ফেসবুক পেজ প্রমোট করার নিয়ম

আমরা সকলেই অবগত আছি রিসেন্টলি ফেসবুক তাদের পেজের উপরে নতুন একটি আপডেট নিয়ে এসেছে,  বর্তমানে আমরা ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করতে পারব। ফেসবুক পেজে যাদের লাইক ফলোয়ার কম আছে তারা চাইলে প্রমোট করে লাইক ফলোয়ার বাড়িয়ে নিতে পারবেন। ফেসবুক পেজ প্রমোট করার নিয়ম সম্পর্কে এই লেখাটিকে সাজানো হয়েছে।

কিভাবে ফেসবুক পেজ প্রমোট করতে হয়

আমাদের বিভিন্ন কারণে ফেসবুক পেজ প্রমোট বা বুস্ট করার প্রয়োজন হয়।  যদি আমরা ফেসবুকে এফ কমার্স বিজনেস করি বা আমাদের কোনো ছোটখাটো ব্র্যান্ড আছে সেটিকে পরিচিত করানোর জন্য ফেসবুক পেজ প্রমোট করার প্রয়োজন হয়।

নতুন আপডেটের পর থেকে ফেসবুক এড এর মাধ্যমে ইনকাম করার জন্য আমাদের ফেসবুক পেজে ফলোয়ার ও ওয়াচ-টাইম বাড়ানোর প্রয়োজন হয়। আমরা চাইলে ফেসবুক পেজ প্রমোট বা বুস্ট করে এই টার্গেট গুলো পূরণ করে নিতে পারি।  এই লেখাটিতে আপনাদের মাঝে আলোচনা করব ফেসবুক পেজ প্রমোট করার নিয়ম সম্পর্কে।

আমরা কমবেশি সকলেই ফেসবুক ব্যবহার করে,  দিনের অনেকটা সময় ফেসবুকের পিছনে ব্যয় করে আমরা এই সময়টাকে অযথা নষ্ট না করে ফেসবুকের পিছনে ব্যয় করে ফেসবুক থেকে টাকা ইনকাম করতে পারব।  এজন্য আপনারা কয়েকটি পদ্ধতি ফলো করতে পারেন বর্তমানে সবথেকে জনপ্রিয় পদ্ধতি হলো ফেসবুক এড এর মাধ্যমে ইনকাম।

 এ ছাড়াও অনেকে ফেসবুক পেইজ ব্যবহার করে বিভিন্ন ধরনের ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তুলেছে।  আমাদের পণ্যগুলোকে তাদের সামনে পৌঁছে দেওয়ার জন্য আমাদের ফেসবুক পেজ বুস্ট বা প্রমোট এর প্রয়োজন হয়।  ফেসবুক পেজ কিভাবে প্রমোট করা যা, ফেসবুক পেজ প্রমোট এর কয়েকটি পদ্ধতি নিয়ে এই লেখাটিকে সাজানো হয়েছে। 

ফেসবুক পেজ কেন প্রমোট করবেন

বিভিন্ন কারণেই আমাদের ফেসবুক পেজ প্রমোট করার প্রয়োজন হতে পারে  যেমন আপনি যদি ফেসবুকে এস কমার্স বিজনেস করেন তাহলে আপনার পণ্যগুলো প্রচার করার জন্য ক্রেতাদের সামনে পৌঁছে দেবার জন্য তার গেট অডিয়েন্স প্রমোট করতে হয়।

 এছাড়াও আপনি যদি কোন সামাজিক তথ্য সকলের সামনে উপস্থাপন করতে চান তাহলে আপনার ফেসবুক পেজে পোস্ট করে সেটিকে বুষ্ট এর মাধ্যমে নির্দিষ্ট এলাকা বা দেশ সিলেক্ট করে সকলের কাছে পৌছে দিতে পারেন। 

এবং অনেকে তাদের ফেসবুক পেজ টি কে  বড় করার জন্য এবং ফেসবুক এর টার্গেট পূরণ করে ফেসবুক এড এর মাধ্যমে টাকা ইনকাম করার জন্য তাদের ফেসবুক পেজ প্রমোট করে থাকেন।  আপনি আপনার ফেসবুক পেজ প্রমোট করে খুব দ্রুতই সফল হতে পারবেন।

