ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম

বর্তমানে সবথেকে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম হল ফেসবুক।  এই ফেসবুক মেটা কম্পানি দ্বারা পরিচালিত হয়, বর্তমানে ফেসবুক তাদের গ্রাহকদের জন্য টাকা ইনকামের সুযোগ করে দিয়েছে।  আমরা ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করতে পারবো।  ফেসবুক পেজ থেকে কিভাবে টাকা ইনকাম করা যায় সে সম্পর্কে এই লেখাটি।

কিভাবে ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করবেন

বর্তমানে ফেসবুক তাদের গ্রাহকদের সুবিধার্থে ফেসবুক পেইজথেকে টাকা ইনকাম করার কয়েকটি সুযোগ সুবিধা চালু করেছে।  আমরা এই সকল উপায় গুলোতে ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করতে পারব।  কি কি উপায়ে আপনারা ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করবেন সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

 আমরা দিনের অনেক সময় ফেসবুক এর পিছনে ব্যয় করে থাকে।  এমনকি অনেকে আছেন দিনের অর্ধেকটা সময় ফেসবুকে ব্যয় করেন। এই সময়টাকে আমরা ফেসবুকে ব্যয় করে যদি কিছু টাকা ইনকাম করতে পারে তাহলে বিষয়টা কেমন হয়? 

 আমার মতে তো এটি সর্বশ্রেষ্ঠ একটি বিষয় কারণ এখানে আমাদের ফেসবুক ব্যবহারে বিনোদনও হলো এবং নিজেদের চাহিদা মেটানোর জন্য অর্থ উপার্জন করা হলো।  তাই আমরা যারা ফেসবুকের পিছনে সময় নষ্ট করি তাদের এই লেখা টি মনোযোগ দিয়ে পড়া উচিত।

 ফেসবুক থেকে টাকা ইনকাম করার জন্য প্রথমে আপনাকে একটি ফেসবুক পেজ খুলতে হবে।  কিভাবে ফেসবুক পেজ খুলবেন সে সম্পর্কে যদি না জানেন তাহলে ইউটিউব দেখে শিখে নিতে পারেন।  পেজ খোলার পরে আপনারা কয়েকটি মাধ্যমে ফেসবুক পেইজ থেকে টাকা ইনকাম করতে পারবেন। 

ফেসবুক পেজ ব্যবহার করে টাকা ইনকামের পদ্ধতি

আমরা অনেকগুলো পদ্ধতিতেই ফেসবুক পেজ ব্যবহারে টাকা ইনকাম করতে পারব।  তবে শুধুমাত্র সেই বিষয়ের উপর আপনাদের দক্ষতা থাকতে হবে কিভাবে ফেসবুক পেজ থেকে আপনারা টাকা ইনকাম করবেন।

 বর্তমানে টাকা ইনকাম একটি সহজ বিষয় যদি আপনাদের সঠিক গাইডলাইন থাকে।  পূর্বে আমরা ফেসবুকে শুধুমাত্র বিনোদনের জন্য ব্যবহার করতাম অবসর সময়ে ফেসবুক নিয়ে ঘাটাঘাটি করতাম।  কিন্তু বর্তমানে আমরা ফেসবুকে নিজেদের উপার্জনের  মাধ্যম হিসেবে ব্যবহার করতে পারি।

 আমরা ফেসবুক থেকে টাকা ইনকাম করতে পারবো তাও আবার কয়েকটি পদ্ধতিতে।  চলুন ফেসবুক পেজ ব্যবহার করে টাকা ইনকাম এর কয়েকটি পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জেনে নেয়া যাক।  ফেসবুক ব্যবহার করে টাকা ইনকাম করার জন্য প্রথমে আপনাকে একটি ফেসবুক পেজ ক্রিয়েট করে নিতে হবে।

ফেসবুক পেজে ভিডিও আপলোড করে

আমরা নিশ্চয়ই অবগত আছি বর্তমানে ইউটিউব এর মত আমরা ফেসবুক পেজে ভিডিও আপলোড করে টাকা ইনকাম করতে পারব।  ফেসবুকের নতুন আপডেট অনুসারে ফেসবুক পেজ গুলোকে মনিটাইজেশন দেওয়া হয়ে থাকে।

