জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড

অনলাইনে জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড  কিভাবে করবেন সে সম্পর্কে বিস্তারিত উপায় নিয়ে Tricks Bro এর এই লেখাটিকে সাজানো হয়েছে, আপনারা শুধু মাত্র ২  মিনিট সময় ব্যয় করে ইন্টার্নেট ব্যবহার করে মোবাইল কিংবা কম্পিউটার দিয়ে জন্ম নিবন্ধন এর অনলাইন কপি ডাউনলোড করে নিতে পারবেন। 

কিভাবে জন্ম নিবন্ধন সনদ অনলাইনে ডাউনলোড করবেন

অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড এর জন্য অবশ্যই আপনার একটি মোবাইল ফোন বা কম্পিউটার অথবা ল্যাপটপ থাকতে হবে।  এবং ওই ডিভাইসে ইন্টারনেট কানেকশন থাকতে হবে তাহলে আপনারা জন্ম নিবন্ধন এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে জন্ম নিবন্ধন ডাউনলোড করতে পারবেন।

বিভিন্ন কারণে আমাদের জন্ম নিবন্ধন সনদ অনলাইন কপি এর প্রয়োজন হয় কিন্তু অনলাইন কপি সংগ্রহের সঠিক উপায়ে না জানার কারণে আমরা নিজেরাই অনলাইন কপি সংগ্রহ করতে পারিনা।  এই সুযোগ ব্যবহার করে অনেক অসাধু লোকের আমাদের কাছ থেকে অনেক টাকা নিয়ে নেয়। 

 এই লেখাটিতে আপনাদের মাঝে আলোচনা করা হয়েছে জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড সম্পর্কে।  আশাকরি লেখা টি বিস্তারিত করলে আপনারা মাত্র ২  মিনিট সময় অপচয়’ করে অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন সনদ অনলাইন কপি ডাউনলোড করে নিতে পারবেন। এবং যদি আপনার কম্পিউটারে প্রিন্টার এর লাইন দেয়া থাকে তাহলে সরাসরি এখান থেকেই প্রিন্ট করে বের করতে পারবেন।

কম্পিউটার দিয়ে জন্ম নিবন্ধন ডাউনলোড

যারা কম্পিউটার ব্যবহার করে জন্ম নিবন্ধন ডাউনলোড করতে চান তারা খুব সহজেই জন্ম নিবন্ধন এর অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করে নিতে পারবেন।  এবং সরাসরি অনলাইন কপি প্রিন্ট করে বের করার জন্য অবশ্যই আপনাদের কম্পিউটারে প্রিন্টার থাকতে হবে।

যদি আপনার কম্পিউটারে প্রিন্টার না থাকে তাহলে আপনার আইডিকে পিডিএফ ফাইল হিসেবে সেভ করে পরবর্তীতে কম্পিউটার বা প্রিন্টার এর দোকান থেকে টিকিট প্রিন্ট করে নিতে পারবেন।  জন্ম নিবন্ধন ডাউনলোড করার জন্য প্রথমে আপনাকে জন্ম নিবন্ধন এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে everify.bdris.gov.bd/

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড

এরপরে আপনারা উপরের ছবির মত একটা ফ্রম দেখতে পাবেন আপনাদের কম্পিউটার স্ক্রিনে, এখান থেকে প্রথমে আপনাদের ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নাম্বারটি দিয়ে দিন।  ইন্টারনেটের মাধ্যমে জন্ম নিবন্ধন সনদ যাচাই  বা ডাউনলোড করতে হলে অবশ্যই আপনার জন্ম নিবন্ধন অনলাইন করার থাকতে হবে।

এরপরের দ্বিতীয় বক্সে আপনার জন্ম নিবন্ধন অনুযায়ী আপনার জন্ম তারিখ, মাস ও সাল বসিয়ে দিন। এরপর আপনাকে ভেরিফিকেশন করার জন্য নিচে একটি গাণিতিক ক্যাপচা দেওয়া আছে ওই ক্যাপচাটি কি আপনারা সঠিকভাবে ক্যালকুলেশন করে সঠিক উত্তরটি নিচের বক্সে বসিয়ে দিয়ে সার্চ করলেই আপনাদের সামনে জন্ম নিবন্ধন এর অনলাইন কপি চলে আসবে।

এখান থেকে জন্ম নিবন্ধনের অনলাইন কপি ডাউনলোড করতে আপনার কম্পিউটার থেকে Ctrl+p চাপুন, আপনাদের কম্পিউটারে যদি প্রিন্টার থাকে তাহলে সরাসরি  নিচে লেখা প্রিন্ট অপশনে ক্লিক করে এটিকে প্রিন্ট করে নিন।  আর যদি প্রিন্টার না থাকে তাহলে পিডিএফ ফাইল হিসেবে ডাউনলোড করতে উপরে থাকা Destination অপশন এ ক্লিক করে ওখান থেকে পিডিএফ ফাইল সিলেক্ট করে সেইব করে দিন।

মোবাইল দিয়ে জন্ম নিবন্ধন ডাউনলোড

মোবাইল এবং কম্পিউটার দিয়ে জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড এর পদ্ধতি প্রায় একই রকম,  শুধুমাত্র আপনারা মোবাইল থেকে সরাসরি জন্ম নিবন্ধন সনদ অনলাইন কপি প্রিন্ট করে বের করতে পারবেন না।  এটিকে আপনারা ডাউনলোড করে পরবর্তীতে কোন প্রিন্টার এর দোকান থেকে প্রিন্ট করে নিতে হবে।

মোবাইল থেকে জন্ম নিবন্ধন ডাউনলোড করার জন্য প্রথমে আপনি এই লিংকটিতে কপি করে আপনার ফোনে থাকা যেকোনো একটি ব্রাউজার এ পেস্ট করুন।  সবথেকে ভালো হয় যদি আপনারা ক্রোম ব্রাউজারে পেস্ট করেন।

 পেস্ট করার সাথে সাথে আপনাদের উপরের ছবির মত একটি পেজ দেখতে পাবেন এখানে প্রথমে আপনার জন্ম নিবন্ধন নাম্বার দ্বিতীয়তে জন্মতারিখ ও তৃতীয় নাম্বারের ক্যাপচা পূরণ করে সার্চ করলেই আপনার জন্ম নিবন্ধন অনলাইন কপি চলে আসবে।

 আপনারা চাইলে এখান থেকে সরাসরি স্ক্রিনশট নিয়ে নিতে পারেন,  এছাড়াও যদি ডাউনলোড করতে চান তাহলে আপনার ব্রাউজারের  ডান  কর্ণারে থাকা থ্রি ডট … আইকন এ ক্লিক করে ওখানে একটি ডাউনলোড চিহ্ন দেখতে পাবেন তার উপরে ক্লিক করে দিন।  তাহলে এটি সরাসরি আপনার ডিভাইসে ডাউনলোড হয়ে যাবে এবং পরবর্তীতে এটিকে আপনারা প্রিন্ট করে নিতে পারবেন। 

জন্ম নিবন্ধন অনলাইন কপির সুবিধা

উপরে আমরা কিভাবে জন্ম নিবন্ধন অনলাইন থেকে ডাউনলোড করবেন সে সম্পর্কে আলোচনা করেছি, এবার আমাদের একটু জেনে নেয়া দরকার জন্ম নিবন্ধন অনলাইন কপি সুবিধা গুলো কি কি।  যেহেতু আপনারা জন্ম নিবন্ধন ডাউনলোডের জন্য এই আর্টিকেলগুলো খুজতেছিলেন যেহেতু আপনারা অবশ্যই জানেন কি কারনে জন্ম নিবন্ধন অনলাইন কপি প্রয়োজন হয়।

জন্ম নিবন্ধন অনলাইন কপি বিভিন্ন কাজের জন্য প্রয়োজন হয়ে থাকে তার মধ্যে যদি আপনার জন্ম নিবন্ধন সনদ হারিয়ে যায় তাহলে আপনারা সাময়িক কাজে ব্যবহার করার জন্য অনলাইন থেকে জন্ম নিবন্ধনের অনলাইন কপি ডাউনলোড করে রাখতে পারেন,  এবং পরবর্তীতে জন্ম নিবন্ধন অফিসের সাথে যোগাযোগ করে পুনরায় জন্ম নিবন্ধন কার্ড টি উঠিয়ে আনতে পারবেন।

এছাড়াও সব সময় সাথে রাখার জন্য আমরা জন্ম নিবন্ধনের অনলাইন কপি ডাউনলোড করে সাথে রাখতে পারি।  যদি মূলকপি আমাদের সাথে রাখি তাহলে হারিয়ে যাওয়া বা বৃষ্টিতে ভিজে যাওয়ার সম্ভাবনা থাকতে পারে তাই আপনারা অনলাইন কপি সাথে রাখতে পারবেন।

কতবার জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন

এখন অনেকের মনেই এই প্রশ্নটা ঘুরপাক খাচ্ছে যে সর্বোচ্চ কতবার আমরা অনলাইন থেকে জন্ম নিবন্ধন এর অনলাইন কপিটি সংগ্রহ করতে পারব।  এর উত্তর হলো আপনার যতবার ইচ্ছা আপনি ততোবারই অনলাইন থেকে জন্ম নিবন্ধনের অনলাইন কপি সংগ্রহ করতে পারবেন।  

এবং জন্ম নিবন্ধন অনলাইন কপি সুবিধা হচ্ছে আমাদের কাছ থেকে যদি এটি হারিয়ে যায় তাহলে আমাদের যতবার ইচ্ছে ততবার ই আমরা এটিকে ডাউনলোড করে ব্যবহার করতে পারব। সম্মানিত পাঠক বৃন্দ আশা করি আপনারা জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড কিভাবে করবেন সে সম্পর্কে বুঝতে পেরেছেন।  যদি এ সম্পর্কে বুঝতে কোন সমস্যা থাকে তাহলে কমেন্ট করে জানাবেন। 

আরো পড়তে পারেন: জন্ম নিবন্ধন সংশোধন করতে কত টাকা লাগে

Sharing Is Caring:

এই ওয়েবসাইটি মূলত প্রযুক্তির খবর, ব্যাংক ও বিমা, পড়াশোনা, টিপস এন্ড ট্রিকস, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইন ইনকাম সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Leave a Comment