ফেসবুক পেজ প্রমোট ও বুষ্ট এর মধ্যে পার্থক্য

ফেসবুক পেজ প্রমোট ও বুষ্ট এর মধ্যে তেমন কোন পার্থক্য নেই। ফেসবুক পেজ বুস্ট হল আপনি যদি কোন একটি নির্দিষ্ট পোস্টকে টার্গেট অডিয়েন্স এর কাছে পৌঁছাতে চান তাহলে আপনি ফেসবুক বুস্ট সার্ভিস গ্রহণ করতে পারেন।  এতে শুধুমাত্র আপনার একটি পোস্ট টার্গেট অডিয়েন্স এর কাছে পৌঁছাবে।

 আর যদি আপনি পুরো পেজটা কি অডিয়েন্সের কাছে পৌঁছাতে চান তাহলে ফেসবুক প্রমোট নিতে পারেন।  আমরা ফেসবুক পেজ প্রমোট ও  বুষ্ট কে ভাবে উপস্থাপন করতে পারি। আপনি বুষ্ট বা প্রমোট যাই করেন না কেন উদ্দেশ্য হবে তার গেট অডিয়েন্স এর কাছে তথ্যগুলো পৌঁছানোর।

ফেসবুক পেজ প্রমোট বা বুষ্ট করার নিয়ম

আমাদের ফেসবুক পেজ এর পোস্ট গুলি বা নির্দিষ্ট কোন ব্রান্ড এর পরিচয় করানোর জন্য ফেসবুক পেজটি কে টার্গেট অডিয়েন্স এর কাছে পৌঁছানোর জন্য আমরা প্রমোট বা বুস্ট করে থাকি। যারা এই সম্পর্কের না জানেন এই লেখাটিকে মনোযোগ দিয়ে পড়লেই আপনারা প্রমোট বা বুস্ট  সম্পর্কে বুঝতে পারবেন।

বিভিন্ন কারণে আমাদের ফেসবুক পেজ বা  পেজের কোন পোস্ট প্রমোট করার প্রয়োজন হয়। ফেসবুক  পেজ প্রমোট বা বুস্ট করানোর জন্য আমরা দুটি পদ্ধতি ব্যবহার করতে পারি।

  • ফ্রিতে ফেসবুক পেজ প্রমোট
  • পেইড উপায় ফেসবুক পেজ প্রমোট

নিচে আমরা এই দুটি পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করব তাই আপনাদের লেখাগুলোকে সম্পূর্ণ মনোযোগ দিয়ে দেখার জন্য অনুরোধ করা হল।

সম্পূর্ণ ফ্রিতে ফেসবুক পেজ প্রমোট করার নিয়ম

অনেকে বলে টাকা ছাড়া ফেসবুক পেজ প্রমোট করা সম্ভব নয়।  একথা সম্পূর্ণ ভুল আপনারা একটু কষ্ট করে সম্পূর্ণ ফ্রি-তে আপনাদের ফেসবুক পেজটি কে প্রমোট করে নিতে পারবেন। ফ্রিতে প্রমোট করতে হলে আপনাকে একটু কষ্ট করতে হবে তার আগে চলুন জেনে নেই কিভাবে আপনারা সম্পূর্ন ফ্রিতে ফেসবুক পেজ প্রমোট করবেন।

বন্ধুদের ইনভাইট এর মাধ্যমে

আপনারা একটি পেইজ ক্রিয়েট করে আপনার সকল বন্ধুদের কে সেই পেজের মাধ্যমে ইনভাইট দিয়ে আপনার পেজের লাইক ফলোয়ার বাড়িয়ে নিতে পারবেন। এছাড়াও আপনার বন্ধুদের আইডি থেকে তাদের ফ্রেন্ড লিস্টের সকলকে ইনভাইট এর মাধ্যমে আপনি আপনার নিজের ফেসবুক পেজ প্রমোট করতে পারবেন।

গ্রুপে ফেসবুক পেজটি শেয়ার করে

বড় কোন গ্রুপে আপনার পেজটিকে শেয়ার করে সেখান থেকেও লাইক ফলোয়ার নিতে পারবেন এছাড়াও বর্তমানে ফেসবুক পেজ গ্রোথ রিলেটেড অনেক ফেসবুক গ্রুপ আছে যেখানে আপনার পেজটিকে শেয়ার করে আপনারা সম্পূর্ন ফ্রি প্রমোট বা বুষ্ট করে নিতে পারবেন।

বড় ফেসবুক পেজে শেয়ার এর মাধ্যমে

আপনার কাছে যদি বড় কোন ফেসবুক পেজ থাকে বা আপনার বন্ধুদের কাছে যদি বড় কোন ফেসবুক পেজ থাকে তাহলে আপনি ওই বড় পেজে আপনার ছোট ফেসবুক পেজটি শেয়ার করে ফ্রিতেই প্রমোট করে নিতে পারবেন।

গ্রুপ বা বড় পেজে আপনার পেজটিকে শেয়ার এর মাধ্যমে ওই গ্রুপ বা পেইজ এর যত মেম্বার আছে তাদের সকলের কাছে আপনার পেজটি পৌঁছে যাবে এবং আপনার পেজটিকে যদি অডিয়েন্স দের পছন্দ হয় তাহলে আপনার প্রেস্টিজে ফলো বা লাইক দিয়ে রাখবে।  তাই ফ্রিতে ফেসবুক পেজ বুস্ট করার সবথেকে সহজ উপায় এটি। 

ভাল কনটেন্ট শেয়ার এর মাধ্যমে

 আপনি যদি নিয়মিত ফেসবুক পেজে ভালো ভিডিও আপলোড দেন তাহলে অটোমেটিকলি আপনার ভিডিওগুলো অডিয়েন্স এর কাছে পৌঁছে যাবে এবং তাদের যদি ভিডিওটি ভাল লাগে তাহলে আপনার পেজটিকে তারা লাইক ও ফলো করে দিবে।

 এই পদ্ধতিতে আপনারা সবথেকে অর্গানিক ভাবে লাইক এ ফলোয়ার নিতে পারেন এতে আপনাদের নিজেদের পরিচিতি ও বৃদ্ধি পাবে,  এই পদ্ধতিতে আপনার ফেসবুক পেজ বুস্ট করার জন্য নিয়মিত সুন্দর সুন্দর ভিডিও কনটেন্ট গুলো আপলোড দিতে হবে।  এবং এমন কনটেন্ট আপলোড দিতে হবে যা দর্শকদের উপকারে আসে।

সোশ্যাল মিডিয়ায় শেয়ার এর মাধ্যমে

আপনার যদি অন্য কোন সোশ্যাল মিডিয়ায় ভালো ফ্যানবেজ থাকে তাহলে আপনি ওখানে শেয়ার করে আপনার ফেসবুক পেজে অটোমেটিক প্রমোট নিতে পারবেন। মনে করেন আপনার একটি ইউটিউব চ্যানেল আছে এবং ওই চ্যানেলে অনেক অনেক সাবস্ক্রাইব আছে। তাহলে আপনিও এই ইউটিউব চ্যানেলে আপনার ফেসবুক পেজ থেকে শেয়ার করে ফ্রিতে প্রমোট নিতে পারবেন।

পেইড উপায় ফেসবুক পেজ প্রমোট করার নিয়ম

আপনারা চাইলে টাকা দিয়েও ফেসবুক পেজটিকে প্রমোট করতে পারবেন।  যদি আপনারা কোন ব্রান্ড এর পরিচিতি করাতে চান বা ফেসবুকে এফ কমার্স বিজনেস করতে চান তাহলে টার্গেট অডিয়েন্স এর কাছে আপনার পেজটিকে পৌঁছানোর জন্য পেইড উপায় ফেসবুক পেজ প্রমোট করতে হবে। 

ফেসবুক অ্যাড এর মাধ্যমে পেজ প্রমোট

আপনারা টাকা খরচ করে ফেসবুক পেজ এর মাধ্যমেই নিজের পেজটিকে প্রমোট দিতে পারবেন। বর্তমানে ফেসবুকের পেজ গুলো এড ম্যানেজার এর মাধ্যমেই অটোমেটিকলি প্রমোট করা যায়।  এতে স্পন্সার হয়ে তারগেট অডিয়েন্সের কাছে আপনার পোস্ট বা আপনার পেজটি পৌঁছে যাবে।

আপনারা যদি ফেসবুকে এফ কমার্স বিজনেস বা কোন ব্রান্ডের প্রমোশন করতে চান তাহলে অবশ্যই আপনারা ফেসবুক অ্যাপ ম্যানেজার এর মাধ্যমে ফেসবুক পেজ প্রমোট করবেন। এতে টার্গেট অডিয়েন্স এর কাছে পোস্টগুলি পৌঁছাবে এবং যাদের আপনাকে দরকার হবে তারা খুব সহজেই খুঁজে নিতে পারবে।

এবং ফেসবুক অ্যাপস এর মাধ্যমে পেজ বুস্ট করলে আপনার কোন ধরনের ক্ষতি হবে না,  এখান থেকে আপনারা নির্দিষ্ট এলাকা বা দেশ, স্থান, বয়স, লিঙ্গ সিলেক্ট করে বুস্ট করতে পারবেন।

সেলিব্রিটিদের দিয়ে ফেসবুক পেজ বুস্ট

এই পদ্ধতিতে যদি আপনারা ফেসবুক পেজ প্রমোট বা বুস্ট করতে চান তাহলে আপনাদের অনেক টাকা খরচ করতে হবে।  সাধারণত এই উপায় গুলো ব্যবহার করে যারা কোন ব্রান্ডের পরিচিতি করাতে আসে বা ফেসবুকে এফ কমার্স বিজনেস করতে চায়।

কোন সেলিব্রিটিদের দিয়ে যদি আপনার ফেসবুক পেজটিকে বুষ্ট করান তাহলে তার যে ফ্যানবেজ আছে তাদের কাছে ভিডিওটা পৌঁছাবে এবং তারা ওখান থেকে আপনার পণ্যগুলো বা আপনার ব্র্যান্ডটিকে  পরিচিত করে নিবে। এই উপায়ে আপনারা খুব সহজেই ফেসবুক পেজ প্রমোট করতে পারেন।

বড় কোন গ্রুপ বা পেইজে পেইড শেয়ার এর মাধ্যমে

বর্তমানে ফেসবুকে অনেক বড় বড় গ্রুপ বা পেজ আছে আপনারা চাইলে তাদের সাথে যোগাযোগ করে তাদেরকে টাকা দিয়ে আপনার ফেসবুক পেজটি তাদের ওই বড় গ্রুপ বা পেইজে প্রমোট করিয়ে নিতে পারবেন। এক্ষেত্রে আপনাদের নির্বাচন করতে হবে আপনি যেই রিলেটেড পেজ বুস্ট করতে চাচ্ছেন ওই রিলেটেড পেজ বা গ্রুপ গুলোকে।

এই পদ্ধতিতে আপনারা খুব সহজেই অডিয়েন্স এর কাছে আপনার পেজটিকে পৌঁছে দিতে পারবেন কেননা ঐ গ্রুপ বা পেইজে যত মেম্বার থাকবে তাদের সকলের কাছেই আপনার পেজটি চলে যাবে, তাদের যদি পছন্দ হয় তাহলে আপনার পেজে লাইক দিয়ে আপনার পণ্যগুলো দেখতে পারবে।

সম্মানিত পাঠকবৃন্দ আমরা উপরে ফেসবুক পেজ প্রমোট করার নিয়ম  সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি,  লেখার ভিতরে যদি কোন ভূল-ত্রূটি থাকে তাহলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবে।  আশা করি আপনারা কিভাবে ফেসবুক পেজ বুস্ট করবেন সে সম্পর্কে বিস্তারিত বুঝতে পেরেছেন। 

আরো পড়তে পারেন: ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *