জন্ম নিবন্ধন আবেদন পত্র প্রিন্ট

অনলাইনে জন্ম নিবন্ধন তথ্য সংশোধন বা নতুন করে জন্ম নিবন্ধনের জন্য আবেদন করার পরে আপনাদের অবশ্যই জন্ম নিবন্ধন আবেদন পত্র প্রিন্ট করে নিতে হবে।  কেননা  ওই আবেদনপত্রটি আপনাকে জন্ম নিবন্ধন অফিস বা পৌরসভা কার্যালয়ে জমা দিতে হবে। অনলাইনে কিভাবে জন্ম নিবন্ধন আবেদন পত্রটি প্রিন্ট করে বের করবেন সে সম্পর্কে নিচে বিস্তারিত দেখানো হলো।

জন্ম নিবন্ধনের আবেদনপত্র প্রিন্ট কপি 

আমরা যদি  অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধন করার জন্য আবেদন করে থাকি অথবা নূতন জন্ম নিবন্ধন সনদ এর জন্য আবেদন করি তাহলে আমাদের জন্ম নিবন্ধন আবেদন পত্রটি অনলাইন থেকে ডাউনলোড করে সেটিকে প্রিন্ট করে আমাদের জন্ম নিবন্ধন অফিস বা পৌরসভায় জমা দিতে হবে।

 আপনারা খুব সহজেই অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধনের আবেদন পত্রটি প্রিন্ট করতে পারবেন।  অথবা আমরা যদি কোন কম্পিউটারের দোকান থেকে এটি করতে চায় তাহলে অবশ্যই আমাদের ৫০-১০০  টাকা চার্জ হতে পারে।  তাই আপনারা সরাসরি নিজেরাই অনলাইনের মাধ্যমে এটিকে প্রিন্ট করে নিতে পারবেন।

 আপনার কম্পিউটারে যদি প্রিন্টার এর সাথে সংযোগ থাকে তাহলে এখান থেকে সরাসরি প্রিন্ট করতে পারবেন আর যদি প্রিন্টার না থাকে তাহলে আপনারা এটিকে পিডিএফ ফাইল হিসেবে ডাউনলোড করে পরবর্তীতে কোন প্রিন্টিং এর দোকান থেকে ১০-২০  টাকা দিয়ে এটিকে প্রিন্ট করে নিতে পারবেন।

অনলাইনে জন্ম নিবন্ধনের আবেদন পত্র ডাউনলোড বা প্রিন্ট

অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন আবেদন পত্র প্রিন্ট এবং ডাউনলোড এর প্রক্রিয়া সম্পন্ন দেখিয়ে দেওয়া হয়েছে এই লেখাটিতে,  আপনারা শুধুমাত্র একটু মনোযোগ দিয়ে সম্পূর্ণ লেখাটি পড়তে থাকুন।  এবং আপনাদের মতামত অবশ্যই  আমাদের কমেন্ট করে জানাবেন।

অনলাইনের মাধ্যমে বর্তমানে জন্ম নিবন্ধন বা ভোটার আইডি কার্ড ইত্যাদি সকল জাতীয় সমস্যার সমাধান করা সম্ভব।  ঠিক সেভাবেই আমরা অনলাইনের মাধ্যমে খুব সহজেই নতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন বা পুরাতন জন্ম নিবন্ধন সংশোধনের জন্য আবেদন ইত্যাদি এই সকল কাজ করতে পারি।

অনলাইনে আবেদন করার পরে পরবর্তীতে আমাদের এই আবেদন পত্রের প্রিন্ট কপি নিয়ে নিকটস্থ জন্ম নিবন্ধন অফিস বা পৌরসভা অফিসে জমা দিতে হবে। অনলাইনে আবেদনের পরে কিভাবে আবেদন পত্র টি ডাউনলোড করে প্রিন্ট করবেন সে সম্পর্কে অনেকের জানা নেই।

 আপনারা খুব সহজেই জন্ম নিবন্ধন এর ওয়েবসাইট এর মাধ্যমে এই আবেদনপত্রটি ডাউনলোড এবং প্রিন্ট করে নিতে পারবেন। এছাড়াও এখান থেকে আপনারা মৃত্যু নিবন্ধন এর আবেদন পত্রটি ও প্রিন্ট করতে পারবেন।  চলুন জন্ম নিবন্ধন আবেদন পত্র প্রিন্ট করার সম্পূর্ণ  প্রসেস জেনে নেয়া যাক।

জন্ম নিবন্ধন আবেদন পত্র ডাউনলোড বা প্রিন্ট এর পদ্ধতি

আবেদনপত্র প্রিন্টের জন্য প্রথমে আপনাকে এর অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। অথবা এখান থেকে bdris.gov.bd সরাসরি আপনারা জন্ম নিবন্ধন এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে আবেদন পত্র প্রিন্ট করার ফর্মে পৌঁছে যাবেন। আপনাদের সামনে নিচের ছবির মত একটা পেজ শো করবে।

