ভিডিও এডিটিং এর জন্য সবচেয়ে ভাল সফটওয়্যার কোনটি

ভিডিও এডিটিং এর জন্য সবচেয়ে ভাল সফটওয়্যার কোনটি

অনেকেই প্রশ্ন করছেন ভিডিও এডিটিং এর জন্য সবচেয়ে ভাল সফটওয়্যার কোনটি ? আজকে আমরা  মোবাইল এবং কম্পিউটারে ভিডিও এডিটিং এর সব থেকে ভালো কি কি সফটওয়্যার আছে সেগুলো সম্পর্কে আলোচনা করব। 

ভিডিও এডিটিং এর সফটওয়্যার

আমরা যারা প্রফেশনালভাবে ভিডিও এডিটিং করতে চাই সেটা হতে পারে ইউটিউব ভিডিও বা বিয়ের ওয়েডিং ইত্যাদি যেকোনো ধরনের ভিডিও এডিটিং করার জন্য আমাদের একটি ভালো সফটওয়্যার এর প্রয়োজন হবে।  যার মাধ্যমে আমরা প্রফেশনাল ভাবে একটি ভিডিও এডিটিং করতে পারব।

ভিডিও এডিটিং এর জন্য বর্তমানে বাজারে অনেক নুতন নুতন সফটওয়্যার পাওয়া যায় কিন্তু সব সফটওয়্যার দিয়ে প্রফেশনাল ভাবে ভিডিও এডিটিং করা সম্ভব নয়, আজকে আমরা এমন কয়েকটি সফটওয়্যার সম্পর্কে আলোচনা করবো যেগুলো আপনি খুব সহজেই ব্যবহার করতে পারবেন এবং এই সফটওয়্যার গুলো টিটোরিয়াল সহজেই ইউটিউবে খুঁজে পাবেন।

 আপনারা যদি ভিডিও এডিটিং এর কাজ করতে গিয়ে কোন সমস্যায় পড়েন তাহলে আপনি এর সমাধান ইউটিউব থেকে ভিডিও দেখে করে নিতে পারবেন।  আমরা মোবাইল এবং কম্পিউটার  উভয় দিয়ে ভিডিও এডিটিং এর সেরা সফটওয়্যার গুলোর লিস্ট করেছি।

প্রফেশনাল ভিডিও এডিটিং কিভাবে করবেন

প্রফেশনাল ভিডিও এডিটিং করার জন্য আমাদের সর্বপ্রথম প্রয়োজন হবে ভালো একটি ভিডিও এডিটিং সফটওয়্যার,  যার মাধ্যমে আমরা খুব সহজে একটি প্রফেশনাল ভিডিও এডিটিং করতে  পারব।  এছাড়াও প্রফেশনাল ভিডিও এডিটিং করতে আমাদের ওই সফটওয়্যার সম্পর্কে একটু দক্ষতা অর্জন করতে হবে।

 আমরা চাইলে ইউটিউব দেখে ওই সফটওয়্যার গুলো সম্পর্কে বিস্তারিত জেনে নিতে পারবো কিভাবে সফটওয়্যার গুলো দিয়ে ভিডিও এডিটিং করা যায় এবং ওই সফটওয়্যার গুলোতে টুলস গুলো আছে সেগুলোর ব্যবহার ইত্যাদি সবকিছুই ইউটিউব দেখে শিখে নেওয়া যাবে।

আপনি যদি ইউটিউবে ভিডিও তৈরি করেন বা বিয়ের ভিডিও এডিট করেন তাহলে সর্বপ্রথম আপনার সুন্দর একটি প্রফেশনাল ভিডিও তৈরি করার সফটওয়্যার প্রয়োজন হবে আপনি যদি মোবাইল থেকে ভিডিও এডিটিং করেন তাহলে আপনাকে সুন্দর একটি মোবাইল সফটওয়্যার প্রয়োজন এবং আপনি যদি কম্পিউটার থেকে ভিডিও এডিটিং করে তাহলে প্রফেশনাল ভিডিও এডিটিং কম্পিউটারের সফটওয়্যার প্রয়োজন।

ভিডিও এডিটিং এর সেরা সফটওয়্যার

ভিডিও এডিটিং এর ক্ষেত্রে আমাদের সব থেকে বেশি প্রয়োজন প্রফেশনাল ভিডিও এডিটিং এর জন্য ভালো একটি সফটওয়ারের। ভিডিও এডিটিং এর জন্য সবচেয়ে ভাল সফটওয়্যার কোনটি  এ সম্পর্কে অনেকে জানতে চেয়ে ছিলেন,  আমরা নিচে ভিডিও এডিটিং এর সবথেকে জনপ্রিয় ও ভালো কয়েকটি সফটওয়্যার সম্পর্কে আলোচনা করবো।

ভিডিও এডিটিং এর ক্ষেত্রে আমরা দুই ধরনের ডিভাইস ব্যবহার করি।

  • মোবাইল দিয়ে ভিডিও এডিটিং
  •  কম্পিউটার/  ল্যাপটপ দিয়ে ভিডিও এডিটিং।

এই পোস্টটিতে আমরা দুই ধরনের ডিভাইস দিয়ে ভিডিও এডিটিং এর সব থেকে সেরা সফটওয়্যার গুলো সম্পর্কে আলোচনা করবো আশা করি লেখাটি সম্পূর্ন  পড়বেন।

মোবাইলে ভিডিও এডিটিং এর সেরা সফটওয়্যার

আমাদের মধ্যে অনেকেই আছে যারা আমরা মোবাইল দিয়ে ইউটিউবিং করি বা ভিডিও তৈরি করে আমাদের মোবাইল দিয়ে ভিডিও এডিটিং এর প্রয়োজন পড়ে।  মোবাইল দিয়ে ভিডিও এডিটিং করার সেরা সফটওয়্যার গুলো কি কি সে সম্পর্কে আপনাদেরকে জানাবোঃ

  • Kinemaster

আমরা যারা মোবাইল দিয়ে ভিডিও এডিটিং করা  চাচ্ছি Kinemaster অ্যাপ্লিকেশন এর নাম শুনি নাই এমন লোক খুঁজে পাওয়া কষ্টকর। Kinemaster হলো বর্তমানে মোবাইল দিয়ে প্রফেশনাল ভিডিও এডিটিং করার জন্য সবথেকে জনপ্রিয় একটি সফটওয়্যার।

 Kinemaster অ্যাপ্লিকেশনটি ব্যবহার করে বর্তমানে অনেকে খুব সুন্দর সুন্দর প্রফেশনাল ভিডিও এডিটিং করে থাকে। এই সফটওয়ারটিতে আপনারা কম্পিউটারের মত সুন্দর সুন্দর প্রফেশনাল ভিডিও এডিটিং করতে পারবেন। ভিডিও এডিটিং এর জন্য সবথেকে শক্তিশালী সফটওয়্যার গুলোর মধ্যে Kinemaster অন্যতম।

 একটি কিছুতে পাবেন আপনারা অনেক নুতন নুতন ফিচারস এবং নতুন  টুলস।  এর সব থেকে একটা মজার দিক হলো আপনারা ভিডিওতে সাবটাইটেল দিতে পারবেন Kinemaster ব্যবহার করে। এই অ্যাপ্লিকেশনটি আপনারা প্লে স্টোরে পেয়ে যাবেন কিন্তু যদি এর ওয়াটারমার্ক সরাতে চান তাহলে আপনাকে প্রো ভার্সন ব্যবহার করতে হবে।

  • PowerDirector

Kinemaster মত জনপ্রিয় আরেকটি মোবাইল ভিডিও এডিটিং সফটওয়্যার হলো PowerDirector, এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করে আপনার ইউটিউব ভিডিও থেকে শুরু করে বিয়ের ভিডিও টিকটক ইত্যাদি সব ধরনের ভিডিও এডিটিং করতে পারবেন খুব সহজে।

 এই ভিডিওটি আপনারা প্লে স্টোর থেকে ফ্রিতে ডাউনলোড করতে পারবেন কিন্তু এর প্রিমিয়াম ফিচারস গুলো ব্যবহার করতে অবশ্যই আপনাকে PowerDirector  এর প্রো  ভার্সন ব্যবহার করতে হবে। PowerDirector  মোবাইল অ্যাপ্লিকেশন টি প্লে স্টোর থেকে ডাউনলোড করতে আপনারা প্লে স্টোরে গিয়ে PowerDirector   লিখে সার্চ করলেই পেয়ে যাবেন।

PowerDirector   অ্যাপ্লিকেশন টি তে রয়েছে ভিডিও এডিটিং এর সকল আধুনিক ফিচারগুলো এবং অনেক সুন্দর  ভিডিও ইফেক্ট  যা আপনার ভিডিওকে আরো সুন্দর ও প্রফেশনাল করে তুলবে।  তাই মোবাইল ভিডিও এডিটিং সফটওয়্যার গুলোর মধ্যে অন্যতম একটি সেরা সফটওয়্যার হলো PowerDirector 

  • FilmoraGo

FilmoraGo হল একটি ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যার,  মোবাইল দিয়ে ভিডিও এডিটিং এর ক্ষেত্রে FilmoraGo  অ্যাপ্লিকেশনটি অনেক কার্যকারী। FilmoraGo অ্যাপ্লিকেশনটি ব্যবহার করে অনেক প্রফেশনাল ভিডিও এডিটিং করা সম্ভব।

যারা নতুন ভিডিও এডিটর আছেন তাদের জন্য সবথেকে সুবিধা হবে FilmoraGo  এই অ্যাপ্লিকেশনটি।  খুব সহজেই আপনারা এটি ব্যবহার করে প্রফেশনাল ভিডিও এডিটিং করতে পারবেন। তাই যারা বিগেনার ভিডিও এডিটর আছেন তাদের জন্য আমার সাজেশন হবে প্রথমে FilmoraGo  অ্যাপ্লিকেশনটি দিয়ে ভিডিও এডিটিং করা।

