জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা

জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা

জন্ম নিবন্ধন সনদ সংশোধনের জন্য আবেদন করলে বা নতুন জন্ম নিবন্ধন সনদের জন্য আবেদন করার পরে অনেক সময় জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা যাচাই করার প্রয়োজন পড়ে। কিভাবে আপনারা নিজে থেকে জন্ম নিবন্ধন সনদের আবেদন অবস্থা যাচাই করতে পারবেন এই সম্পর্কে নিচে দেখানো হয়েছে।

অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন

জন্ম নিবন্ধন সনদ হলো মানুষের অন্য আরেকটি পরিচয় পত্র,  বাংলাদেশের একজন নাগরিকের তার জন্ম নিবন্ধন সনদ এর গুরুত্ব অনেক।  আমরা কোন শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হওয়া থেকে শুরু করে বড় কোনো চাকরি বা ভিসা পাসপোর্ট পাবার জন্য জন্ম নিবন্ধন এর প্রয়োজন হয়ে থাকে। 

আপনার যদি জন্ম নিবন্ধন সনদ এ কোন ভুল থাকে বা এখনও জন্ম নিবন্ধন সনদ হাতে পান নাই তাহলে দ্রুত জন্ম নিবন্ধন সনদের জন্য অনলাইনে আবেদন করেছিল।  জন্ম নিবন্ধন সনদ সংশোধন বা নতুন জন্ম নিবন্ধন সনদ হাতে পাবার জন্য আপনারা অনলাইনে আবেদন করতে পারবেন।

 বর্তমানে নাগরিক সুবিধার জন্য এবং ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে বাংলাদেশ সরকার জন্ম নিবন্ধন এর সকল কার্যক্রম অনলাইন ডাটাবেজ এর মাধ্যমে পরিচালিত করা হয়।  আপনি ঘরে বসেই মোবাইল বা কম্পিউটার ব্যবহার করে জন্ম নিবন্ধন যাচাই বা জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা জানতে পারবেন।

জন্ম নিবন্ধন সনদের আবেদনের বর্তমান অবস্থা চেক

জন্ম নিবন্ধন সনদ আবেদনের অবস্থা যাচাই করতে হলে আমরা জন্ম নিবন্ধন এর অফিসিয়াল ওয়েবসাইট থেকেই করতে পারে। আবেদনের বর্তমান অবস্থা যাচাই করার জন্য আপনার শুধুমাত্র অ্যাপ্লিকেশন আইডি নাম্বার ও জন্মতারিখ এর প্রয়োজন হবে।

 যারা পুরান জন্ম নিবন্ধন সনদ সংশোধনের জন্য আবেদন করেছেন এছাড়াও যারা নূতন জন্ম নিবন্ধন সনদ এর জন্য আবেদন করে রেখেছেন তারা এই তথ্যগুলো যাচাই করতে পারবেন জন্ম নিবন্ধন ওয়েবসাইটের মাধ্যমে। 

এছাড়াও আপনারা এই ওয়েবসাইটের মাধ্যমে জন্ম নিবন্ধন আবেদনের অবস্থা সহ মৃত্যু নিবন্ধন সার্টিফিকেট পুনঃমুদ্রণ বা মৃত্যু নিবন্ধন সনদ বাতিল সহ সকল তথ্য দেখতে পাবেন।  কিভাবে আপনারা জন্ম নিবন্ধন এর অফিশিয়াল ওয়েবসাইট থেকে জন্ম নিবন্ধন সনদের আবেদন অবস্থা দেখবেন সে সম্পর্কে নিচে দেখানো হলো।

অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন অবস্থা চেক করার পদ্ধতি

অনলাইনে জন্ম নিবন্ধনের আবেদন অবস্থা দেখার জন্য প্রথমে আপনাকে জন্ম নিবন্ধন এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। https://bdris.gov.bd/br/application/status এখানে প্রবেশ করার সাথে সাথে প্রথমে আপনাকে ইউজারনেম ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে নিতে হবে।

জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা

  • আপনাদেরকে উপরের ছবির মত এরকম একটা পেজে নিয়ে আসা হবে এখান থেকে প্রথমে আপনাকে সিলেক্ট করতে হবে আপনি কি জন্ম নিবন্ধনের আবেদন অবস্থা চেক করতে চান।
  •  যদি জন্ম নিবন্ধন সংশোধনের আবেদন অবস্থা কত টাকা হবে “জন্ম নিবন্ধন তথ্য সংশোধন আবেদন”  এটি সিলেক্ট করুন আর যদি নতুন জন্ম নিবন্ধন এর  আবেদন অবস্থা জানার চান তাহলে “জন্ম নিবন্ধন আবেদন” এটি সিলেক্ট করুন।
  •  এরপরে দ্বিতীয় বক্সে আপনাদের আবেদন নাম্বার কি দিতে হবে।  জন্ম নিবন্ধন সংশোধন বা নতুন জন্ম নিবন্ধন সনদের জন্য আবেদন করার সময় আপনার ফোনে এসএমএস এর মাধ্যমে অথবা ই-মেইল এর মাধ্যমে একটি আবেদন নাম্বার দেওয়া হয়েছে ওই নাম্বারটি সংগ্রহ করে এখানে বসিয়ে দিন।
  •  এরপরে আপনাদের জন্ম নিবন্ধন সনদের তথ্য দেওয়া জন্ম নিবন্ধন তারিখটি বসিয়ে দিয়ে নিচে থাকা দেখুন অপশনে ক্লিক করুন। 
  • এরপরে একটু নিচে আপনাদের জন্ম নিবন্ধন সনদের আবেদন বর্তমান অবস্থা দেখতে পাবেন। যদি আপনাদের জন্ম নিবন্ধন সনদ এর আবেদন সম্পূর্ণভাবে স্বপন হয়ে থাকে তাহলে রিসিভ দেখা যাবে আর যদি এটি প্রত্যাখ্যান করা হয় তাও নিচে আপনারা দেখতে পাবেন।
  •  যার মৃত্যু নিবন্ধন সনদের  আবেদন অবস্থা দেখছেন তারা উপরের এই পদ্ধতিতে দেখতে পারবেন শুধুমাত্র প্রথম অপশন থেকে আপনাদের মৃত্যু নিবন্ধন সনদ সিলেক্ট করতে হবে।

এই পদ্ধতিতে আপনারা খুব সহজেই অনলাইনে জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা চেক করতে পারবেন মৃত্যু নিবন্ধন এর বর্তমান আবেদনের অবস্থা চেক করার জন্য  উপরের এই একই পদ্ধতি ফলো করুন।  জন্ম নিবন্ধন সনদ এর বর্তমান আবেদন অবস্থা যাচাইয়ের জন্য জন্ম নিবন্ধন এর অফিসিয়াল ওয়েবসাইট ব্যবহার করুন।

জন্ম নিবন্ধনের আবেদন অবস্থা কেন যাচাই করবেন 

অনেক সময় আমাদের জন্ম নিবন্ধন সনদের তথ্যে ভুল থাকে বা নতুন জন্ম নিবন্ধন সনদের জন্য আবেদন করা হয়েছে কিন্তু কোন আপডেট এখন পর্যন্ত জানা যায়নি, এমত অবস্থায় আপনারা চাইলে অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধনের আবেদন অবস্থা চেক করে নিতে পারেন।

 উপরে আমরা জন্ম নিবন্ধনের আবেদন অবস্থা চেক  করার সবথেকে সহজ একটি পদ্ধতি নিয়ে আলোচনা করেছেন।  উপরের পদ্ধতি ফলো করলে আপনারা দুই মিনিটের মধ্যে জন্ম নিবন্ধন আবেদন অবস্থা অনলাইনে চেক করে নিতে পারবেন।

 এর সাথে সাথে যারা মৃত্যু নিবন্ধন এর আবেদন অবস্থায় মৃত্যু নিবন্ধন সংশোধনের আবেদন অবস্থা যাচাই করতে চান তারাও একই পদ্ধতি ফলো করে এই ওয়েবসাইট থেকেই মৃত্যু নিবন্ধন এর আবেদনের অবস্থা যাচাই করে নিতে পারবেন।  জন্ম নিবন্ধন মৃত্যু নিবন্ধন এর আবেদন অবস্থা যাচাইয়ের জন্য শুধুমাত্র  আবেদন নাম্বার ও তারিখের প্রয়োজন হবে।

হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড 

অনলাইনের মাধ্যমে আমরা হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে পারব। হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন সনদ অনলাইনে ডাউনলোড করার জন্য আপনারা জন্ম নিবন্ধন এর অফিশিয়াল ওয়েবসাইট ব্যবহার করতে পারেন।

 এই ওয়েবসাইটের মাধ্যমে মাত্র ২ মিনিটের মধ্যে আপনারা জন্ম নিবন্ধন সনদ এর অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন।  এছাড়াও আপনাদের কম্পিউটারে যদি প্রিন্টার এর সাথে কানেকশন থাকে তাহলে সরাসরি এখান থেকে অনলাইন কপি প্রিন্ট করে ব্যবহার করতে পারবেন।

 হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন ডাউনলোড সম্পর্কে আমাদের ওয়েবসাইটে একটি বিস্তারিত লেখা আছে ওই লেখাটিতে জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড এর সম্পূর্ণ পদ্ধতি দেয়া আছে আপনারা ওই লেখাটির দেখলে খুব সহজে মাত্র ২  মিনিটের মধ্যে হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন ডাউনলোড করতে পারবেন।

 আরও দেখতে পারেনঃ হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন ডাউনলোড

Nayem Nafi

হাই আমি নাঈম নাফি, শখের বসে লেখালেখি শুরু। নিত্য নতুন প্রযুক্তিগত সমাধান জানার চেষ্টা করি এবং আপনাদের সাথে শেয়ার করি।বর্তমানে কাজ করছি ইউটিউব, ফ্রিল্যান্সিং আর বিগেইনার ব্লগার হিসেবে।

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top