লার্নার ড্রাইভিং লাইসেন্স চেক

বর্তমান সময়ে সকলেই পেশাগতভাবে কিংবা ব্যক্তিগতভাবে ড্রাইভিং শেখার প্রয়োজন হয়। আমরা যদি ড্রাইভিং সিখে গাড়ি ড্রাইভ করতে চাই সে ক্ষেত্রে অবশ্যই আমাদের ড্রাইভিং লাইসেন্স থাকা প্রয়োজন। 

লার্নার ড্রাইভিং লাইসেন্স চেক করার পদ্ধতি সম্পর্কে জানাবো এই লেখাটির মাধ্যমে। 

ড্রাইভিং করা একটা শখের বিষয়। অনেকেই নিজের শখ পূরণের জন্য ড্রাইভিং করে আবার কেউ কেউ ড্রাইভিং তাদের পেশা হিসেবে নিয়েছে। আপনি যেই কারণেই ড্রাইভিং করতে চান অবশ্যই আপনার একটি ড্রাইভিং লাইসেন্স থাকা প্রয়োজন। এবং ড্রাইভিং লাইসেন্স পাওয়ার পরে অনলাইনে ড্রাইভিং লাইসেন্স চেক করা প্রয়োজন। 

সাধারণত আমাদের ড্রাইভিং লাইসেন্স এর মেয়াদ কতদিন আছে এবং ড্রাইভিং লাইসেন্স তৈরি হয়েছে কিনা এগুলো জানার জন্য অনলাইনে ড্রাইভিং লাইসেন্স চেক করার প্রয়োজন হয়। আপনারা খুব সহজে অনলাইনে ড্রাইভিং লাইসেন্স চেক করতে পারবেন শুধুমাত্র একটি মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে। 

লার্নার ড্রাইভিং লাইসেন্স চেক

লার্নার ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য সর্বপ্রথম আপনার মোবাইল ফোন থেকে গুগল প্লেস্টোরে গিয়ে সার্চ করুন “DL Checker” লিখে। এরপরে সর্বপ্রথম যে অ্যাপ্লিকেশনটি পাবেন এটি ইন্সটল করে আপনাদের ড্রাইভিং লাইসেন্স নাম্বার অথবা BRTA Ref no. দিয়ে আপনাদের ড্রাইভিং লাইসেন্স চেক করতে পারবেন। 

সাধারণত আমরা দুটি পদ্ধতি ব্যবহার করে ড্রাইভিং লাইসেন্স করতে পারব:-

  • DL Checker অ্যাপ্লিকেশন এর মাধ্যমে।
  • মোবাইল থেকে এসএমএস পাঠিয়ে।

DL Checker অ্যাপ্লিকেশন এর মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স যাচাই 

মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স যাচাইয়ের জন্য সর্বপ্রথম গুগল প্লে স্টোরে গিয়ে DL Checker লিখে সার্চ করে অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করে নিবেন।  DL Checker অ্যাপ্লিকেশনের মাধ্যমে খুব সহজেই আপনার ড্রাইভিং লাইসেন্স যাচাই করতে পারবেন।

লার্নার ড্রাইভিং লাইসেন্স চেক

  • DL Checker অ্যাপ্লিকেশনটি গুগল প্লেস্টোর থেকে ইন্সটল করে ওপেন করুন।
  • এরপরে আপনাদের সামনে উপরের ছবির মত একটি ইন্টারফেস চলে আসবে। আপনারা যদি নুতন ড্রাইভিং লাইসেন্সের জন্য এপ্লাই করেন সেক্ষেত্রে BRTA Ref no সিলেক্ট করে। আবেদন করার সময় যেই ডেলিভারি স্লিপ দেওয়া হয়েছিল সেখানে BRTA Ref no দেওয়া আছে।
  • অথবা যাদের ড্রাইভিং লাইসেন্স আছে তারা DL no. সিলেক্ট করে আপনাদের ড্রাইভিং লাইসেন্স নাম্বার বসিয়ে দিবেন।
  •  এরপরে “Get Data” বাটনে ক্লিক করলে আপনাদের ড্রাইভিং লাইসেন্স এর সকল তথ্য গুলো চলে আসবে।

এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে খুব সহজে লার্নার ড্রাইভিং লাইসেন্স চেক করতে পারবেন। এছাড়াও যারা অনলাইন এর মাধ্যমে ঝামেলা মনে করেন তারা চাইলে এসএমএস পাঠিয়ে আপনার ড্রাইভিং লাইসেন্স চেক করে নিতে পারবেন। 

এসএমএসের মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স চেক

 এসএমএসের মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য প্রথমে আপনার মোবাইল ফোন থেকে এসএমএস অপশনে গিয়ে টাইপ করুন  DL <Space> Reference Number এবং পাঠিয়ে দিন  26969 নাম্বারে। পরবর্তীতে ফিরতি এসএমএস এর মাধ্যমে আপনাদের ড্রাইভিং লাইসেন্স এর স্ট্যাটাস জানিয়ে দেওয়া হবে।

ফরমেটঃ DL <Space> Reference Number 

উদাহরণঃ DL 123456789 (এখানে ধরে নেওয়া হয়েছে 123456789 রেফারেন্স নাম্বার)

আপনি এসএমএস পাঠানোর ক্ষেত্রে আপনার রেফারেন্স নাম্বারটি বসিয়ে দিবেন অথবা আপনার ড্রাইভিং লাইসেন্স নাম্বার বসিয়ে দিয়ে 26969 এই নাম্বারে এসএমএস পাঠিয়ে দিবেন।

নতুন ড্রাইভিং লাইসেন্স চেক করার প্রক্রিয়া 

যারা নতুন ড্রাইভিং এর জন্য পরীক্ষা দিয়েছেন এবং আপনাদের ড্রাইভিং লাইসেন্স এখনো স্মার্ট কার্ড হিসেবে হাতে দেওয়া হয়নি তারা চাইলে অনলাইনে “DL Checker” অ্যাপ্লিকেশনটি ব্যবহার করে, অ্যাপ্লিকেশন এর ভিতরে প্রবেশ করার পরে BRTA Ref no. সিলেক্ট করে দিন। 

আপনাকে যেই ডেলিভারি স্লিপ দেওয়া হয়েছিল ওই স্লিপ এর উপরের অংশে BRTA Ref no থাকবে। BRTA Ref no বসিয়ে দিয়ে Get Data বাটনে ক্লিক করলে আপনাদের ড্রাইভিং লাইসেন্স এর বর্তমান অবস্থা দেখতে পারবেন। এখানে আপনাদের ড্রাইভিং লাইসেন্স এর বর্তমান অবস্থা দেখাবে।

যদি Shipment Received In Circle দেখায় সেক্ষেত্রে আপনারা যেই সার্কেল থেকে ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করেছেন সেখান থেকে আপনাদের ড্রাইভিং লাইসেন্স ডেলিভারি নিতে পারবেন। এই স্ট্যাটাস এর অর্থ হলো আপনার ড্রাইভিং লাইসেন্স সার্কেলে পৌঁছে গিয়েছে। 

এবং এখানে যদি Pending for printing এ জাতীয় কিছু লেখা থাকে সেক্ষেত্রে বুঝতে হবে আপনার ড্রাইভিং লাইসেন্স টি এখনো রেডি হয়নি।  কিছুদিন পরে পুনরায় আবার ড্রাইভিং লাইসেন্স এর তথ্য চেক করে বর্তমান স্ট্যাটাস দেখে নিবেন। 

অনেক সময় এখানে BRTA Ref no দিয়ে সার্চ করার পরেও আপনাদের ড্রাইভিং লাইসেন্সের কোন স্ট্যাটাস দেখায় না সেক্ষেত্রে দুটি কারণ হতে পারেঃ ১) হয়তো আপনাদের ড্রাইভিং লাইসেন্স এখনো তৈরি করা হয়নি। ২) অথবা যেকোনো টেকনিক্যাল ইস্যুর কারণে ড্রাইভিং লাইসেন্স এর তথ্য আসেনা। অনেক দিন হয়েছে ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করেছেন সেক্ষেত্রে আপনারা সরাসরি BRTA তে যোগাযোগ করুন। 

রেফারেন্স নাম্বার হারিয়ে গেলে করণীয় 

যদি ভুলবশত কোন কারণে আপনার ডেলিভারি স্লিপ অথবা রেফারেন্স নাম্বার হারিয়ে যায় সে ক্ষেত্রে করণীয় কি? বিভিন্ন কারণে অনেকের ডেলিভারি স্লিপ অথবা রেফারেন্স নাম্বার হারিয়ে যায় সে ক্ষেত্রে আপনারা যত দ্রুত সম্ভব BRTA তে যোগাযোগ করুন। 

এখানে কর্মরত BRTA  কর্মকর্তার সাথে আপনার সমস্যার বিষয়টি শেয়ার করুন এবং তাদের পরামর্শ অনুযায়ী তাদের সহযোগিতা নিয়ে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করুন। রেফারেন্স নাম্বার হারিয়ে গেলে যত দ্রুত সম্ভব BRTA যোগাযোগ করতে হবে। 

প্রিয় পাঠকবৃন্দ উপরে লার্নার ড্রাইভিং লাইসেন্স চেক এবং ড্রাইভিং লাইসেন্স যাচাই সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। উপরে দেখানো উক্ত পদ্ধতি অনুসরন করে খুব সহজেই আপনারা ড্রাইভিং লাইসেন্স যাচাই করে নিতে পারবেন।

আরো পড়ুন: লার্নার ড্রাইভিং লাইসেন্স ফরম

Sharing Is Caring:

এই ওয়েবসাইটি মূলত প্রযুক্তির খবর, ব্যাংক ও বিমা, পড়াশোনা, টিপস এন্ড ট্রিকস, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইন ইনকাম সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Leave a Comment