে  হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে পারবেন না।  আপনার জন্ম নিবন্ধন অনলাইন করার কিনা তা চেক করার সহজ মাধ্যম হলো জন্ম নিবন্ধন নাম্বার চেক।

 আপনার জন্ম নিবন্ধন নাম্বার যদি ১৭  ডিজিটাল হয় তাহলে আপনি ধরে নিতে পারেন আপনার জন্ম নিবন্ধন অনলাইন করা।  এরপরেও যদি সার্চ দিলে আপনার জন্ম নিবন্ধন অনলাইনে না আসে তাহলে আপনাকে পুনরায় জন্ম নিবন্ধন অনলাইন করতে হবে। 

অনলাইনে জন্ম নিবন্ধন সনদ ডাউনলোডের পদ্ধতি

অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে হলে নিচের পদ্ধতি মনোযোগ দিয়ে ফলো করুন,  আর অবশ্যই আপনার জন্ম নিবন্ধন সনদের নাম্বার এবং জন্ম  নিবন্ধন কার্ড অনুযায়ী জন্ম জানতে হবে।

  • অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন ডাউনলোড করতে প্রথমে আপনাকে এখানে ক্লিক করে এই ওয়েবসাইটটিতে প্রবেশ করতে হবে।
  • ওয়েবসাইটটিতে প্রবেশের সাথে সাথে আপনারা একটি বক্সে জন্ম নিবন্ধন নাম্বার দেয়ার অপশন পাবেন সেখানে আপনার  জন্ম নিবন্ধন সনদ এর ১৭  ডিজিটের নাম্বারটি বসিয়ে দিন
  •  এরপরের বক্সে আপনার জন্ম নিবন্ধন অনুযায়ী জন্ম সাল- মাস- তারিখ  বসিয়ে দিন
  •  নিচের বক্সে আপনাকে ভেরিফিকেশন করার জন্য একটি গাণিতিক ক্যাপচা দেখতে পাবেন সেটিকে সঠিকভাবে ক্যালকুলেশন করে নিচের বক্সে সঠিক উত্তর বসিয়ে দিন
  •  এরপরে একবার তথ্য গুলো কে সঠিকভাবে চেক করে নিবেন সবকিছু ঠিক আছে কিনা, ঠিক থাকলে সার্চ বাটনে ক্লিক করুন।
  • ২০-৩০  সেকেন্ড পরে আপনাদের সামনে নতুন একটি পেজ ওপেন হবে এবং সেখানে আপনারা আপনাদের জন্ম নিবন্ধন অনলাইন কপি দেখতে পাবেন।
  •  আপনাদের জন্ম নিবন্ধন কার্ড এর সকল তথ্য সুন্দরভাবে সাজিয়ে দেওয়া আছে,  এছাড়া একটি কিউআর কোড পাবেন যেটি এসকান করেন আপনারা আপনাদের জন্ম নিবন্ধন সনদ এর সকল তথ্য দেখতে পাবেন।
  •  এখান থেকে যদি জন্ম নিবন্ধন ডাউনলোড করতে চান তাহলে আপনাকেঃ  যদি কম্পিউটার থেকে ডাউনলোড করতে চান তাহলে কম্পিউটারের কিবোর্ড থেকে Ctrl+P  টাইপ করুন
  •  এখান থেকে সরাসরি আপনারা প্রিন্ট করতে পারবেন এবং পিডিএফ ফাইল হিসাবে আপনাদের ডিভাইসে জন্ম নিবন্ধন অনলাইন কপি সেভ করে রাখতে পারবেন
  •  আর যদি মোবাইল থেকে ডাউনলোড করতে চান তাহলে সরাসরি একটি স্ক্রিনশট নিতে পারেন,  এছাড়া সম্পূর্ণ ওই পেজটি ডাউনলোড করতে আপনার ব্রাউজারের  ডান কর্নারে থাকা  থ্রি ডট(…)  আইকন এ ক্লিক করে ডাউনলোড চিহ্ন এর উপর ক্লিক করে দিন।
  •  সাথে সাথে আপনার জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড হবে এরপরে আপনারা চাইলেই প্রিন্টার থেকে জন্ম নিবন্ধন অনলাইন কপি প্রিন্ট করে নিতে পারবেন।

ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন ডাউনলোড প্রক্রিয়া

কিভাবে অনলাইনের মাধ্যমে আপনারা জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করবেন সে সম্পর্কে আমরা বিস্তারিত উপরে জেনেছি জন্ম নিবন্ধন সম্পর্কিত সকল পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটের চোখ রাখতে পারেন, আমরা জন্ম নিবন্ধন এর  সকল সমস্যার সমাধান নিয়ে এই ওয়েবসাইটে লেখালেখি করি

 আপনাদের জন্মনিবন্ধনের বিষয়ে কোন কিছু জানার থাকলে আমাদেরকে একটি কমেন্ট করে জানাবেন আমরা পরবর্তীতে কোন লেখার মাধ্যমে আপনার সমস্যাটির সমাধান করে দেয়ার চেষ্টা করব। ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড সম্পর্কে যদি বুঝতে কিছু সমস্যা হয় তাহলে কমেন্ট করবেন।

আরো পড়তে এখানে ক্লিক করুন: জন্ম নিবন্ধন যাচাই

Sharing Is Caring:

এই ওয়েবসাইটি মূলত প্রযুক্তির খবর, ব্যাংক ও বিমা, পড়াশোনা, টিপস এন্ড ট্রিকস, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইন ইনকাম সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Leave a Comment