 জন্ম নিবন্ধন আবেদন পত্র প্রিন্ট

ওই লিঙ্ক থেকে প্রবেশ করার পরে আপনারা সরাসরি এই পেজে চলে আসবেন এবং এখান থেকে প্রথমে আপনাকে সিলেক্ট করতে হবে আপনি কি জন্ম নিবন্ধন সংশোধনের জন্য আবেদন করছিলেন,  না নতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন করছিলেন।  ছবিতে প্রথম ঘরে  এরো চিহ্ন মার্ক করে দেখিয়ে দেওয়া হয়েছে, আপনারা এরো  চিহ্নর  উপরে ক্লিক করলেই আপনার অনেকগুলো অপশন দেখতে পাবেন।

 জন্ম নিবন্ধন আবেদন পত্র প্রিন্ট

এখান থেকে আপনাকে সিলেট করতে হবে আপনি কিসের আবেদন পত্র প্রিন্ট বা ডাউনলোড করতে চাচ্ছেন। যদি আমরা জন্ম নিবন্ধন সংশোধনের জন্য আবেদন করে থাকেন তাহলে “জন্ম তথ্য সংশোধনের জন্য আবেদন” এটি সিলেক্ট করুন, আর যদি নতুন জন্ম নিবন্ধন সনদ পাওয়ার জন্য আবেদন করে থাকেন তাহলে “জন্ম নিবন্ধনের জন্য আবেদন” এটি সিলেক্ট করুন।

 এছাড়াও আপনারা যদি মৃত্যু সনদ জন্ম নিবন্ধন প্রতিলিপি ইত্যাদির জন্য আবেদন করে থাকেন তাহলে এখান থেকে ওই গুলো সিলেক্ট করে দিন। এরপরে দ্বিতীয় অপশনে আপনাকে অ্যাপ্লিকেশন আইডি দিতে হবে। আবেদন করার পরে আপনার ফোনে এসএমএস এর মাধ্যমে একটি আইডি কোড দেওয়া হয়েছে, সেটিকে এই দ্বিতীয় অপশনে বসাতে হবে।

এর পরবর্তী অপশনে আপনার জন্ম নিবন্ধন সনদে দেওয়া তথ্য অনুযায়ী আপনার জন্ম তারিখ (yyyy mm dd) বসিয়ে দিন। এরপরে নিচে থাকা সার্চ বাটনে ক্লিক করুন। 

এরপরে আপনাদের সামনে জন্ম নিবন্ধন আবেদন পত্র প্রিন্ট এর পিডিএফ ফাইল চলে আসবে আপনারা চাইলে এখান থেকে সরাসরি প্রিন্ট করে বের করতে পারেন তবে প্রিন্ট করার জন্য অবশ্যই আপনার কম্পিউটারের সাথে প্রিন্টারের লাইন থাকতে হবে।  এছাড়াও আপনারা এখান থেকে এটিকে পিডিএফ ফাইল হিসাবে ডাউনলোড করে রাখতে পারবেন।

জন্ম নিবন্ধনের আবেদন পত্র প্রিন্ট করার জন্য কি কি প্রয়োজন

আপনারা যদি অনলাইনে জন্ম নিবন্ধনের আবেদন পত্র প্রিন্ট ডাউনলোড করতে চান তাহলে অবশ্যই আপনার একটি কম্পিউটার বা মোবাইল ফোন থাকতে হবে।  যদি আপনার কাছে একটি কম্পিউটার বা ল্যাপটপ থাকে তাহলে আপনি খুব সহজেই এই কাজটি করতে পারবেন।  আর উত্তর ডিভাইসে অবশ্যই ইন্টারনেট কানেকশন থাকতে হবে।

জন্ম নিবন্ধন সংশোধন বা নূতন জন্ম নিবন্ধন পাওয়ার জন্য আবেদন করার পরে আপনার প্রদত্ত নাম্বারে একটি এসএমএস এর মাধ্যমে একটি অ্যাপ্লিকেশন আইডি দেওয়া হয়েছে অবশ্যই সেটিকে সংরক্ষণ করে রাখতে হবে,  এবং ওই অ্যাপ্লিকেশন আইডি প্রয়োজন হবে।

 এছাড়াও আবেদনকৃত জন্ম নিবন্ধন সনদ দেওয়া জন্মতারিখ প্রয়োজন হবে। এর বাইরে অন্য কোন কিছুরই প্রয়োজন নেই।  এরপরে আপনারা কিভাবে নিজেরাই জন্ম নিবন্ধন সনদের আবেদন পত্র পৃন্ট ডাউনলোড করতে পারবেন তা আমরা উপরেই দেখিয়ে দিয়েছে।

আরো পড়তে পারেন : জন্ম নিবন্ধন সংশোধন করতে কত টাকা লাগে

Sharing Is Caring:

এই ওয়েবসাইটি মূলত প্রযুক্তির খবর, ব্যাংক ও বিমা, পড়াশোনা, টিপস এন্ড ট্রিকস, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইন ইনকাম সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Leave a Comment