 এই মনিটাইজ এর ফলে আমাদের ভিডিওগুলোতে ফেসবুক এড দেখায়, এই অ্যাড এ রিভিউ হিসেবে আমরা টাকা পায় ফেসবুক থেকে।  তাই আমরা ফেসবুক পেজে ভিডিও আপলোড করেও খুব সহজেই ফেসবুক থেকে টাকা ইনকাম করে নিতে পারব।

ফেসবুক পেজের মনিটাইজেশন অন করার জন্য তাদের নির্দিষ্ট কিছু শর্তাবলী আছে যেগুলো মানলে আমরা খুব দ্রুতই আমাদের ফেসবুক পেজ মনিটাইজেশন করে নিব এবং মনিটাইজেশন হওয়ার সাথে সাথেই আমাদের ফেসবুক পেজ এর ভিডিও গুলোতে অ্যাড শো করবে এবং আমাদের একাউন্টে টাকা জমা হবে।

ফেসবুক পেজ মনিটাইজেশন করার জন্য আপনাকে এই শর্তগুলো মানতে হবে। 

  • ১০,০০০ লাইক বা ফলোয়ার থাকতে হবে
  • কোন ব্যক্তি ধর্ম বা গোষ্ঠীকে ছোট করে কোন ভিডিও বা লেখা পোস্ট করা যাবে না
  • ৩মিনিট+ করে সর্বনিম্ন ৫  টি ভিডিও থাকতে হবে
  • ৬ লক্ষ মিনিট ওয়াচ টাইম করতে হবে সর্বশেষ ২ মাসের ভিতর 
  • সম্পূর্ণ নিজস্ব কনটেন্ট আপলোড করতে হবে

উপরের এই নিয়মগুলো মেনে যদি আপনারা ফেসবুক পেজে মনিটাইজেশন এর জন্য আবেদন করেন তাহলে আপনাদের  মনিটাইজেশন পাওয়ার সম্ভাবনা ১০০%। ফেসবুক পেজ থেকে ইনকাম করা টাকা ইসলামী ব্যাংকের মাধ্যমে উঠাতে পারবেন। ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম এই লেখাটি দেখে খুব সহজে ইসলামী ব্যাংকে একাউন্ট করতে পারবে।

ফেসবুকে এফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে আয়

আপনারা ফেসবুক পেজ ব্যবহার করে এফেলিয়েট মার্কেটিং এর মাধ্যমে টাকা ইনকাম করতে পারবেন। যারা এফিলিয়েট মার্কেটিং সম্পর্কে না জানেন তারা ইউটিউব দেখে জেনে নিতে পারেন এফিলিয়েট মার্কেটিং হল কোন  একটি কোম্পানির প্রোডাক্ট এনে ক্রেতাদের কাছে বিক্রি করা এবং ওই প্রোডাক্ট বিক্রি কমিশন হিসেবে আপনিও টাকা পাবেন।

আপনার ফেসবুক পেজে যদি ভাল ফলোয়ার থাকে তাহলে আপনি ফেসবুক পেজ ব্যবহার করে এফিলিয়েট মার্কেটিং করতে পারবেন। বর্তমানে অনেক বড় বড় ওয়েবসাইট বা কোম্পানি আছে যেগুলোর সাথে আপনি এফিলিয়েট প্রোগ্রাম এ যোগদান করতে পারবেন।  যেমনঃ  অ্যামাজন, ফ্লিপকার্ট, আলিবাবা ইত্যাদি। 

ফেসবুকে এফ-কমার্স বিজনেস করে 

বর্তমানে এফ-কমার্স  বিজনেস খুবই জনপ্রিয় হয়ে উঠেছে কারন মানুষ অনেক বেশি ফেসবুক ব্যবহার করে থাকে যার কারণে আপনি যদি ফেসবুকের মাধ্যমে এফ-কমার্স  বিজনেস করেন তাহলে আপনি অনেক প্রোডাক্ট বিক্রি করতে পারবেন এবং অনেক লাভবান হতে পারবেন।  তার আগে চলুন জেনে নেয়া যাক এফ-কমার্স কি?

