হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড

হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড

জন্ম নিবন্ধন সনদ হচ্ছে একজন নাগরিকের গুরুত্বপূর্ণ একটি ডকুমেন্ট। একজন নাগরিকের নাগরিক সুবিধা ভোগ করার জন্য এবং তার শিক্ষা জীবন থেকে শুরু করে কর্মক্ষেত্র পর্যন্ত জন্ম নিবন্ধন সনদের গুরুত্ব অনেক বেশি।  আজকে আমরা জানবো হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড সম্পর্কে।

জন্ম নিবন্ধন হারিয়ে গেলে কি করনীয়

আমাদের যদি জন্ম নিবন্ধন সনদপত্র টি হারিয়ে যায় বা কোন কারনে জন্ম নিবন্ধন সনদ নষ্ট হয়ে যায় তাহলে অতিদ্রুত আমাদের নিবন্ধন সনদ অনলাইন থেকে ডাউনলোড করে নিতে হবে। সহজে অনলাইন থেকে জন্ম নিবন্ধন সনদের অনলাইন কপি কিভাবে ডাউনলোড করবেন সে সম্পর্কে বিস্তারিত এই লেখাটিতে দেখানো হয়েছে।

জন্ম নিবন্ধন সনদ হলো একজন নাগরিকের ব্যক্তিজীবনে নাগরিক সুবিধা ভোগ করার জন্য তার পরিচয় পত্র হিসেবে কাজ করে এমন প্রমাণপত্র ডকুমেন্ট। আমরা যদি কোন স্কুল/ কলেজে ভর্তি হতে যায় তাহলে আমাদের জন্ম নিবন্ধন সনদ প্রয়োজন পড়বে এছাড়াও  ব্যাংকিং, পাসপোর্ট ভিসা ইস্যু, ভোটার আইডি কার্ড,  বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়ার জন্য জন্ম নিবন্ধন সনদ প্রয়োজন।

হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন সনদ কিভাবে ডাউনলোড করবেন

আমরা এই লেখাটিতে হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড সম্পর্কে আলোচনা করেছি,  যাদের জন্ম নিবন্ধন কার্ড হারিয়ে গেছে বা কোনো কারণে জন্ম নিবন্ধন সনদপত্র টি নষ্ট হয়ে গেছে তারা অনলাইন থেকে জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে পারবেন এবং আপনাদের প্রয়োজনীয় কাজে ব্যবহার করতে পারবেন।

 হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার জন্য আপনাদের  ডিভাইসে অবশ্যই ইন্টারনেট কানেকশন থাকতে হবে। এই লেখাটিতে হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন ডাউনলোড করার যে পদ্ধতি দেখানো হয়েছে সেটি অবলম্বন করে আপনারা মোবাইল বা কম্পিউটার থেকে সহজেই জন্ম নিবন্ধন সনদ অনলাইন কপি ডাউনলোড করে নিতে পারবেন।

 জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার ক্ষেত্রে আপনাকে খেয়াল রাখতে হবে আপনি যদি এখান থেকে সরাসরি অনলাইন কপি প্রিন্ট করতে চান তাহলে আপনার কম্পিউটারে প্রিন্টার এর সাথে সংযোগ থাকতে হবে,  আর আপনি যদি মোবাইল থেকে ডাউনলোড করেন তাহলে আপনি কোন প্রিন্টার এর দোকান থেকে জন্ম নিবন্ধন সনদ প্রিন্ট করে নিবেন। 

আপনারা যদি কম্পিউটার ব্যবহার করেন আর আপনাদের কম্পিউটারে যদি ইন্টারনেট কানেকশন এবং প্রিন্টার থাকে তাহলে আপনারা এখান থেকে সরাসরি জন্ম নিবন্ধন সনদ অনলাইন কপি প্রিন্ট করে বের করতে পারবেন। হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন কিভাবে ডাউনলোড করা যায় অনলাইনের মাধ্যমে সে সম্পর্কে নিচে বিস্তারিত দেখানো হলো।

হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন ডাউনলোড

অনলাইনের মাধ্যমে হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে আপনারা নিচের প্রক্রিয়াটি মনোযোগ দিয়ে ফলো করুন।  নিচে দেখানো প্রক্রিয়া অনুসরণ করে আপনারা খুব সহজে মোবাইল বা ল্যাপটপ/ কম্পিউটার  ব্যবহার করে জন্মনিবন্ধন সনদ অনলাইন ডাউনলোড করতে পারবেন।

 হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন ডাউনলোড করার জন্য আপনার অবশ্যই যে জন্ম নিবন্ধন ডাউনলোড করতে চাচ্ছেন সেই জন্ম নিবন্ধন কার্ড-এর নিবন্ধন নাম্বার এবং জন্ম নিবন্ধন কার্ড অনুযায়ী জন্ম সাল মনে রাখতে হবে।  কারণ জন্ম নিবন্ধন সনদ অনলাইন কপি ডাউনলোড করার জন্য জন্ম নিবন্ধন নাম্বার ও জন্ম তারিখ এর প্রয়োজন হবে।

 হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন খুব সহজেই অনলাইন থেকে ডাউনলোড করার প্রক্রিয়া নিচে দেখানো হলো আশা করি মনোযোগ দিয়ে নিচে দেখানো প্রক্রিয়া ফলো করবেন এবং খুব সহজেই জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করে নিবেন।

হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড

ইন্টারনেট ব্যবহার করে অনলাইনের মাধ্যমে হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করতে হলে প্রথমে আপনাকে https://everify.bdris.gov.bd/ এই লিংকের উপর ক্লিক করে ওয়েব সাইটটি ভিজিট করতে হবে। অথবা আপনারা লিংকটি কপি করে নিয়ে আপনার ডিভাইসে থাকা যেকোনো ব্রাউজার এ পেস্ট করে দিন।

লিংক থেকে কপি করে নিয়ে পেস্ট করার সাথে সাথে বা লিংকে ক্লিক করার সাথে সাথে আপনারা এইরকম একটা ফর্ম দেখতে পাবেন,  আপনারা যদি জন্ম নিবন্ধন সনদের অনলাইন কপি ডাউনলোড করতে চান তাহলে প্রথমে আপনাকে জন্ম নিবন্ধন নাম্বার দিতে হবে প্রথম বক্সে – (19682586340041258) জন্ম নিবন্ধন নাম্বার দেয়ার ক্ষেত্রে অবশ্যই আপনাকে খেয়াল রাখতে হবে আপনার জন্ম নিবন্ধন কার্ডটি যেন অনলাইন করা থাকে।

দ্বিতীয়  বক্স এ আপনাকে জন্ম নিবন্ধন সনদ অনুযায়ী জন্ম নিবন্ধন তারিখ দিতে হবে (1968-05-17) এরপরে আপনারা উপরের ছবিতে দেখানো এরকম একটা ঝাপসা ঘরে একটা গাণিতিক ক্যাপচা দেখতে পাবেন (52- 24=?) এই  গাণিতিক ক্যাপচা টিকে সঠিকভাবে ক্যালকুলেশন করে সঠিক উত্তরটি নিচের বক্সে বসিয়ে দিন (52- 24=28) 

এরপরে নিচে থাকা সার্চ বাটনে ক্লিক করে পরের ধাপে যান এখানে যদি কোন তথ্য ভুল থাকে তাহলে আপনারা  ক্লিয়ার বাটনে ক্লিক করে সম্পূর্ণ তথ্য গুলো ডিলিট করে দিতে পারবেন। সার্চ বাটনে ক্লিক করার সাথে সাথে আপনারা নিচের ছবির মত একটা  জন্ম নিবন্ধনের অনলাইন পেজ দেখতে পাবেনজন্ম নিবন্ধন যাচাই yyyy mm dd

এখানে আপনাদের জন্ম নিবন্ধন কার্ড অনুযায়ী আপনাদের সকল তথ্য দেখতে পারবেন।  এখান থেকে যদি সহজেই জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করতে চান তাহলে আপনাদেরকে নিচে দেখানো পদ্ধতি অনুসরণ করতে হবে।

কম্পিউটার থেকে ডাউনলোড করতে হলে

আপনারা যদি সরাসরি কম্পিউটার থেকে জন্ম নিবন্ধনের অনলাইন কপি ডাউনলোড করতে চান তাহলে আপনার কম্পিউটারের কিবোর্ড এ থাকা Ctrl+P দিলেই আপনাদের সামনে অনলাইন কপি প্রিন্ট এর একটা অপশন পাবেন সেখান থেকে সরাসরি Print  এর উপর ক্লিক করে জন্ম নিবন্ধন অনলাইন কপি প্রিন্ট করতে পারবেন। 

আর যদি আপনারা জন্ম নিবন্ধন অনলাইন কপি PDF ফাইল হিসাবে আপনাদের কম্পিউটারে সেভ করে রাখতে চান তাহলে আপনারা  Ctrl+P দিয়ে  Destination থেকে সরাসরি জন্ম নিবন্ধন সনদ অনলাইন কপি PDF  ফাইল হিসেবে আমাদের  কম্পিউটারে সেভ করতে পারব।

মোবাইল থেকে ডাউনলোড করতে হলে

আমরা যদি মোবাইল ফোন ব্যবহার করে জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করতে চাই তাহলে আমরা সরাসরি অনলাইন কপি দিয়ে স্ক্রিনশট নিয়ে এটিকে প্রিন্টার থেকে প্রিন্ট করে নিতে পারব এছাড়াও সহজেই মোবাইল থেকে অনলাইন কপি ডাউনলোড করতে  আমাদের ব্রাউজারের ডান সাইডে থাকা থ্রি-ডট (…) আইকন এ ক্লিক করে ডাউনলোড চিহ্ন দেখতে পাবো উপরের দিকে।  ওখান থেকে সরাসরি ডাউনলোড চিহ্নর উপরে ক্লিক করে দিন।

 তাহলে আমাদের জন্ম নিবন্ধন অনলাইন কপি টি আমাদের মোবাইল ফোনে ডাউনলোড হয়ে গেছে পরে আমরা এটিকে প্রিন্টার থেকে প্রিন্ট করে নিতে পারব। 

 আশা করি হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড কিভাবে করবেন সেই সম্পর্কে বিস্তারিত বুঝতে পেরেছেন, এই পদ্ধতি ব্যবহার করে আপনারা খুব সহজেই জন্ম নিবন্ধন সনদ অনলাইন কপি ডাউনলোড করতে  পারবেন।

আরো পড়ুন : জন্ম নিবন্ধন যাচাই yyyy mm dd

Nayem Nafi

হাই আমি নাঈম নাফি, শখের বসে লেখালেখি শুরু। নিত্য নতুন প্রযুক্তিগত সমাধান জানার চেষ্টা করি এবং আপনাদের সাথে শেয়ার করি।বর্তমানে কাজ করছি ইউটিউব, ফ্রিল্যান্সিং আর বিগেইনার ব্লগার হিসেবে।

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top