বাটন মোবাইলে নগদ একাউন্ট খোলার নিয়ম

বাটন মোবাইলে নগদ একাউন্ট খোলার নিয়ম

বর্তমানে ইন্টারনেট মোবাইল ব্যাংকিং সেবা প্রতিষ্ঠান গুলোর মধ্যে  নগদ অন্যতম, বাটন মোবাইলে নগদ একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে এই লেখাটি।  বাটন মোবাইল দিয়ে একটি নগদ একাউন্ট কিভাবে খুলবেন সে সম্পর্কে বিস্তারিত লেখাটিতে আলোচনা করা হয়েছে।

নগদ একাউন্ট খোলার নিয়ম

আমাদের মধ্যে অনেকেই আছি অনলাইন মোবাইল ব্যাংকিং ব্যবহার করি,  বর্তমানে অনলাইন মোবাইল ব্যাংকিং এর মধ্যে জনপ্রিয়তার শীর্ষের একটি মোবাইল ব্যাংকিং প্রতিষ্টান হল নগদ।  আপনারা কিভাবে সহজে নগদ একাউন্ট খুলবেন সে সম্পর্কে বিস্তারিত এই লেখাটিতে আলোচনা করা হয়েছে।

বাটন মোবাইলে নগদ একাউন্ট খোলার নিয়ম যারা না জানেন তাদের জন্য আজকের  লেখাটি খুবই উপকারী।  নগদে মাধ্যমে আমরা খুব সহজে এবং  অল্প খরচে এক স্থান থেকে অন্য স্থানে টাকা আদান প্রদান করতে পারবো এছাড়া নগদ একাউন্টের মাধ্যমে আমরা টাকা জমা রাখতে পারব।

 কিভাবে আপনারা বাটন ফোন থেকে পরিপূর্ণভাবে একটি নগদ একাউন্ট খুলবেন?  এ বিষয়ে জানানোর জন্য Tricks Bro এর আজকের এই লেখাটি। আশা করি এই টিউটোরিয়ালটা আপনাদের খুবই উপকারে আসবে এবং  লেখাটিতে শেখানো পদ্ধতি অনুসরন করে খুব সহজেই নগদ অ্যাকাউন্ট খুলে নিতে পারবেন।

নগদ একাউন্ট কেন খুলবেন?

নগদ একাউন্ট কিভাবে খুলবেন সে সম্পর্কে জানার আগে চলুন নগদ একাউন্ট সম্পর্কে একটু জেনে আসি এবং নগদ একাউন্ট কেন খুলবেন সে সম্পর্কে একটু আলোচনা করে নেয়া যাক। নগদ হলো একটি ইন্টারনেট মোবাইল ব্যাংকিং  প্রতিষ্ঠান।

নগদ হল ডাক বিভাগের একটি ডিজিটাল লেনদেনের পদ্ধতি, ১১ অক্টোবর ২০১৮ সালে বাংলাদেশ ডাক বিভাগ কর্তৃক নগদ মোবাইল ব্যাংকিং সেবা চালু করা হয়। ২০১৯ সালের ২৬ ডিসেম্বর স্বাধীনতা দিবস উদযাপন এর মাধ্যমে এই  নগদ মোবাইল ব্যাংকিং সেবাটির কার্যক্রম শুরু হয়।

নগদ এর মাধ্যমে তাদের গ্রাহকরা খুব সহজেই সামান্য কিছু টাকা চার্জ দিয়ে  দেশের একে স্থান হতে অন্য স্থানে টাকা আদান প্রদান সহ বিদ্যুৎ বিল ইত্যাদি বিভিন্ন ধরনের সুযোগ সুবিধা উপভোগ করতে পারবে।  এবং নগদে রয়েছে সর্বনিম্ন ক্যাশ আউট চার্জ যা বাংলাদেশের যতগুলো মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠান চালু আছে তার মধ্যে সবথেকে কম ক্যাশ আউট চার্জ। 