এফ-কমার্স  হল ফেসবুক ব্যবহার করে কোন পণ্য ক্রেতাদের কাছে বিক্রি করা।  আপনি একটি ফেসবুক পেজ ক্রিয়েট করে সেই পেজের মাধ্যমে ক্রেতাদের কাছে আপনার পন্যের মার্কেটিং করে তাদের কাছে পণ্যগুলো বিক্রি করতে পারবেন। বর্তমানে অনেক বড় বড় এফ-কমার্স প্রতিষ্টান আছে, যারা শুধুমাত্র ফেসবুক ব্যবহার করে তাদের ব্র্যান্ডের পরিচিতি লাভ করেছে।

আপনার হাতে যদি কিছু মূলধন থাকে তাহলে আপনি ভালো কোন প্রোডাক্ট নিয়ে এফ-কমার্স  এর দিকে ধাবিত হতে পারেন। এফ-কমার্স বিজনেস শুরু করার আগে অবশ্যই এ নিয়ে একটু ঘাটাঘাটি করে এ বিষয়ে দক্ষ হয়ে তারপরে শুরু করবেন।

ফেসবুকে রিসেলার ব্যবসা করে টাকা ইনকাম

ফেসবুকের রিসেল ব্যবসাটাও অনেকটা এফিলিয়েট মার্কেটিং এর মত। রিসেল ব্যবসা বলতে আমরা বুঝি কোন একটা কোম্পানির কাছ থেকে তাদের সাথে চুক্তি করে পণ্য এনে ক্রেতাদের কাছে একটু বেশি দামে বিক্রি করা।  এ বিষয়ে বোঝাতে গেলে-

মনে করেন আপনি একটি পণ্য কোম্পানির কাছ থেকে আনলেন ১৫০  টাকায়। ওই পণ্যটি আপনি ক্রেতাদের কাছে বিক্রি করলেন ১৮০  টাকায়, এখানে আপনার  লাভ হল ২০ টাকা। আপনি শুধুমাত্র মাধ্যম হিসেবে কাজ করবেন। 

এখানে আপনি চাইলে কোম্পানির কাছ থেকে পণ্যগুলো ক্রয় করে আনতে পারেন এছাড়াও তাদের সাথে ডিল করে পণ্য বিক্রির পরে আপনার লাভ হংস রেখে তাদেরকে টাকা দিতে পারবেন। এটা সম্পূর্ণ নির্ভর করবে আপনার ও ওই কোম্পানির উপরে। এভাবে আপনারা ফেসবুকে রিসেল এর ব্যবসা করে টাকা ইনকাম করতে পারবেন।

স্পন্সর এর মাধ্যমে ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম

ফেসবুক পেইজ থেকে টাকা ইনকাম এর অন্যতম আরেকটি জনপ্রিয় মাধ্যম হল স্পন্সার।  আপনি যদি একজন ভালো ইনফ্লুয়েন্সার হয়ে থাকেন আপনার ফেসবুক পেজে বা ফেসবুক আইডিতে যদি ভালো পরিমাণে ফলোয়ার থাকে তাহলে আপনি স্পন্সর এর মাধ্যমে টাকা ইনকাম করতে পারবেন।

 স্পন্সর হলো কোন একটি কোম্পানির ব্র্যান্ড এর প্রমোশন করা।  মনে করেন আপনার ফেসবুকে ১  মিলিয়ন ফলোয়ার আছে আপনি ফেসবুকে অ্যাক্টিভ। তাহলে বিভিন্ন কোম্পানির ব্র্যান্ড তাদের কোম্পানিকে বা পণ্যগুলো প্রমোশন করানোর জন্য আপনার সাথে যোগাযোগ করবে।

এবং এর বিনিময়ে কিছু টাকা আপনার সাথে ডিল হবে এভাবেই আপনি স্পন্সার এর মাধ্যমে ফেসবুক পেজ বা ফেসবুক আইডি থেকে টাকা ইনকাম করতে পারবেন।  তবে স্পন্সর এর মাধ্যমে টাকা ইনকাম এর জন্য অবশ্যই আপনার ফেসবুক পেজ বা আইডিতে অ্যাক্টিভ ফলোয়ার থাকতে হবে।

উপরে আলোচিত এই সকল উপায়ে আপনারা ফেসবুক পেইজ থেকে টাকা ইনকাম করতে পারবেন।  আমরা অযথা সময় গুলোকে ফেসবুকের পিছনের নষ্ট না করে এই সকল কাজগুলো করে ফেসবুকে নিজেদের ইনকামের মাধ্যম হিসেবে তৈরী করে নিতে পারি।

আরো পড়তে পারেন: মোবাইল দিয়ে টাকা ইনকাম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *