ভোটার আইডি কাড দেখার নিয়ম

অনলাইন থেকে ভোটার আইডি কাড দেখার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে এই লেখাটি মনোযোগ দিয়ে পড়তে। শুধুমাত্র আপনার মোবাইল নাম্বার এবং ভোটার আইডি কার্ডের নাম্বার দিয়ে অনলাইনে জাতীয় পরিচয় পত্র তথা ভোটার আইডি কার্ড চেক করতে পারবেন।

সাধারণত আপনারা দুটি পদ্ধতিতে ভোটার আইডি কার্ড চেক করতে পারেন- এসএমএস পদ্ধতি এবং অনলাইনে ভূমি মন্ত্রণালয় এর অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে। ভোটার আইডি কার্ড চেক করার এই দুটি পদ্ধতি সম্পর্কে এই লেখাটিতে বিস্তারিত আলোচনা করা হয়েছে। নিচে দেখানো পদ্ধতি অনুসরন করে খুব সহজেই আপনার ভোটার আইডি কার্ড দেখতে পারবেন। 

ভোটার আইডি কাড দেখার নিয়ম

ভোটার আইডি কার্ড দেখার জন্য https://ldtax.gov.bd/citizen/register এই লিংকে ক্লিক করে ভূমি মন্ত্রণালয়ের নাগরিক কর্নারে প্রবেশ করুন। এরপরে যথাক্রমে আপনাদের মোবাইল নাম্বার এবং ভোটার আইডি কার্ড নাম্বার ও জন্মতারিখ প্রদান করে “পরবর্তী পদক্ষেপ” বাটনে ক্লিক করুন। 

ভোটার আইডি কাড দেখার নিয়ম

আমাদের ভোটার আইডি কার্ডের সকল তথ্য গুলো অনলাইন সার্ভারে সরকারি ডাটাবেজে সংগ্রহ করা হয়। আমরা খুব সহজেই প্রয়োজনীয় তথ্যগুলো প্রদান করে অনলাইন থেকে আমাদের জাতীয় পরিচয় পত্র বা ভোটার আইডি কার্ডের তথ্য চেক করতে পারব। 

অনলাইন থেকে ভোটার আইডি কার্ডের তথ্য চেক 

অনলাইন থেকে ভোটার আইডি কার্ডের তথ্য চেক করার জন্য আমরা ভূমি মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইট ব্যবহার করব। ভূমি মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে নাগরিক কর্নার মেনুতে গিয়ে প্রয়োজনীয় তথ্যগুলো প্রদান করলে খুব সহজেই অনলাইন থেকে আমাদের ভোটার আইডি কার্ডের তথ্য গুলো যাচাই করতে পারব। 

ভূমি মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইটের নাগরিক কন্যারে প্রবেশ করতে প্রথমে https://ldtax.gov.bd/citizen/register এই লিংকে ক্লিক করুন। এরপরে নিচের ছবিটি লক্ষ্য করুন-

 

  • এখান থেকে প্রথমে আপনার একটি সচল মোবাইল নাম্বার বসিয়ে দিন।
  • পরবর্তী বক্সে আপনার জাতীয় পরিচয় পত্র/ ভোটার আইডি কার্ডের নাম্বার বসিয়ে দিন।
  • ভোটার আইডি কার্ড অনুযায়ী জন্ম তারিখ (দিন- মাস- বছর) এই ফরমেটটি অনুযায়ী বসিয়ে দিন।
  • পরবর্তীতে “পরবর্তী পদক্ষেপ” বাটনে ক্লিক করুন।
  • এরপরেও যদি নিবন্ধন সম্পূর্ণ হতে কোন ঝামেলা হয় সেক্ষেত্রে উপরে দেওয়া মোবাইল নাম্বারে একটি OTP পাঠানো হবে। (সকল ক্ষেত্রে প্রযোজ্য নয়)  

“পরবর্তী পদক্ষেপ” এর উপর ক্লিক করার পরে আপনাদের ভোটার আইডি কার্ড তথা জাতীয় পরিচয় পত্রের তথ্য গুলো দেখা যাবে। এখানে আপনারা আপনাদের ভোটার আইডি কার্ডের ছবি সহ বিস্তারিত তথ্য গুলো দেখতে পারবেন। 

এসএমএস এর মাধ্যমে ভোটার আইডি কার্ড যাচাই 

যারা অনলাইন থেকে ভোটার আইডি কার্ডের তথ্য চেক করা ঝামেলা মনে করেন অথবা আপনার যদি ইন্টারনেট কানেকশন না থাকে সে ক্ষেত্রে এসএমএস এর মাধ্যমে আপনার ভোটার আইডি কার্ড যাচাই করতে পারবেন। এসএমএসের মাধ্যমে ভোটার আইডি কার্ড যাচাই প্রক্রিয়া যথেষ্ট সহজ।

এসএমএস এর মাধ্যমে ভোটার আইডি কার্ড যাচাই করার জন্য প্রথমে আপনার ফোন থেকে মেসেজ অপশনে গিয়ে  টাইপ করুন NID<Space>FORM NO<Space>DD-MM-YYYY এবং পাঠিয়ে দিবেন 105 নাম্বারে। 

শুধুমাত্র FORM NO এর জায়গায় আপনার ভোটার আইডি কার্ডের নাম্বার বসিয়ে দিবেন। যারা এখনো ভোটার আইডি কার্ড হাতে পাননি নতুন ভোটার হওয়ার জন্য তথ্য জমা দিয়েছেন তখন আপনাকে একটি ভোটার স্লিপ প্রদান করা হয়েছিল ওই স্লিপে থাকা নাম্বারটি বসিয়ে দিবেন। 

ভোটার আইডি কাড দেখার নিয়ম সম্পর্কেও করে বিস্তারিত আলোচনা করা হয়েছে। উপরে উল্লেখিত পদ্ধতি গুলো অনুসরন করে খুব সহজেই আপনার ভোটার আইডি কার্ড এর তথ্যগুলো যাচাই করতে পারবেন। 

স্লিপ নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড ডাউনলোড 

স্লিপ নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড ডাউনলোড করার জন্য প্রথমে https://services.nidw.gov.bd/ অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। আপনারা সরাসরি উপরের লিঙ্কে ক্লিক করে NIDW এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে পারেন।

  • এখান থেকে প্রথমে আপনাকে অ্যাকাউন্ট লগইন করে নিতে হবে। অ্যাকাউন্ট লগইন করার জন্য “রেজিস্টার করুন” বাটনে ক্লিক করুন।
  • এরপরে আপনাদের জাতীয় পরিচয় পত্র নং অথবা স্লিপ নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ডের দেওয়া তথ্য অনুযায়ী জন্ম তারিখ বসিয়ে দিন।
  • এরপরে নিচে থাকা ক্যাপচাটি পূরণ করে “সাবমিট” বাটনে ক্লিক করুন।
  • এরপরে আপনাকে নতুন একটি পেইজ এ নিয়ে আসা হবে এখান থেকে যথাক্রমে বর্তমান ঠিকানা ও স্থায়ী ঠিকানা বসিয়ে দিয়ে “পরবর্তী”  বাটনে ক্লিক করুন। 
  • এরপরে আপনার দেওয়া মোবাইল নাম্বারে একটি OTP কোড যাবে, কোডটি সঠিকভাবে বসিয়ে ভেরিফিকেশন সম্পন্ন করুন। যদি এখানে অটোমেটিকভাবে কোন মোবাইল নাম্বার না থাকে সে ক্ষেত্রে আপনি নতুন একটি মোবাইল নাম্বার বসিয়ে দিবেন। 
  • পরবর্তীতে প্লেস্টোর থেকে NID Wallet নামক একটি অ্যাপ্লিকেশন ইনস্টল করতে হবে। এবং এখানে সঠিক ভাবে আপনার ফেইস ভেরিফিকেশন সম্পূর্ণ করুন।
  • এরপরে একটু স্কল করে নিচে গেলে “ডাউনলোড” নামক একটি অপশন দেখতে পাবেন এখানে ক্লিক করে ভোটার আইডি কার্ডের পিডিএফ ফাইল ডাউনলোড করতে পারবেন। 

অনলাইনে ভোটার আইডি কার্ড ডাউনলোড 

উপরে আমরা জেনেছি কিভাবে স্লিপ নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড ডাউনলোড করবে। যাদের কাছে পূর্বে থেকে ভোটার আইডি কার্ড আছে তারা যদি অনলাইনে ভোটার আইডি কার্ড এর পিডিএফ ফাইল ডাউনলোড করতে চান সে ক্ষেত্রে শুধুমাত্র “রেজিস্টার করুন” বাটনে ক্লিক করার পরে জাতীয় পরিচয় পত্র নাম্বারের জায়গায় “স্লিপ নাম্বার” বসিয়ে দিবেন।

এরপরে যথাক্রমে উপরে দেখানো পদ্ধতি ফলো করে আপনার ভোটার আইডি কার্ডের পিডিএফ ফাইল ডাউনলোড করে নিতে পারবেন। এবং পরবর্তীতে যেকোন প্রিন্টার এর দোকান থেকে টিকিট প্রিন্ট করে ভোটার আইডি কার্ড হিসেবে ব্যবহার করতে পারবেন। প্রিয় পাঠক বৃন্দ আশা করি ভোটার আইডি কাড দেখার নিয়ম সম্পর্কে আপনারা জানতে পেরেছেন।

গুরুত্বপূর্ণ টিকা: অনলাইন জব মোবাইল

Sharing Is Caring:

এই ওয়েবসাইটি মূলত প্রযুক্তির খবর, ব্যাংক ও বিমা, পড়াশোনা, টিপস এন্ড ট্রিকস, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইন ইনকাম সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Leave a Comment