বাটন মোবাইল থেকে নগদ একাউন্ট খোলার পদ্ধতি

বাটন মোবাইল থেকে নগদ একাউন্ট খুলতে হলে আমাদের সব থেকে বড় একটি সুবিধা হল নগদ একাউন্ট খোলার জন্য ওই সময় কোন ভোটার আইডি কার্ডের প্রয়োজন নেই।  এছাড়াও আপনারা শুধুমাত্র পিন ভেরিফিকেশন করে নগদ একাউন্ট এর সুযোগ সুবিধা ভোগ করতে পারবেন।

 আমাদের মধ্যে অনেকেই আছে যারা বাটন মোবাইল ব্যবহার করি,  কিন্তু বাটন মোবাইল থেকে কিভাবে নিজের ঘরে বসে নগদ একাউন্ট খুলবেন সে সম্পর্কে জানেন না।  এই লেখা টি মনোযোগ দিয়ে পড়লে আপনারা বাটন মোবাইল থেকে সহজে নগদ একাউন্ট খুলতে পারবেন কোন ধরনের জাতীয় পরিচয় পত্র ছাড়াই। 

আমরা সাধারণত দুটি উপায়ে নগদ একাউন্ট খুলতে পারবো একটি হলো নগদ এর মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহার করে.  আর অন্যটি হলো বাটন মোবাইল থেকে নগদ এর ইউএসএসডি কোড ডায়াল করে শুধুমাত্র  পিন ভেরিফিকেশন এর মাধ্যমে। 

বাটন মোবাইল থেকে নগদ একাউন্ট খোলার অন্যতম একটি সুবিধা হয় আমরা ভোটার আইডি কার্ড ছাড়াই নগদ একাউন্ট খুলতে পারবো।  যে নাম্বার দিয়ে আমরা নগদ একাউন্ট খুলবো ঐ নাম্বার যার আইডি কার্ডের রেজিস্ট্রেশন করা তার নামে নগদ একাউন্ট চালু হবে।  এবং আমরা চাইলে পরবর্তীতে তার ভোটার আইডি কার্ড দিয়ে নগদ অ্যাপ এর মাধ্যমে একাউন্ট ভেরিফিকেশন করে নিতে পারি।

বাটন মোবাইল থেকে নগদ একাউন্ট খোলার নিয়ম

বাটন মোবাইল থেকে সহজে নগদ একাউন্ট খোলার জন্য প্রথমে আপনাদের নগদ একাউন্ট এর ইউএসএসডি কোড ডায়াল করতে হবে তারপরে পিন ভেরিফিকেশন সম্পন্ন করে আপনারা সহজেই নগদ অ্যাকাউন্ট খুলে নিতে পারবেন।  নিচে নগদ একাউন্ট খোলার পদ্ধতি দেখানো হলোঃ

  • বাটন মোবাইল থেকে নগদ একাউন্ট খোলার জন্য প্রথমে আপনাকে ফোনের ডায়াল অপশনে গিয়ে ডায়াল করতে হবে *167# 
  • আপনারা  যে সিম দিয়ে নগদ একাউন্ট খুলতে যাচ্ছেন আপনাদের নগদ একাউন্টে ওই সিম রেজিস্ট্রেশন কারীর নামে নগদ একাউন্ট রেজিস্ট্রেশন হবে।
  •  এর পরে আপনি যেই সিম দিয়ে নগদ একাউন্ট খোলার যাচ্ছেন ওই সিম থেকে কল  বাটনে চাপ দিন।
  • এরপরে আপনাদের সামনে যে পেজ ওপেন হবে সেখান থেকে আপনাকে পিন নাম্বার দিতে হবে। আপনি নগদ একাউন্টে যে পাসওয়ার্ডটি দিতে চাচ্ছেন সেটি বসিয়ে দিন,  অবশ্যই আপনাকে নগদ একাউন্ট এর পাসওয়ার্ড ৪  সংখ্যার দিতে হবে।  এবং একদম নরমাল পাসওয়ার্ড দেয়া যাবেনা যেমনঃ 1122,1234,0000……
  • ৪ সংখ্যার সুন্দর একটি পাসওয়ার্ড বসিয়ে আপনার ফোন থেকে সেন্ড বাটনে ক্লিক করুন।
  • এরপরে আপনার বাটন ফোনটিতে নতুন একটি পেজ-এ নিয়ে আসবে সেখান থেকে আপনাকে  সিলেট করতে হবে আপনি কি তাদের থেকে টাকা জমানোর লাভ অংশ নিতে চান কিনা!
  •  যদি আপনি লাভ অংশ নিতে চান তাহলে 1 প্রেস করে সেন্ড বাটনে ক্লিক করুন আর যদি তাদের থেকে লাভ অংশ না নিতে চান তাহলে 2  প্রেস করে সেন্ড বাটনে ক্লিক করুন।
  • অভিনন্দন,  আপনার নগদ একাউন্ট খোলা সম্পন্ন হয়ে গেছে এরপরে আপনি যে নাম্বার থেকে নগদ একাউন্ট খুলেছেন সেই নাম্বারে একটি এসএমএস যাবে-  নগদ কোম্পানি আপনাকে তাদের সাথে যুক্ত হবার জন্য  কৃতজ্ঞতা জ্ঞাপন করে একটি এসএমএস পাঠাবে।
  • এরপরে আপনার নগদ একাউন্টে সঠিকভাবে খোলা হয়েছে কিনা সেটা যাচাই করার জন্য আপনার ফোন থেকে  নগদ  এর ইউএসএসডি কোড *167# ডায়াল করে চেক করে নিতে পারবেন।
  • *167# ডায়াল এর মাধ্যমে আপনারা নগদ একাউন্ট এর সকল সুযোগ-সুবিধা ভোগ করতে পারবে টাকা আদান প্রদান থেকে শুরু করে যাবতীয় সকল ফিচার উপভোগ করতে পারবেন।

