নির্বাচন কমিশনের ওয়েবসাইট

বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইট থেকে আপনি খুব সহজেই বাংলাদেশ নির্বাচন কমিশনের নোটিশ বোর্ডগুলো দেখতে পাবেন। অর্থাৎ নির্বাচনের যত ধরনের আপডেট তথ্য সেটি আপনি এখান থেকে খুব সহজেই জানতে পারবেন।

এটি হল http://www.ecs.gov.bd/ নির্বাচন কমিশনের ওয়েবসাইট। এই ওয়েবসাইটে প্রবেশ করলে আপনি বাংলাদেশের সকল জেলার নির্বাচনের আপডেট তথ্য জানতে পারবেন। এছাড়াও এই ওয়েবসাইটে বিভিন্ন গুরুত্বপূর্ণ ওয়েবসাইট এর লিঙ্ক।

যেমনঃ এনআইডি অনলাইন সেবা এই ওয়েবসাইটের লিঙ্ক পেয়ে যাবেন। এই ওয়েবসাইটটিতে থাকছে তথ্য অধিকার ও অন্যান্য সেবা সমূহ। নির্বাচন কমিশনে যারা যুক্ত রয়েছেন। সেই সকল কর্মকর্তা বৃন্দের যাবতীয় তথ্য আপনি এই ওয়েবসাইটে পেয়ে যাবেন।

আপনি যখন নির্বাচন কমিশনের ওয়েবসাইটে প্রবেশ করবেন। আপনি বামপাশে নোটিশ বোর্ড দেখতে পাবেন। এখানে আপনি নির্বাচন কমিশনের যাবতীয় আপডেট তথ্য দেখতে পাবেন। নির্বাচন কমিশনের ওয়েবসাইট এর মূল মেনুবারে আপনি দেখতে পাবেন।

রাষ্ট্রপতি নির্বাচন, জাতীয় নির্বাচন, সিটি নির্বাচন, জেলা নির্বাচন, উপজেলা নির্বাচন, পৌরসভা নির্বাচন এবং ইউনিয়ন পরিষদ নির্বাচন ইত্যাদি। এছাড়াও এই ওয়েবসাইটে আপনি ভোটার নিবন্ধন ফরম পেয়ে যাবেন। এছাড়াও বিভিন্ন ধরনের মেনুবার রয়েছে। আপনি তা নিজ দায়িত্বে দেখে নিবেন।

আরো পড়ুনঃ আইপি টিভির তালিকা

নির্বাচন কমিশন অফিস ঢাকা ঠিকানা?

অনেকেরই প্রয়োজন পড়ে নির্বাচন কমিশন বাংলাদেশ ঢাকা অফিসের ঠিকানা। তাই আপনাদের সুবিধার্থে আমি এখানে নির্বাচন কমিশন অফিস ঢাকার ঠিকানা দিয়ে দিয়েছি। নির্বাচন কমিশন অফিস ঢাকা ঠিকানা হলঃ

  • নির্বাচন ভবন, প্লট নং-ই-১৪/জেড, আগারগাঁও, ঢাকা-১২০৭, বাংলাদেশ।

বাংলাদেশ নির্বাচন কমিশন নোটিশ বোর্ড?

বাংলাদেশ নির্বাচন কমিশন নোটিশ বোর্ড পড়তে হলে আপনাকে প্রথমত http://www.ecs.gov.bd/ এই ওয়েবসাইটটিতে ভিজিত করতে হবে।

আর এই ওয়েবসাইটে যাওয়ার পর আপনি বাম পাশে লেখা দেখবেন নোটিশ বোর্ড। আর এই নোটিশ বোর্ডে আপনি নির্বাচন কমিশনের যাবতীয় আপডেট তথ্য খুব সহজে দেখতে পাবেন।

বাংলাদেশ নির্বাচন কমিশন ভোটার আইডি কার্ড চেক?

আপনি যদি অনলাইনের মাধ্যমে ভোটার আইডি কার্ড নতুন অথবা সংশোধন করতে চান । তাহলে বাংলাদেশ নির্বাচন কমিশনের https://services.nidw.gov.bd/nid-pub/ এই ওয়েবসাইটটি ভিজিট করতে পারেন। আর এই ওয়েবসাইটের মাধ্যমে আপনি নতুন করে ভোটার হতে পারবেন।

আবার এই ওয়েবসাইটের মাধ্যমে আপনি খুব সহজেই ভোটার আইডি কার্ডের যাবতীয় তথ্য সংশোধন করতে পারবেন। এই ওয়েবসাইটে ভিজিট করার পর আপনি হোমপেজে দুটি অপশন সুন্দরভাবে দেখতে পাবেন। একটি হল আপনার যদি জাতীয় পরিচয় পত্র থাকে।

আরো পড়ুনঃ লুডু খেলে টাকা ইনকাম করা যায়

তাহলে রেজিস্টার করুন এই বাটনে ক্লিক করে রেজিস্ট্রেশন করে আপনার অনলাইনের মাধ্যমে যাবতীয় তথ্য দেখতে পাবেন। এবং পরবর্তীতে দরকার পড়লে সংশোধনও করতে পারেন। আর একটি অপশন দেখতে পাবেন যে আপনি এখন পর্যন্ত ভোটার হননি।

তাহলে আবেদন করুন এই বাটন থেকে নতুন করে আপনি ভোটারের জন্য আবেদন করতে পারবেন। আর এই ওয়েবসাইট থেকে আপনি কিন্তু আপনার স্মার্ট কার্ড অথবা আপনার পুরাতন এনআইডি কার্ড খুব সহজেই ডাউনলোড করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *