জন্ম নিবন্ধন সংশোধন আবেদন অবস্থা

জন্ম নিবন্ধন সংশোধন আবেদন অবস্থা

জন্ম নিবন্ধন সনদ প্রত্যেকটি নাগরিকের একটি গুরুত্বপূর্ণ প্রমাণপত্র।  অনেক সময় আমাদের এই জন্ম নিবন্ধন সনদের ভুল থেকে থাকে যেগুলো সংশোধনের জন্য আবেদন করতে হয়, জন্ম নিবন্ধন সংশোধন আবেদন অবস্থা কিভাবে দেখবেন সেই সম্পর্কে আজকের এই আর্টিকেলটি। 

জন্ম নিবন্ধন সংশোধন আবেদনের অবস্থা কিভাবে দেখবেন

আমাদের দেশে কোন শিশুর জন্ম গ্রহণের পরে তার প্রথম পরিচয় পত্র হিসেবে জন্ম নিবন্ধন সনদ করা হয়।  পূর্বে আমাদের এই জন্ম নিবন্ধন সনদ ছিল হাতে লেখা পদ্ধতিতে কিন্তু বর্তমানে অনলাইন এর আবির্ভাব এর ফলে হাতে লেখা জন্ম নিবন্ধন গুলোকে পরিবর্তন করে অনলাইন করা হয়।

এখন প্রত্যেকটি ব্যক্তির জন্ম নিবন্ধন এর তথ্য অনলাইনে একটি নির্দিষ্ট সরকারি ডাটাবেজে সংগ্রহ করা হয়।  যদি কোন ব্যক্তির জন্ম নিবন্ধন সনদের কোন ভুল থেকে থাকে তা আপনারা সংশোধনের জন্য অনলাইনে আবেদন করতে পারবেন।  এবং আবেদন এর কি অবস্থা আছে তাও অনলাইনের মাধ্যমে চেক করতে পারবেন।

জন্ম নিবন্ধন এর কাজে  অনলাইন ব্যবহার হওয়ায় নাগরিকদের সবথেকে বেশি সুবিধা  হয়েছে তারা নিজেরাই অনলাইনের মাধ্যমে সব কিছু চেক করতে পারবে এমনকি জন্ম নিবন্ধন সংশোধন আবেদন অবস্থা ও দেখতে পারবে।

জন্ম নিবন্ধন সংশোধন এর আবেদন অবস্থা দেখার জন্য শুধুমাত্র জন্ম নিবন্ধন অ্যাপ্লিকেশন আইডি এবং জন্মতারিখ এর প্রয়োজন হবে। এরপরে সরকারি ওয়েবসাইট এর মাধ্যমে আপনারা জন্ম নিবন্ধন  সংশোধনের আবেদন অবস্থা দেখতে পারবেন।

জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা

আপনারা যদি অনলাইনে জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা চেক করতে চান তাহলে প্রথমে আপনাদের জন্ম নিবন্ধন এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে ওখান থেকে জন্ম নিবন্ধন সংশোধন সিলেক্ট করে,  অ্যাপ্লিকেশন আইডি নাম্বার এবং জন্ম নিবন্ধন এর তারিখ দিয়ে দেখতে পারবেন।

 এ সম্পর্কে নিচে বিস্তারিত বর্ণনা করা হলো।  এই পদ্ধতির মাধ্যমে আপনারা খুব সহজেই জন্ম নিবন্ধন সংশোধন আবেদনের অবস্থা চেক করতে পারবেন। প্রথমে আপনাদের https://bdris.gov.bd/br/application/status এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে এর পরে আপনাদের ইউজারনেম এবং পাসওয়ার্ড দিয়ে এখানে লগইন করে নিতে হবে।

 যাদের পূর্বে লগইন করা আছে তাদের লগইন করার প্রয়োজন নেই।  এই সাইটে লগইন করার সাথে সাথে আপনারা নিচের ছবির মত একটা পেজ দেখতে পাবেন আপনাদের ডিভাইসের মধ্যে।

১  ছবি এখানে বসান

ছবিতে মার্ক করে দেখিয়ে দেওয়া আছে প্রথমে আপনাদের সিলেক্ট করতে হবে জন্ম নিবন্ধন সংশোধন আবেদন এরপরে নিচে আপনারা যখন জন্ম নিবন্ধন সংশোধনের জন্য আবেদন করছিলেন তখন একটা অ্যাপ্লিকেশন আইডি নাম্বার দেওয়া হয়েছিল আপনার ফোনে এসএমএস বা ই-মেইল এর মাধ্যমে। 

ওই আইডি নাম্বারটি দ্বিতীয় ঘরে বসিয়ে দিন।  এবং আপনার জন্ম নিবন্ধন সনদ অনুযায়ী জন্ম সাল তৃতীয় নাম্বার বক্সে বসান, dd mm yyyy (25/11/22) এই ফর্মেটে বসাতে। এরপরে উপরের তথ্যগুলো একবার ভালোভাবে চেক করে নিচে থাকা দেখুন বাটনে ক্লিক করুন। 

এরপরে আপনারা নিচে দেখতে পাবেন আপনাদের আবেদনটি সঠিকভাবে সম্পন্ন হয়েছে কিনা যদি আপনাদের জন্ম নিবন্ধন কি সংশোধন হয়ে থাকে তাহলে একসেপ্ট বা ভেরিফাইড দেখাবে,  আর যদি সংশোধন না হয় তাহলে রিজেক্ট দেখাবে।

 উপরের এই পদ্ধতি ব্যবহার করে আপনারা খুব সহজেই জন্ম নিবন্ধন সংশোধন এর আবেদন অবস্থা দেখতে পারবেন।  এই পদ্ধতিতে অনলাইনে চেক করতে আপনাকে কোন ধরনের খরচ বহন করতে হবে না, সম্পূর্ণ  ফ্রিতে চেক করতে পারবেন।

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড

জন্ম নিবন্ধন এর অফিসিয়াল ওয়েবসাইট এর মধ্য থেকে আপনারা জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করে নিতে পারবেন।  খুব সহজে মাত্র 1  মিনিট সময় অপচয়’ করে  জন্ম নিবন্ধন অনলাইন কপি সংগ্রহ করে নিতে এই লেখাটি পড়ুন।

 এ বিষয় নিয়ে আমাদের ওয়েবসাইটে বিস্তারিত একটি লেখা আছে ওই লেখাটির দেখানো হয়েছে কিভাবে আপনারা মাত্র 1  মিনিটের মধ্যে জন্ম নিবন্ধন এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে জন্ম নিবন্ধনের অনলাইন কপি ডাউনলোড করে নিতে পারবেন।

 অফিশিয়াল ওয়েবসাইট থেকে অনলাইন কপি ডাউনলোড এর জন্য প্রয়োজন হবে জন্ম নিবন্ধন নাম্বার এবং ওই জন্ম নিবন্ধন সনদ অনুযায়ী  জন্ম সাল ও তারিখ। শুধুমাত্র এই দুটি তথ্য দিয়ে আপনারা জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন।

আরও দেখতে পারেনঃ অনলাইনে জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড

একজন নাগরিকের জন্য জন্ম নিবন্ধন সনদ কতটা গুরুত্বপূর্ণ

বাংলাদেশের একজন নাগরিকের জন্য জন্ম নিবন্ধন সনদ হলো তার গুরুত্বপূর্ণ পরিচয় পত্র গুলোর মধ্যে অন্যতম একটি।  আপনি স্কুল জীবন থেকে শুরু করে চাকরিজীবন সবখানি আপনার জন্ম নিবন্ধন সনদ এর প্রয়োজন হবে।  এমনকি আপনারা যদি জাতীয় পরিচয় পত্র করাতে চান তখনও জন্ম নিবন্ধন সনদ এর প্রয়োজন।

 তাই যদি কারো জন্ম নিবন্ধন সনদ এ ভুল থেকে থাকে তাহলে সেই ভুলগুলো দ্রুত সংশোধন করে নেওয়া ভালো না হলে পরবর্তীতে আমাদের এই ভুলগুলো নিয়ে ঝামেলা পোহাতে হবে।  আপনারা চাইলে অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন এর ভুলগুলো সংশোধন করে নিতে পারেন। 

জন্ম নিবন্ধন সংশোধন ফরম ডাউনলোড

আপনারা যারা অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন সংশোধন করতে না পারেন তাদেরকে অফলাইনে এর মাধ্যমে জন্ম নিবন্ধন অফিস বা ইউনিয়ন  পরিষদে জন্ম নিবন্ধন সংশোধন ফরম  জমা দিয়ে সংশোধনের জন্য আবেদন করতে হয়। 

 জন্ম নিবন্ধন এর ভুলগুলো সংশোধন করার জন্য জন্ম নিবন্ধন সংশোধন ফরম এর প্রয়োজন আপনারা চাইলে অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন সংশোধন ফরম এর পিডিএফ ফাইল ডাউনলোড করে নিতে পারবেন। পিডিএফ ফাইল হিসাবে ডাউনলোড করে এটিকে প্রিন্ট করে আপনারা ব্যবহার করতে পারবেন।

 অনেক সময় আমাদের জন্ম নিবন্ধন সংশোধন ফরম খুঁজে পেতে সমস্যা হয় তাই আপনাদের সুবিধার্থে এই লেখাটির মধ্যে জন্ম নিবন্ধন সংশোধন ফরম ডাউনলোড লিঙ্ক দিয়ে দেওয়া হয়েছে এই লিংক থেকে আপনারা সরাসরি ফর্ম টি ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন।

আরো দেখুনঃ জন্ম নিবন্ধন সংশোধন ফরম 2022 

 

Nayem Nafi

হাই আমি নাঈম নাফি, শখের বসে লেখালেখি শুরু। নিত্য নতুন প্রযুক্তিগত সমাধান জানার চেষ্টা করি এবং আপনাদের সাথে শেয়ার করি।বর্তমানে কাজ করছি ইউটিউব, ফ্রিল্যান্সিং আর বিগেইনার ব্লগার হিসেবে।

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top