 বাটন মোবাইল থেকে কিভাবে নগদ একাউন্ট খুলবেন আশা করি সে সম্পর্কে বুঝতে পেরেছেন । এবার একটু জেনে নেয়া দরকার আমরা নগদ একাউন্টের মাধ্যমে কি কি সুযোগ সুবিধা পেতে পারি?

নগদ এর সুযোগ সুবিধা সমূহ

নগদ একাউন্ট ব্যবহারের মাধ্যমে আমরা অনেক ধরনের সুযোগ সুবিধা উপভোগ করতে পারব সেগুলো হলোঃ

  • সম্পূর্ণ ফ্রি-তে আমরা নগদ একাউন্ট খুলতে পারবো
  • নগদ একাউন্ট এর সম্পূর্ণ ফ্রিতে সেন্ড মানি করতে পারব
  •  সবথেকে কম ক্যাশ আউট চার্জ নগদে
  • প্রতিবার 50 টাকা থেকে শুরু করে 30 হাজার টাকা পর্যন্ত ক্যাশ ইন করতে পারব
  • প্রতিমাসে ফ্রিতে  25 বার টাকা ক্যাশ ইন করতে পারব
  • নগদ এর মাধ্যমে যে কোন মোবাইল অপারেটর এ টাকা রিচার্জ করতে পারবো
  • নগদ এ রয়েছে পেমেন্ট এর সুবিধা
  • নগদ এর মাধ্যমে বিদ্যুৎ বিল গ্যাস বিল সহ যাবতীয় ইউটিলিটি বিল পরিশোধ করতে পারব
  • নগদে নির্দিষ্ট  পরিমাণ টাকা জমা রাখলে আমরা নির্দিষ্ট হারে মুনাফা পাওয়ার সম্ভাবনা রয়েছে।
  • নগদ একাউন্ট আমরা বাটন ফোন কিংবা স্মার্টফোনে ব্যবহার করতে পারব।  ইত্যাদি-

এছাড়াও নগদ একাউন্টের মাধ্যমে আমরা নানাবিধ সুযোগ-সুবিধা  পাব, বাটন মোবাইলে নগদ একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে যদি কোন কিছু বুঝতে সমস্যা হয় তাহলে অবশ্যই আমাদেরকে জানাবেন।

আরো পড়ুন : উপায় একাউন্ট দেখার নিয়ম

Nayem Nafi

হাই আমি নাঈম নাফি, শখের বসে লেখালেখি শুরু। নিত্য নতুন প্রযুক্তিগত সমাধান জানার চেষ্টা করি এবং আপনাদের সাথে শেয়ার করি।বর্তমানে কাজ করছি ইউটিউব, ফ্রিল্যান্সিং আর বিগেইনার ব্লগার হিসেবে।

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top