এই অ্যাপ্লিকেশনটি আপনারা সম্পূর্ণ ফ্রিতে ব্যবহার করতে পারবেন,  এটি ডাউনলোডের জন্য আপনারা প্লে স্টোরে গিয়ে FilmoraGo  লিখে সার্চ করলেই প্রথমে অ্যাপ্লিকেশনটি চলে আসবে ওখান থেকে ডাউনলোড দিয়ে ইন্সটল করে ব্যবহার করতে পারবেন।

কম্পিউটার দিয়ে ভিডিও এডিটিং এর সেরা সফটওয়্যার

কম্পিউটার/ ল্যাপটপ দিয়ে ভিডিও এডিটিং এর জন্য আমরা অনেক ধরনের সফটওয়্যার ব্যবহার করি কিন্তু প্রফেশনাল ভিডিও এডিটিং করতে পারিনা।  এই লেখাটিতে আমরা কম্পিউটার দিয়ে ভিডিও এডিটিং করার জন্য সেরা কিছু সফটওয়্যার সাজেস্ট করব আশাকরি এগুলো ব্যবহার করে আপনারা সুন্দর প্রফেশনাল ভিডিও এডিটিং করতে পারবেন। 

  • Adobe premiere pro 

কম্পিউটার দিয়ে প্রফেশনাল ভিডিও এডিটিং করতে হলে Adobe premiere pro   সবথেকে পার্ফেক্ট একটি সফটওয়্যার।  এডোবি কোম্পানির এই সফটওয়্যারটি ভিডিও এডিটিং এর জন্য বেশ জনপ্রিয়তা লাভ করেছে। Adobe prmeiere pro   সফটওয়ারটি আপনারা যে কোন ধরনের ভিডিও এডিটিং এর জন্য ব্যবহার করতে পারবেন।

 এই অ্যাপ্লিকেশনটি আপনারা https://getintopc.com/ এই ওয়েবসাইট থেকে খুব সহজে ডাউনলোড করতে পারবেন। Adobe prmeiere pro সফটওয়্যারটি দিয়ে প্রফেশনাল ভিডিও এডিটিং করতে গেলে যদি আপনারা কোন সমস্যায় পড়েন তাহলে ইউটিউব থেকে এর টিউটোরিয়াল দেখে সমাধান করতে পারবেন।  এক কথায় বলতে গেলে কম্পিউটার দিয়ে ভিডিও এডিটিং এর সবথেকে জনপ্রিয় সফটওয়্যার হলো Adobe prmeiere pro

  • Camtasia Studio

     

কম্পিউটার  ল্যাপটপ দিয়ে ভিডিও এডিটিং করার জন্য আপনারা Camtasia Studio  এর ব্যবহার করতে পারেন।  এই সফটওয়্যার টি ও আপনারা গেট ইন্ত পিসি এই ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারবেন।

 প্রফেশনাল ভিডিও এডিটিং এর ক্ষেত্রে বেশ কার্যকরী সফটওয়্যার হলো Camtasia Studio এতে পাবেন আপনি সকল জনপ্রিয় ভিডিও এডিটিং  টুলস গুলো এবং নুতন নুতন সকল  ফিচারসমূহ। যা আপনার ভিডিওকে প্রফেশনাল এডিট করতে সাহায্য করবে। বিশেষ করে যারা টিউটোরিয়াল ভিডিও বানান তাদের জন্য সবথেকে বড় হাতিয়ার হিসেবে কাজ করবে Camtasia Studio  এই সফটওয়্যার টি।

  • Vagas pro 

কম্পিউটার দিয়ে ভিডিও এডিটিং করার জন্য অন্যতম আরেকটি জনপ্রিয় সফটওয়্যার Vagas pro.  এই অ্যাপ্লিকেশনটিতে আছে  প্রফেশনাল ভিডিও এডিটিং এর সকল টুলস  সামগ্রী।  এবং বিগেনার ভিডিও এডিটর দের জন্য এটি খুবই সুবিধাজনক একটি প্রফেশনাল ভিডিও এডিটিং সফটওয়্যার।

Vagas pro সফটওয়্যারটিতে  মোশন ট্রাকিং থেকে শুরু করে অটোমেটিক ভিডিও সাবটাইটেল, মাল্টি  ক্যাম্প এডিটিং সহ সকল পাওয়ারফুল ফিচার আছে এই সফটওয়ারটিতে। 

ভিডিও এডিটিং এর জন্য সবচেয়ে ভাল সফটওয়্যার কোনটি সে সম্পর্কে আমরা উপরে আলোচনা করেছি এখান থেকে আপনার পছন্দের সফটওয়্যার ডাউনলোড করে আপনারা ভিডিও এডিটিং এর কাজ করতে পারবেন।

আরো পড়ুন : কম্পিউটারে ফটো এডিটিং সফটওয়্যার বিস্তারিত

Nayem Nafi

হাই আমি নাঈম নাফি, শখের বসে লেখালেখি শুরু। নিত্য নতুন প্রযুক্তিগত সমাধান জানার চেষ্টা করি এবং আপনাদের সাথে শেয়ার করি।বর্তমানে কাজ করছি ইউটিউব, ফ্রিল্যান্সিং আর বিগেইনার ব্লগার হিসেবে।

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top